বাইডেনের জয়ে উল্লসিত ড. ইউনুস

মার্কি’ন যুক্ত’রা’ষ্ট্রের নির্বা’চনের আনু’ষ্ঠানিক ফ’ফল এখনো ঘোষ’ণা করা হয়নি। তবে নির্বা’চনী ফলা’ফ’লে দেখা যাচ্ছে, তাতে এটি মো’টামুটি নিশ্চি’ত হয়ে গেছে যে এই নি’র্বাচনে জো বা’ইডেন পর’বর্তী প্রে’সিডেন্ট হিসেবে হো’য়াইট হা’উসে প্রবে’শ করতে যা’চ্ছেন।

এ ব্যাপারে যে’হেতু এখন পর্যন্ত কোনো আনু’ষ্ঠানিক ঘো’ষণা হয়নি, তাই বিশ্ব নে’তৃবৃ’ন্দ এখনো এই নির্বা’চনের ফলাফ’লের ব্যাপারে কো’নো প্রতি’ক্রিয়া জানায়নি, কা’উকে অভিনন্দন জানা’নো হয়নি।

তবে এই নির্বাচন নিয়ে বাংলাদেশে যিনি সব’চেয়ে উ’ল্লা’সিত তিনিও হলেন শান্তিতে নোবেল বি’জয়ী ডঃ মু’হাম্মদ ইউনুস। ড. ইউনু’স এ নির্বাচনে জো বাইডে’নের পক্ষে ছিলেন। তিনি অন্ত’ত দুটি অ’নলাই’ন প্রচা’রণার জো বাইডেন কে ভোট দেয়ার জ’ন্য অনুরোধ জানিয়েছিলেন।

‘উল্লেখ্য যে, ঐতিহা’সিকভা’বেই ডেমো’ক্রেট’দের সাথে ডঃ মুহাম্মদ ইউ’নূসের গভীর সম্পর্ক। ড. ইউনুস বিলক্লী’ন্টন এবং হি’লারী ক্লীন্ট’নের পা’রিবা’রিক ব’ন্ধু হিসে’বে পরি’চিত। সেই সূত্রে জো বাই’ডেনের সঙ্গেও তার ঘ’নিষ্ঠতা রয়েছে।

জো বাইডেন ভা’ইস-প্রেসি’ডেন্ট থাকা অবস্থা’য় তিনি মা’র্কিন যুক্তরা’ষ্ট্রের স’র্বোচ্চ খেতাব গ্রহণ করে’ছিলেন। এছাড়াও জো বাই’ডে’নের আ’মন্ত্র’ণে তিনি অ’ন্তত দুবা’র মা’র্কিন যু’ক্ত’রাষ্ট্রে সফর করেছি’লেন। সেখানে তিনি সা’মাজি’ক ক্ষু’দ্র ঋণ এবং সা’মা’জিক ব্যব’সার উপর বক্তব্য রেখেছিলেন।

এবারের নির্বা’চনে শুরু থেকেই ডঃ মুহাম্মদ ইউনুস জো বাই’ডেনের পক্ষে ছিলেন। জো বাই’ডেনের এই নির্বা’চনী প্রচার’ণায় ডঃ মু’হাম্মদ ইউনু’স অনলা’ইনে অংশ’গ্রহণ করে’ছিলেন। নির্বাচ’নে জো বাই’ডেনের কেন জেতা উচিত তার পক্ষে তিনি অ’ন্তত তিনটি বক্তব্য রেখে’ছিলেন। আর এ কার’ণেই জো বা’ইডেন জয়ী হওয়ায় ডঃ মুহাম্মদ ইউনুস উল্লসিত।

এর আগেও গত নির্বাচনে মুহাম্ম’দ ইউ’নূস হিলারি ক্লিনট’নে’র পক্ষে প্রচা’রণা করেছিলেন। হি’লারি ক্লিন’টনের জয়ে’র ব্যা’পারে আশাবাদী ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!