ট্রাম্প আর বিডেনের মধ্যে জো’র ট’ক্কর, ল’ড়াই যদি সমান হয় তাহলে কি হবে? জানুন … – OnlineCityNews

ট্রাম্প আর বিডেনের মধ্যে জো’র ট’ক্কর, ল’ড়াই যদি সমান হয় তাহলে কি হবে? জানুন …

আ’মেরিকার রা’ষ্ট্রপতি নি’র্বাচনের (US Election) ভো’টগ্রহণ শেষ হয়েছে। এবার ভোট গ’ণনা জা’রি আছে। প্রাথ’মিক পরিসংখ্যান আর এখনও পর্য’ন্ত পাওয়া আপ’ডেট অনুযায়ী, ডে’মো’ক্র্যাটিক পা’র্টির তরফ থেকে রা’ষ্ট্রপতি প’দের প্রা’র্থী জো বি’ডেন (joe biden) এগি’য়ে আছেন।

আর রা’ষ্ট্রপতি ডো’নাল্ড ট্রা’ম্প (Donald Trump) কি’ছুটা পি’ছিয়ে পড়েছেন। শুধু আ’মেরিকাই না, গো’টা বিশ্বে’র নজর আ’মেরিকার নির্বা’চনের ফ’লাফলের দিকে আছে। আ’পনাদের জা’নিয়ে দিই, আ’মেরিকায় রা’ষ্ট্রপতি নি’র্বাচনে জ’য়ের জন্য ২৭০ ইলে’ক্টোরাল ভো’ট চাই।

গোটা দেশে মোট ইলে’ক্টোরাল ভো’টের সংখ্যা ৫৩৮। যদিও, এবার বে’শীরভাগ ভো’ট মেল-ইন এর’মাধ্য’মে হয়ে’ছে, আর এই কার’ণে প্রাথ’মিক পরি’সংখ্যান আর অ’ন্তিম ফ’লাফলে অ’নেক অ’ন্তর দেখা যেতে পা’রে। জা’নিয়ে দিই, এখ’নও প’র্যন্ত হওয়া গণনা অনু’যায়ী, বি’ডেনের ‘খা’তায় ২৩৮ টি ই’লেক্টোরাল ভো’ট আর ট্রা’ম্পের খা’তায় ২১৩ টি।

এখনও প’র্যন্ত পাওয়া প’রিসংখ্যান অনুযায়ী, বি’ডেন আর ট্রা’ম্পের মধ্যে ক’ড়া ট’ক্কর চলছে। আর এখন আ’শঙ্কা করা হচ্ছে যে, শেষে এই ল’ড়াই সমান-সমান হতে পারে কারণ দুটি দ’লই ক’য়েকটি রা’জ্যে লিড ক’রছে। যদি ই’লে’ক্টোরাল ভো’ট ২৬৯-২৬৯ এ আটকে যায়, তাহলে স’বার নজর আ’মেরিকার সে’নেটের দিকে যাবে।

হা’উস অফ রি’প্রেসে’ন্টিভ সবার আগে উপ’রাষ্ট্রপ’তি পদ নি’র্বাচিত করবে। এর’পর ভো’টিংয়ের মা’ধ্যমে সে’নেট রা’ষ্ট্রপতি নির্বা’চিত করবে। কিন্তু এই প্র’ক্রিয়ায় সময় লা’গতে পারে আর স’ম্পূর্ণ ফলাফল আসতে ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।আ’মেরিকার রা’ষ্ট্রপতি নির্বা’চনের (US Election) ভো’টগ্রহণ শে’ষ হয়েছে।

এবার ভো’ট গণনা জা’রি আছে। প্রা’থমিক পরি’সংখ্যান আ’র এখন’ও পর্য’ন্ত পা’ওয়া আ’পডেট অ’নুযায়ী, ডে’মো’ক্র্যাটিক পা’র্টির ত’রফ থেকে রা’ষ্ট্রপতি প’দের প্রা’র্থী জো বিডে’ন (joe biden) এ’গিয়ে আ’ছেন। আর রা’ষ্ট্রপতি ডো’নাল্ড ট্রা’ম্প (Donald Trump) কি’ছুটা পি’ছিয়ে প’ড়েছেন। শু’ধু আমে’রিকাই না, গো’টা বি’শ্বের ন’জর আ’মেরিকার নি’র্বাচনের ফলাফলের দিকে আছে।

আপনাদের জা’নিয়ে দিই, আ’মেরিকায় রা’ষ্ট্রপতি নি’র্বাচনে জ’য়ের জন্য ২৭০ ইলে’ক্টোরাল ভো’ট চাই। গো’টা দেশে মো’ট ইলে’ক্টোরাল ভো’টের সং’খ্যা ৫৩৮। য’দিও, এ’বার বেশীরভাগ ভো’ট মেল-ইন এর’মাধ্যমে হয়েছে, আর এই কা’রণে প্রাথমিক পরি’সংখ্যা’ন আর অ’ন্তিম ফ’লাফলে অনেক অ’ন্তর দেখা যেতে পারে।

জা’নিয়ে দিই, এখ’নও পর্য’ন্ত হওয়া গ’ণনা অনুযায়ী, বি’ডেনের ‘খাতায় ২’৩৮ টি ইলে’ক্টোরাল ভোট আর ট্রা’ম্পের খাতায় ২১৩ টি। এখনও প’র্যন্ত পাওয়া প’রিসং’খ্যান অনু’যায়ী, বি’ডেন আর ট্রা’ম্পের মধ্যে ক’ড়া ট’ক্কর চলছে। আ’র এখন আ’শঙ্কা ক’রা হচ্ছে যে, শেষে এই ল’ড়াই স’মান-স’মান হতে পা’রে কা’রণ দু’টি দ’লই কয়ে’কটি রা’জ্যে লি’ড করছে।

য’দি ইলেক্টো’রাল ভো’ট ২৬৯-২৬৯ এ আট’কে যায়, তা’হলে সবার নজর ‘আ’মেরিকার সে’নেটের দিকে যা’বে। হাউ’স অফ রিপ্রে’সেন্টিভ স’বার আগে উপ’রাষ্ট্রপতি প’দ নি’র্বাচিত ক’রবে। এর’পর ভোটিংয়ের মাধ্যমে সেনেট রা’ষ্ট্রপতি নি’র্বাচিত করবে। কি’ন্তু এই প্র’ক্রিয়ায় স’ময় লাগ’তে পারে আ’র সম্পূ’র্ণ ফ’লাফল আস’তে ডি’সেম্বর মাস পর্য’ন্ত অ’পেক্ষা কর’তে হতে’ পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *