আমেরিকার রাষ্ট্রপতির বেতন কত ও কি কি সুযোগ সুবিধা পেয়ে থাকেন – OnlineCityNews
Breaking News
Home / আন্তর্জাতিক / আমেরিকার রাষ্ট্রপতির বেতন কত ও কি কি সুযোগ সুবিধা পেয়ে থাকেন

আমেরিকার রাষ্ট্রপতির বেতন কত ও কি কি সুযোগ সুবিধা পেয়ে থাকেন

Advertisement
Advertisement

প্রত্যেক দেশের মানুষ যাদের সবচেয়ে সমীহের চোখে দেখে তাঁরা হলেন দেশের প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ে থাকা ব্যক্তিরা। দেশ ও জনগণের জীবন নিয়ন্ত্রিত হয় দেশের এই সব রাষ্ট্রপতি প্রধান মন্ত্রী, মন্ত্রী, সাংসদ দ্বারা। গণতন্ত্রের দ্বারা নির্বাচিত হলেও দেশ নিয়ন্ত্রণে প্রভূ’ত ক্ষমতার অধিকারী কিন্তু তারাই। স্বাভাবিক ভাবেই জনগণ কৌতূহল হন তাদের রোজগার, জীবনযাপনের প্রতি।

আমেরিকা, ইউরোপের প্রেসিডেন্ট, সেনেটর বা ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সাংসদের রোজগার কতো তাঁর প্রতি আগ্ৰহ সকলের। যদিও ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন কিছুদিন আগেই জানিয়েছিলেন, লেখালেখি করে তাঁর যা ইনকাম ‘হতো প্রধানমন্ত্রী হয়ে তত রোজগার হচ্ছে না।

আমেরিকার প্রেসিডেন্ট, সেনেটররাই বা বর্তমানে কত রোজগার করেন। তথ্য বলছে আমেরিকার প্রেসিডেন্টরা বছরে মাইন ৪ লাখ ডলার ও অনান্য খরচের জন্য পান ৫০ হাজার ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি টাকার মতো। যদিও আমেরিকার প্রাক্তণ প্রেসিডেন্ট ধনকুবের ডোনাল্ড ট্রাম্প বছরে ১ ডলার মাইনে নেবার কথা বলেছিলেন। ভারতীয় মুদ্রায় ৬৮ টাকার মতো।

২০১৫ সালের বার্ষিক হিসাব মতো আমেরিকার ভাইস প্রেসিডেন্টের বার্ষিক রোজগার ২ লক্ষ ৭০ হাজার ৭০০ টাকা। একজন সেনেটরের বার্ষিক ইনকাম ১ লক্ষ ৭৪ হাজার ডলার। একজন রিপ্রেজেন্টেটিভের রোজগার ১ লাখ ৭৪ হাজার ডলার। মেজোরিটি এবং মাইনোরিটি দলের নেতার ইনকাম ১ লক্ষ ৯৩ হাজার ৪০০ ডলার। হাউস অফ স্পিকারের রোজগার ২ লক্ষ ২৩ হাজার ৫০০ ডলার। ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সাংসদ, রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীদের বেতন ও সুযোগ সুবিধা

ভারতের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর মাসিক বেতন ১ লাখ ৪৯ হাজার টাকা। ভারতের রাষ্ট্রপতির মাসিক বেতন ১ লাখ ৫০ হাজার টাকা। উপরাষ্ট্রপতির বেতন ১ লাখ ২৫ হাজার টাকা। রাজ্যপালদের মাসিক বেতন ১ লাখ ১০ হাজার টাকা। যদিও মুখ্যমন্ত্রীদের বেতন খুব কম, বছরে ৯৬ হাজার টাকা। সাংসদের মাসিক বেতন ৫০ হাজার টাকা।

নির্বাচনী কেন্দ্রে ভাতা দেওয়া হয় ৪৫ হাজার টাকা। অফিসের জন্য ১০ হাজার টাকা, অফিসে আসার জন্য প্রতিদিন গাড়ি ভাড়া ২ হাজার টাকা। বিনামূল্যে ৫০ হাজার ইউনিট বিদ্যুৎ। এছাড়াও ঘরভাড়া ফ্রি। দেড় লক্ষ ফ্রি ফোন কলের সুবিধা পান সাংসদরা। সারা ভারতে ৩৪টি বিজনেস ক্লাসে বিমান ভ্রমণের বিমান ভ্রমণের বিনা খরচে যাওয়ার সুবিধা পান সাংসদরা। স’ঙ্গে দেশের যেকোন জায়গায় এসি ট্রেনে যাওয়ার সুবিধা পায় সাংসদরা। সাংসদের বেতন ভাতা বাবদ গত পাঁচ আর্থিক বছরে সরকারের খরচ হয়েছে ১ হাজার ৯৯৭ কোটি টাকা।

Advertisement
Advertisement

Check Also

সূর্যের তাপে গলে যাচ্ছে প্যারিসের এই বাড়িটি

Advertisement Advertisement সূর্যের তাপে বাড়িটি গলে গফলে পড়ছে। বাড়ির দেয়ালের রং থেকে শুরু করে জানালা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!