মাসে মাত্র একবার প্রিমিয়াম দিন, জীবনভর পেনশনের সুখ নিন – OnlineCityNews

মাসে মাত্র একবার প্রিমিয়াম দিন, জীবনভর পেনশনের সুখ নিন

নিজের রোজগারের টাকা সঞ্চয় করার বা জীবনের শেষ সম্বল সঞ্চয় করার অন্যতম ভরসার জায়গা হল এলআইসি। দেশের অত্যন্ত ভরসার বিমা সংস্থা ভারতীয় জীবন বিমা নিগম বা এলআইসি৷ এই বিমা সংস্থার অত্যন্ত জনপ্রিয় পলিসি ছিল ‘জীবন অক্ষ’য়’৷ অনিবার্য কারণবশত এই পলিসি বন্ধ করা হয়েছিল৷ তবে ফের একবার এই জনপ্রিয় পলিসি চালু করার সি’দ্ধান্ত নিয়েছে এলআইসি।

তবে এক্ষেত্রে কিছু নতুন নিয়ম যোগ করা হয়েছে। যাতে সুবিধা পাবেন গ্রাহকরা। পলিসি যারা করবেন, সেই গ্রাহকদের মাত্র একবার প্রিমিয়াম দিতে হবে৷ একবার পলিসির প্রিমিয়াম দেওয়ার পরে জীবনভর পেনশনের লাভ নিতে পারবেন৷ এই পলিসিতে সি’ঙ্গেল প্রিমিয়াম বা মাত্র একবারই প্রিমিয়াম দিতে হবে।

কমপক্ষে ১,০০,০০০ টাকা বিনিয়োগের মাধ্যমে এই পলিসি শুরু করা যেতে পারে৷ তবে আপনি চাইলে এক লক্ষ টাকার বেশি দিয়েও পলিসি করতে পারেন। সেক্ষেত্রে সর্বাধিক বিনিয়োগের কোনও সীমা নেই। আর আপনি যদি নুন্যতম ১,০০,০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি পেনশন বাবদ মাসে ১২,০০০ টাকা পাবেন।

তবে সব বয়সের গ্রাহকরা এই পলিসি করতে পারবে না। সেক্ষেত্রে বয়সসীমা বেঁধে দেওয়া হয়েছে। বলা হয়েছে, এই পলিসিতে বিনিয়োগ করতে গেলে বয়স ‘হতে হবে ৩৫ বছর থেকে ৮৫।

বে যিনি পলিসি করবেন, তাঁর মৃ’ত্যুর পর এই পেনশন ব্যবস্থা বন্ধ হয়ে যাব’ে বলে এলআইসির তরফ থেকে জানানো হয়েছে। সেক্ষেত্রে যে টাকা বিনিয়োগ করা হবে অর্থাৎ মূলধনের কী হবে, তা নিয়ে অবশ্য বিস্তৃতভাবে বা স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে যেটুকু বোঝা যাচ্ছে, তাতে এলআইসি ‘জীবন অক্ষ’য়’ পলিসি পুনরায় ফিরিয়ে এনে মধ্যবিত্তের মুখে হাসি ফো’টাতে চলেছে, এমনটা বলাই যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *