Breaking News
Home / শিক্ষা / চলতি মাসের যে তারিখ থেকে প্রাথমিক বিদ্যালয় খোলার ‘চিন্তাভাবনা’ করছে মন্ত্রণালয়

চলতি মাসের যে তারিখ থেকে প্রাথমিক বিদ্যালয় খোলার ‘চিন্তাভাবনা’ করছে মন্ত্রণালয়

Advertisement
Advertisement

আগামী ১৫ নভেম্বর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলতে চিন্তাভাবনা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্র’ণালয়। সেই লক্ষ্যে শিক্ষা’র্থীদের পাঠ্যপু’স্তকের মৌলিক সক্ষমতা তৈরিতে ৩০ দি’র সংক্ষি’প্ত সিলেবাস তৈরির কাজ’ শুরু করা হয়েছে।

বিদ্যালয় খোলা গেলে ওই সংক্ষি’প্ত সিলেবাস শেষ করে প’রবর্তী ক্লাসে তোলা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণা’লয়ের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র বলছে, সরকা’রি প্রাথমিক বিদ্যালয়ে ৩৯ দিনের সংক্ষি’প্ত সিলেবাস বাস্তবা’য়ন করার কথা থা’কলেও নতুন করে আরও ১৪ দিন ছুটি বাড়ানোয় সেটি স’ম্ভব হচ্ছে না।

এ কারণে ন”তুন করে ৩০ দিনের সংক্ষি’প্ত সিলেবাস তৈরির কাজ শুরু করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকা”ডেমি (নেপ)। শিক্ষার্থী’দের পাঠগ্র’হ’ণের সক্ষ’মতা তৈরিতে এ সি’লেবাসটি তৈরি করা হচ্ছে। আগামী ১৫ ন’ভেম্ব’রের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খো’লা সম্ভ’ব হলে সেটি কা’র্যক’র করে শি’ক্ষার্থী’দের পরবর্তী ক্লাসে তোলা হবে।

আর যদি শিক্ষা প্র’তিষ্ঠান খোলা সম্ভব না হয়, তবে স্ব স্ব শি’ক্ষা প্রতিষ্ঠান নিজস্ব পদ্ধতিতে পঞ্চ’ম শ্রেণিসহ সকল ক্লা’সের স’নদ বিতরণ করবে। এ বিষয়ে জানতে চাইলে নেপে’র মহা’প’রিচালক মো. শাহ আলম মঙ্গলবার (৩ নভেম্বর) বলেন, নতু’ন করে আম'রা ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈ’রির কাজ শুরু করেছি।

প্রাথমিকের প্রতিটি ক্লাসের সকল বিষয়ের গুরুত্বপূর্ণ বিষয়গুলো যুক্ত করে শিক্ষা’র্থীদের পাঠ’গ্রহ’ণের সক্ষ’মতা তৈরির ল’ক্ষ্যে নতুন করে এ সিলেবাস তৈরি করা হচ্ছে। নতুন সিলে’বাসটি আ’গামী সপ্তাহে প্রাথ’মিক শিক্ষা অধিদফ’তরে পাঠা’নো হবে।

নাম প্রকাশ না করার শর্তে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন অ’তিরিক্ত সচিব জা’নান, আগামী ১৫ নভেম্বর থেকে প্রাথ’মিক বিদ্যা’লয় খোলা’র বিষয়ে চিন্তা’ভাবনা করছে সরকার। পরিস্থি’তি অনুকূলে থাকলে প্রাথমিক বিদ্যালয় খোলা সম্ভব হলে সংক্ষিপ্ত সি’লেবাসটি বাস্তবা’য়ন করে শি’ক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

এ বিষয়ে প্রা’থমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকি’র হোসেন জানান, শিক্ষা প্র’তিষ্ঠান খুললে যে কদিন সময় পাওয়া যাবে সে কদিন পড়ি’য়ে পরব’র্তী ক্লা’সে নেয়া হবে। তিনি ম’ঙ্গল’বার তার নিজ কার্যাল’য়ে বলেন, আম'রা ৩০ দিনের ও ১৫ দিনের সংক্ষিপ্ত সিলে’বাস তৈরি করে রাখা’র সি’দ্ধান্ত নিয়েছি। যখনই শিক্ষা প্র’তিষ্ঠান খোলা সম্ভব’ হবে শিক্ষা’র্থীদের সেটি পড়িয়ে প’রবর্তী ক্লা’সে তোলা হবে।

প্রতি’মন্ত্রী বলেন, আমা’দের সব ধরনের প্রস্তুতি রয়েছে। পরি’স্থি’তির ওপর ভিত্তি করে আম'রা পরব’র্তী ব্যবস্থা নেবো। অবশ্য আ”গামী ১৫ নভে’ম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বি’ষয়ে এখনো কোনো চূড়া’ন্ত সি’দ্ধা’ন্ত হয়নি বলে জা’নান প্রাথ’মিক ও গণশি’ক্ষা প্রতিমন্ত্রী। সূত্র: জাগো নিউজ

Advertisement
Advertisement

Check Also

এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন

Advertisement প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি শিক্ষাক্রম পাল্টে যাচ্ছে। বিষয় ও সময় কমিয়ে বইয়ে আনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!