এবার ও’য়াজ নিয়ে যে মন্তব্য করে আলোচনায় ফারুকী

জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। বেশ কিছু সি’নেমা দিয়ে এরই মধ্যে তিনি ভি’ন্ন ঘরানায় নি’জেকে প্রতিষ্ঠিত করেছেন। দেশ-বিদেশে পেয়েছেন প্র’শংসা। তাকে দেশের নানা ই’স্যুতে দেখা যায় স’রব থাকতে।

সম্প্রতি তিনি ও’য়াজ মা’হফিলের বি’ধি বি’ধান কী জানতে চেয়ে একটি স্ট্যা’টাস দিয়েছেন। এটি মূ’লত সম্প্রতি লা’লমনিরহাটে ঘ’টে যাওয়া জু’য়েল হ’ত্যাকা’ণ্ডের প্রে’ক্ষিতে স্ট্যা’টাস। সেখানে তিনি দাবি করেছেন, চি’কিৎসাসেবা ‘দেয়ার জন্য চি’কিৎকসদের লা’ইসেন্স গ্রহণ করতে হয়।

সিনেমা মু’ক্তি দিতে হলে সে’ন্সর বো’র্ডের অনুমতি নি’তে হয়। ও’য়াজ মা’হফিল সমাজে গু’রুত্বপূ’র্ণ প্র’ভাব ফে’ললেও এ বিষয়ে কোনো বি’ধি বি’ধান কি আছে? তার এ স্ট্যা’টাসটি ভা’ইরাল হয়েছে। গত ৩১ অক্টোবর ফারুকী স্ট্যা’টাসে লেখেন, ‘একজন ডা’ক্তারকে চি’কিৎসা করতে হ’ইলে লা’ইসেন্স নিতে হয়! ভু’ল চি’কিৎসা করলে তার বি’চার হয়। এম’নকি রা’জনীতি করতে হইলেও নি’বন্ধন করতে হয়!

সিনেমা বা’নাইলে সে’ন্সর পা’স করতে হয়! কিন্তু ও’য়াজের ক্ষে’ত্রে বি’ধান কি? যে ও’য়াজ ক’রতেছে তার ধ’র্মীয় জ্ঞা’ন, মা’নবিক বো’ধ এগুলা যা’চাই করবে কে? সব হু’জুরের এ’লেম বা মান’বিক বো’ধ তো এক না! ও’য়াজের ম’ধ্যে অনেক হু’জুররে দেখতেছি ভু’ল ত’থ্য দেয়, জ’ঘ’ন্য ভা’ষায় ঘৃ’ণা ছ’ড়ায়, মি’সো’জিনি ছ’ড়ায়, বি’ধ’র্মী’ বা তা’দের দৃ’ষ্টিতে ই’সলা’মবি’রো’ধীদের পারলে সেখা’নেই শে’ষ করে দেয়! কথা হ’ইলো, এই রকম ও’য়াজে মা’নুষ বি’গ’ড়াইলে তার ‘বি’ধান কী?

একবার ভা’বেন, যে ছে’লেটা ও’য়াজে যা’য় এটা ভে’বে যে হু’জুর যা বলতেছে সে’টাই ঠিক, ও ওখান থেকে কি শি’ক্ষা নিয়ে বের হচ্ছে! তারপর সেই শি’ক্ষার আলো সে যখন সমা’জে ছ’ড়াবে তখন সেই স’মাজের চে’হারা তো লা’লমনি’রহাটের না’রকীয় ঘ’টনার মতোই হবে!’

তিনি আরও উল্লেখ করেন, আরেকটা কথা, এই যে কথায় কথায় কারো মৃ’ত্যুদ’ণ্ড চাওয়া, কাউরে কতল করতে চাওয়া এটা ফৌ’জদা’রি অ’পরাধ কিনা! ২০১০ এ থা’র্ড পা’রসন সি’ঙ্গুলার না’ম্বার রি’লিজের পর যখন আমা’র বি’রুদ্ধে বি’ভিন্ন ইউ’নিভা’র্সিটিতে মা’নবব’ন্ধন কর’তেছিল একটা গ্রুপ (সম্ভ’বত হি’জবুত তা’হরী’রের কিছু শি’ক্ষক এটার সাথে জ’ড়িত ছিল) এবং দা’বি কর”তেছিল আমা’র মৃ’ত্যুদ’ণ্ড দিতে হবে,

তখন আমি এক ল’ইয়ার ব’ন্ধুরে ‘জিজ্ঞেস করছিলাম “এটা কি আমা’র বি’রুদ্ধে ভ’য়ো’লেন্স ইন’সা’ইট করা হ’চ্ছে না?” তখন সে আমা’রে বলছিল, “তুমি তো জানোই দো’স্ত, দে’শের নামে, ধ’র্মের নামে, জা’তির নামে ভা’য়ো’লেন্স ইন’সাইট করলে এটাকে বেশিরভাগ সময়ে মহ’ৎ কাজ হি’সেবে দেখা হয়।” আমা’র মনে হয়, লাল”ম’নিরহা’টের ঘ’টনাকে আম'রা একটা লা’স্ট সিগ’ন্যাল হিসেবে নিতে পারি সমা’জ’টারে ঠি’ক করার।

আমি মোটামুটি ফে’য়ারলি ধা’র্মিক পরিবারে বড় হইছি! ফলে ওয়া’জ মা’হফিল প্র’চুর শুনতে হইছে ছো’টবেলায়! আমি মনে করতে পার’তেছি না ওইস’ব ওয়া’জ মাহ’ফিলে আজ’কের মতো ঘৃ’ণা, বি’দ্বেষ, কত’ল ক’রার আ’হ্বান শুনছি কিনা! রাষ্ট্র’কে এগুলা বিবেচ’নায় নিতে হবে!

এবার সংশ্লিষ্ট আ’রেকটা বি’ষয়ে কথা বল’তে চাই যা’তে আম’রা বু’ঝতে পারি আম'রা আ’র ‘কোথায় কো’থায় ‘ভু’ল ‘করছি! আ’পনি যখন একজন অ’পরাধীর ক্র’সফা’য়ার চাই’বেন, তখন নিজের অ’জান্তেই মবরা’জত্বের প’ক্ষে ভো’ট দিলেন যে’খানে ভালো মানুষ’কেও ক্র’সফা’য়ার দেয়া যাবে! মব’রা’জত্বে ক্র’সফা’য়ার ভালো কাজ, অ’বি’শ্বাসীকে খু’ন করা ভা’লো কাজ! আ’ম'রা সেই মব’রা’জের বাসি’ন্দা হইছি বেশ কিছুকাল ধরেই! এটার রাশ এখনই টানা জ’রুরি!

আর আ’মার লি’বারেল ব’ন্ধুদের ভা’বতে ব’লবো, আমা’দের কো’ন কো’ন ভু’লে উগ্র’বাদীদের লোক রিক্রুট স’হজ হ’ইছে, আ’মাদের কোন কোন অপ্র’য়োজনীয় কাজ দিয়া আ’ম'রা তাদের শ’ক্তিশা’লী করছি, সংগঠিত হইতে সা’হায্য করছি! তা’র মানে বলতেছিনা, তাদের বিনা চ্যা’লেঞ্জে ছে’ড়ে দেয়া উ’চিত!

বরং আমি উ’ল্টাটা বল’তেছি! যখন তারা ব’লবে, মে’য়েরা স্কু’লে যেতে পা’রবে না! আম'রা তা’দের চ্যা’লেঞ্জ করবো এবং মে’য়েদের স্কু’লে যাও’য়ার প’ক্ষে কা’জ ক’রবো! তা’রা যখন বলবে, মে’য়েরা চা’করি ক’রতে পারবে না, আম'রা তা’দের চ্যা’লেঞ্জ করবো! অর্থাৎ যা কিছু আমা’দের জা’গতিক অ’গ্রগতির পথে কাঁটা হয়ে দাঁ’ড়ায়, তাকে আ’ম'রা চ্যা’লেঞ্জ করবো!

কিন্তু একই সাথে এ’কটু প্রা’গমা’টিকও আমা’দের ‘বোধ’হয় হওয়া জ’রুরি! কোন যুদ্ধটা আম'রা ক’রবো আর কো’নটা ক’রবো না, কোন বল ব্যা’টে খে’লবো আর কোন’টা ছে’ড়ে দেব, এই’টা বোঝা’টা মনে হয় আ’মাদের দরকার! আ’মাদের পিচ’টার বা’স্তব অবস্থা’ও মাথা’য় ‘রাখা দরকার! ম’নে রা’খা দর’কার সব পিচে এক’ইরকম ভা’বে ব্যা’ট ক’রা যায় না লা’লমনি’রহা’টের ঘ’টনায় জ’ড়িত সবা’র দৃষ্টান্ত’মূলক বিচা’র হোক! ভ’বিষ্যৎ লাল’মনিরহা’ট কা’ণ্ড থেকে’ বাং’লাদেশ র’ক্ষা পাক! মব’রাজ নিপাত যা’ক!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!