ছুটি বাদ দিয়ে যে কা’রণে খুলছে সরকারি অফিস – OnlineCityNews

ছুটি বাদ দিয়ে যে কা’রণে খুলছে সরকারি অফিস

ক’রোনাভা’ইরাসের জন্য গত প্রায় ৪৫ দিন ধরে বন্ধ রয়ে’ছে সরকারি অফিস আ’দালতসহ বেসর’কারি প্রতিষ্ঠান। এতে প্রশা’সনিক ও অন্য কাজে স্থ’বিরতা তৈরি হয়েছে। এভাবে চলতে থাকলে অর্থনৈ’তিক সমৃদ্ধি’র চা’কার ধীর’গতির সঙ্গে প্রশা’সনিক কাজেও একটি দীর্ঘ জট তৈ’রি হতে পারে। এ অব’স্থায় নিরাপত্তা নিশ্চিত করে দেশের অর্থনীতি ও প্র’শাসনিক কারণে অফিস-আ’দালত খুলে দিতে হবে।

এরইমধ্যে প্রধা’নমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আম'রা কিছু কিছু সেক্টর আ’স্তে আস্তে উন্মু’ক্ত করার চেষ্টা করছি। কিছু জীবন-জী’বিকার ব্যবস্থা যাতে মানুষ ক’রতে পারে সেই ব্যবস্থা করছি। কারণ এটা রো’জার মাস।

জনপ্রশাসন প্রতি’মন্ত্রী মো. ফরহাদ হোসেন জানি’য়েছেন, সাধার’ণ ছু’টির মধ্যে সরকার সব দিক বিবেচনা করেই এগো’চ্ছে। তবে এখন পর্যাপ্ত সুরক্ষা নি’শ্চিত করে মাঠে কাজ করার প্রস্তুতি নিতে হবে সবাইকেই। কলকারখানায় উৎপাদনেও যেতে হবে।

বিশ্বের অ’ন্যান্য দেশে করো’না ম’হামারি শুরুর পর বাংলা’দেশে গত ৮ মার্চ প্রথম করো’না রো’গী শনা’ক্ত হয়। এরপর ধী’রে ধীরে রোগী বাড়তে থাকায় ১৭ মার্চ হতে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষ’ণা করা হয়েছে। আর সরকারি-বেস’রকারি সব অফিস-আদালত বন্ধ ঘো’ষণা করা হয় ২৬ মার্চ। সঙ্গে সঙ্গে গণপ’রিবহনও ব’ন্ধ হয়ে যায়। ব্যবসা প্রতি’ষ্ঠানও বন্ধ থাকে।

লকডাউন পরিস্থি’তিতে যেকো’নো দেশের জন্য সুখকর নয় তা বিবেচনা করে উন্নত দেশগুলোর অ’নেকগু’লোতেই লকডা’উন বি’রোধী আ’ন্দোল’ন চলছে। ধীরে ধী’রে সেসব দেশ লকডাউন তুলে দিয়ে প’রিস্থিতি স্বাভাবি’ক করার প্রয়াস নিচ্ছে।

সাধারণ ছুটি থাকা’য় সরকারি-বেসরকারি সব নি’য়োগ প্রক্রিয়া স্থবির হয়ে পড়েছে। অনেকের চাকরির বয়সও শেষ হয়ে যাচ্ছে কিন্তু কোনো পরীক্ষা বা নিয়ো’গের জন্য আবেদন করতে পারছেন না।

সাধারণ ছুটি আগা’মী ১৬ মে শেষে আ’বারও ছুটি বাড়ানো হবে কিনা- সে ব্যাপারে এ সপ্তাহেই সিদ্ধান্ত নেবে সরকার। তবে ছুটি না বা’ড়িয়ে পর্যাপ্ত সুরক্ষা নিশ্চিত করে কাজে নেমে দেশকে এগিয়ে নিতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে জনপ্র’শাসন প্রতিম’ন্ত্রী মো. ফর’হাদ হোসেন বলেন, এ পরিস্থিতির মধ্য দিয়ে আরো কিছু দিন হ’য়তো যেতে হবে। তবে মানুষ বাসা থেকে বের হয়ে কা’জ করতে চায়, ভালো খাবার খেতে চায়। আমা’দের সবদিক বিবে’চনা করে এগোতে হবে। আম'রা সেভাবেই কাজ করিছ।

Leave a Reply

Your email address will not be published.