ভা’রতের দেখানো পথে হাঁটছে অস্ট্রেলিয়া, এবার চী’নের আমদানীকৃত পণ্য ব্যান করছেন মরিশন – OnlineCityNews

ভা’রতের দেখানো পথে হাঁটছে অস্ট্রেলিয়া, এবার চী’নের আমদানীকৃত পণ্য ব্যান করছেন মরিশন

ভারতের (India) পথেই এগচ্ছে অস্ট্রেলিয়া (Australia)। চী’নকে আ’র্থিক ঝটকা দিতে ভারতের মতই এবার চীনা প’ণ্য আ’মদানী ব’ন্ধের তো’রজোড় শুরু করেছে অ’স্ট্রেলিয়া। চী’ন স’রকার জি’নপিং এবার হাড়ে হাড়ে টের পাবেন, ভা’রতের স’ঙ্গে শ’ত্রুতার ফল কিভা’বে ভু’গতে হচ্ছে চী’নকে।

ভা’রতের পথে হাঁটছে অ’স্ট্রেলিয়া
অস্ট্রে’লিয়াই প্রথম নয়, এর আগে জা’র্মানি, আ’মেরিকা এবং জা’পানের মত শ’ক্তিশা’লী দে’শ চী’নকে এ’কাধিক ঝট’কা দিয়েছে। তবে এই কা’জের শুভ সূ’চনা ভা’রতের হাত দি’য়েই শুরু হ’য়েছিল। তা’রপর ধীরে ধীরে সেই পথে হেঁটেছে অন্যান্য শ’ক্তিশা’লী দেশগুলো। এর দ্বা’রা চী’ন একটা কথা পরি’স্কার করে বুঝে গেছে, ভারত, তাইওয়ান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে শ’ত্রুতা কতটা সমস্যায় ফে’লতে পারে চী’নকে।

বা’ণিজ্যিক সম্প’র্ক বি’চ্ছেদ করছে চী’নের সঙ্গে
এতদিন ধ’রে জমি মা’ফিয়ে চীন’ শুধু’মাত্র ভা’রত, তা’ইওয়ান, জা’পানের স’ঙ্গেই সংঘ’র্ষে লি’প্ত ছিল। এরপর লো’লুপ চী’ন হাত বাড়িয়েছে অ’স্ট্রে’লিয়ার দিকে। চীন এবং অ’স্ট্রেলিয়ার (Australia) ম’ধ্যে বা’ণিজ্য স’ম্পর্ক ভা’লোভাবে চ’ললেও, ক’রোনা ভা’ইরাস প্র’সঙ্গে প্রথম থেকেই আ’মেরিকার পাশে দাঁ’ড়িয়ে চী’নকে দো’ষা’রোপ করে এসেছে অ’স্ট্রেলিয়া। ব’র্তমানে চী’নের সঙ্গে সকল প্রকার বাণি’জ্যিক সম্প’র্ক ছি’ন্নের প’থে অ’স্ট্রেলিয়া।

কোণঠাসা হচ্ছে চীন
নি’জেকে ক্ষ’মতাবান বলে মনে করা ‘চীন এবার স’বদিক থেকে আ’ঘাত পেতে শু’রুকরেছে। বি’ভিন্ন দিকে ছ’ড়িয়ে ছি’টিয়ে থাকা চী’নের ব্যব’সায়িক হাত এ’বার কা’টা প’ড়তে চলেছে। ভারতের সঙ্গে শ’ত্রুতার ফ’ল ভু’গতে হচ্ছে চী’নকে এবং ভবি’ষ্যতেও এই ফল আর’ও বেশি ক’রে ভু’গতে হবে চী’ন স’রকারকে। এক’থা স্প’ষ্ট ভা’বেই বুঝি’য়ে দি’য়েছে অ’স্ট্রেলিয়া। বুঝতে দেরী হলেও, এবার চীনের বি’রুদ্ধে একজোট হচ্ছে বিশ্বের প্রায় সমস্ত দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *