মায়ের বিয়ের আগেই মেয়ের জন্ম! – OnlineCityNews

মায়ের বিয়ের আগেই মেয়ের জন্ম!

বাংলাদেশের একসময়ের জনপ্রিয় টেলিভিশন অভিনেত্রী শমী কায়সারের জন্ম ১৯৬৯ সালের ১৫ জানুয়ারি। সে হিসেবে তার বয়স এখন ৫১ বছর। শমী কায়সার শহীদ বু’দ্ধিজী’বী শ’হিদুল্লা কায়সারের স্ত্রী পা’ন্না কা’য়সারের মে’য়ে।

বাংলাদেশের সাবেক রা’ষ্ট্রপতি একিউএম বদ’রুদ্দুজা চৌধুরীর স্ত্রী মা’য়া ‘পান্না কায়সারের বোন। ফলে, শমী এবং রাজ’নীতি’বিদ মাহি বি. চৌধুরী খা’লাতো ভাই-বোন। শমীর একজন ছোট ভাই আছেন, অ’মিতা’ভ কায়সার। এবিষয়গুলো হয়তো অ’নেকেই জানেন। তবে আর একটি বিষয় আছে যেটি হয়তো দেশের অনেক সাধারণ মা’নুষ জানেন না।

উই’কিপে’ডিয়াতে তে শমী কায়সার লিখে সার্চ দিয়ে দেখা যায় তার জ’ন্ম ১৯৬৯ সালের ১৫ জানুয়ারি। অন্য’দিকে তার মা পা’ন্না কায়সার লিখে সার্চ দিলে দেখা ১৯৬৯ সালে শহী’দুল্লা কায়সারকে বি’য়ে করেন তিনি। অর্থাৎ একই বছরের মা’য়ের বিয়ে এবং কন্যার জ’ন্ম। অনেক ক্ষেত্রে এটাও স্বা’ভাবিক। যদি মা’য়ের বিয়ে জানুয়ারিতে হয় এবং এর ৯-১০ মা’স পরে ক’ন্যার জন্ম হলে অ’স্বাভা’বিকের কিছুই নেই। তবে ক’ন্যার জ’ন্ম যদি একই বছরের জা’নুয়ারিতে হয় তবে?

হ্যা, যা ভা’বছেন বিষয়টি আসলে তাই। জ’নপ্রিয় অভি’নেত্রী শমী কায়’সারের জন্ম হয়ে’ছিলো তার মা’য়ের বি’য়ের আগেই। শহীদুল্লাহ কায়সার এর সাথে তার দ্বি’তীয় স্ত্রী পান্না কায়সারের বি’য়ে হবার আগে পা’ন্না কায়সারের গ’র্ভে প্রথম সং’সারে জ’ন্মগ্রহণ করেন। প’ন্না কায়’সার তার আগের বি’য়ে নিয়ে কেবলমাত্র স্বা’মী শহিদুল্লা কায়সার ছাড়া কাউ’কেই কিছু ব’লেন নি।

স’ম্প্রতি একটি সা’ক্ষাতকাতে তি’নি বলেন, এটা আমা’র একে’বারেই ব্য’ক্তিগত একটি ঘটনা। এ’টি শহী’দুল্লাহ কায়সার ছাড়া আর কাউকেই বলিনি। আসলে সা’মাজিক একটা ট্র্যা’পের মধ্যে আমি পড়ে’ছিলাম। বাবা আমা’দের এ’মনভাবে নিঃ’স্ব করে দিয়েছেন, বাবাকে দো’ষারোপও করি না বরং বাবার কাছে আম'রা কৃ’তজ্ঞ।

তিনি আ’মাদের মহৎ একটি জি’নিস শি’খিয়ে দিয়ে গিয়েছেন- কী’ভাবে দা’ন করতে হয় মা’নুষকে। তখন আমা’র পরিবারে আ’র্থিক সং’কট ছিল। আমা’র বাবা প্যারা’লা’ইসড হয়ে গিয়ে’ছিলেন। আমা’দের তো বড় ভা’ই নেই।

কে সং’সারের হাল ধর’বে! তখন- সং’সারের দু’টি লো’ক য’দি কমে যায়, তাহলে তো ভা’লোই হয়। যখন ক’লেজে পড়ি তখন আমাকে অনে’কেরই প’ছন্দ হয়ে’ছিল। আ’মার বো’নেরা এর আ’গেও আমাকে বিয়ে দি’য়েছিল, যা’দের টাকা পয়সা ছিল কিন্তু রু’চি ছিল না।

যা হোক, আমি শ’হীদুল্লাহ কায়’সারকে বলে’ছি- ‘স্ত্রী’র পত্র গ’ল্পটি আপনি কী প’ড়েছেন?’ তি’নি উত্তর দি’য়েছিলেন- ‘হ্যাঁ, প’ড়েছি। আমি বললাম- ‘কেমন মনে হয় মৃ’ণালকে?’ উনি উত্তর দিলেন- ‘অস’ম্ভব প্রতিবা’দী ও সাহ’সী এবং সঠি’ক সি’দ্ধান্ত নিতে পারে। আমি তখন বল’লাম- ধরুন আ’মিই সেই মৃ’ণাল।

ব’র্তমানে শমী কা’য়সার একজন প্র’যোজক। তিনি ১৯৯৭ সালে তার নিজের প্রযোজনা প্রতি’ষ্ঠান ধা’নসিড়ি প্রো’ডাকশন প্র’তিষ্ঠা করেন। এই প্রতি’ষ্ঠানের প্র’যোজনায় মু’ক্তি এবং অ’ন্তরে নি’রন্তরে না’টক নি’র্মিত হয়। ২০১৩ সালে নভে’ম্বরে তার প্রতি’ষ্ঠান, ধা’নসিড়ি ক’মিউনিকেশন লি’মিটেড, রেডিও অ্যা’ক্টিভ নামে একটি বে’তার কেন্দ্রে’র জন্য লাই’সেন্স পায়।

শ’মী ১৯৯৯ সালে ভা’রতীয় না’গরিক ব্যব’সায়ী অ’র্নব ব্যানা’র্জী রিঙ্গোকে বি’য়ে করে ধ’র্মা’ন্তরিত করেন। তবে রি’ঙ্গ পরে আবার নিজের ধ’র্মে ফিরে যা’ন এবং এর দু’ই বছর পর তা’দের বি’চ্ছেদ ঘটে। পরবর্তী’তে তিনি ২০০৮ সা’লের ২৪ জুলাই ইন্ডি’পে’ন্ডেন্ট ইউনিভা’র্সিটির শি’ক্ষক মোহাম্ম’দ আরা’ফাতকে বি’য়ে করেন ত’বে সে বিয়েও টে’কেনি। স’ম্প্রতি চ’লতি ব’ছরে ফের বি’য়ের পীঁ’ড়িতে বসে’ছেন এই অভিনেত্রী। তা’র তৃতী’য় স্বা’মীর নাম রে’জা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *