স্কুল-কলেজ খোলার বিষয়ে সিদ্ধান্ত আসছে – OnlineCityNews
Breaking News
Home / শিক্ষা / স্কুল-কলেজ খোলার বিষয়ে সিদ্ধান্ত আসছে

স্কুল-কলেজ খোলার বিষয়ে সিদ্ধান্ত আসছে

Advertisement

দীর্ঘ প্রায় ৯ মাস পরে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হতে পারে। আগামী বছর এসএসসি-সমমান পরীক্ষার্থীদের প্রস্তুতি ও সিলেবাস শেষ করতে মাধ্যমিক পর্যায়ের কিছু সংখ্যক বিদ্যালয়ে শ্রেণি পাঠদান কার্যক্রম শুরু হতে পারে। এ বিষয়ে বৃহস্পতিবার (১১ নভেম্বর) ঘোষণা আসতে পারে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।

বুধবার সাংবাদিকদের সঙ্গে এক ভার্চুয়াল আলোচনা সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে নাকি ছুটি বাড়ানো অথবা এসএসসি শিক্ষার্থীদের জন্য সীমিত আকারে খোলা হবে, এ বিষয়টি আমা’দের পর্যবেক্ষণে রয়েছে। আম'রা কাল-পরশুর মধ্যে (বৃহস্পতি অথবা শুক্রবার) সিদ্ধান্ত নিয়ে গণমাধ্যমকে জানিয়ে দেব।’

এদিকে, সম্প্রতি এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানের দুই সপ্তাহ ছুটি বাড়ানোর ঘোষণা দিয়ে বলেন, আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে দেশের কিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া যায় কিনা তা পর্যবেক্ষণ করা হচ্ছে।

কিছু সংখ্যক বিদ্যালয় খুলে স্বাস্থ্যবিধি মেনে সেখানে আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের সিলেবাস সম্পন্ন করা হবে। সিলেবাস শেষ হলে তাদের একটি টেস্ট পরীক্ষা নেয়া হবে। সে পরীক্ষার পর পাবলিক পরীক্ষায় অংশ নিয়ে যাদের আত্মবিশ্বাস তৈরি হবে তারা মূল পরীক্ষায় অংশ নেবে। কেউ না চাইলে পরবর্তী বছরের পরীক্ষায় অংশ নিতে পারবে।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন অ’তিরিক্ত সচিব বুধবার জাগো নিউজকে বলেন, ‘করো’না পরিস্থিতির কারণে গত আট মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হলেও নতুন করে আর ছুটি বাড়ানো হচ্ছে না। আগামী ১৫ নভেম্বর থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হতে পারে।

সেখানে পরবর্তী এসএসসি পরীক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু করা হবে। আগামী বছর নির্ধারিত সময়ে এসএসসি পরীক্ষা আয়োজন করার নীতিগত সিদ্ধান্ত নেয়ায় শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া এসএসসি পরীক্ষার জন্য তাদের প্রস্তুতি শুরু করা হবে।’ করো’না পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে স্বাস্থ্যবিধি মেনে দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে বলে জানান ওই কর্মক’র্তা।

Advertisement
Advertisement

Check Also

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

Advertisement পরীক্ষা ছাড়াই অবশেষে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। শনিবার (৩০ জানুয়ারি) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!