মোবাইল স্যানিটাইজ করলে থাকছে ঘোর বিপদের আশঙ্কা! – OnlineCityNews
Breaking News
Home / লাইফস্টাইল / মোবাইল স্যানিটাইজ করলে থাকছে ঘোর বিপদের আশঙ্কা!

মোবাইল স্যানিটাইজ করলে থাকছে ঘোর বিপদের আশঙ্কা!

Advertisement
Advertisement

বিশ্বজুড়ে এখনও পর্যন্ত করো’নায় মৃ’ত্যু হয়েছে ১১ লক্ষ ৬৬ হাজার ২৪০ জনের। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করো’না আক্রান্তের সংখ্যা। প্রতি সেকেন্ডে আক্রান্ত হচ্ছে কেউ না কেউ। এমনই পরিস্থিতিতে উদ্বেগ বাড়াল করো’না প্রসঙ্গে একদল প্রযুক্তি বিশেষজ্ঞের দল।

মূলত, বিজ্ঞানীরা দাবি করেন, স্টেইনলেস স্টিল, কাচ আর ব্যাঙ্ক নোটের উপর প্রায় ২৮ দিন পর্যন্ত টিকে থাকতে পারে করো’নাভা’ইরাস। এই খবর প্রকাশ্যে আসতেই স্যানিটাইজার স্প্রে করা শুরু করেছেন মানুষ। ঘন ঘন স্যানিটাইজারে বিপদ অপেক্ষা করছে আপনার ফোনের কপালে।

পাশাপাশি আপনারও। প্রথম যেটি হবে তা হল, অ্যালকোহলযুক্ত স্যানিটাইজারটি ফোনের উপর পরলে স্ক্রিন, হেডফোন জ্যাক এবং স্পিকার খারাপ হবে। করো’নার পরে, ফোন মেরামত কেন্দ্রে পুনরুদ্ধারের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের ফোনগুলি মেরামত কেন্দ্রে আসছে যা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করা হয়েছে।

সেখানকারই এক কর্মীর কথায়, অনেক লোক মোবাইলটিকে এমনভাবে স্যানিটাইজ করছেন যে স্যানিটাইজারটি হেডফোন জ্যাকটিতে প্রবেশ করে। ফোনের অন্দরমহলে শর্ট সার্কিট হয়ে যাচ্ছে। স্যানিটাইজার দিয়ে ফোনটি পরিষ্কার করা হলে আপনার ফোনের রঙ পরিবর্তন হতে পারে।

অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজার ফোনের ডিসপ্লে এবং ক্যামেরার লেন্সকে ক্ষতি করতে পারে। এটি ফোনের ডিসপ্লেকে হলুদ করে দেবে। এদিকে, CSIRO-এর বিজ্ঞানীদের দাবি, সাধারণ ফ্লু-এর জীবাণুর চেয়ে দীর্ঘজীবী করো’নাভা’ইরাস। তাঁরা পরীক্ষা করে দেখেছেন, ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্লাস্টিকের ব্যাঙ্ক নোট ও মোবাইল ফোনের স্ক্রিনে ব্যবহৃত কাঁচের উপর টানা ২৮ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে এই ভা’ইরাস। এ ক্ষেত্রে সাধারণ ফ্লুয়ের জীবাণু ১৭ দিন পর্যন্ত টিকে থাকতে পারে।

তাহলে কীভাবে স্যানিটাইজ করবেন? সেই সংক্রান্ত টিপস রইল এই প্রতিবেদনে তুলো ব্যবহার করুন – আপনি যদি স্যানিটাইজার দিয়ে ফোনটি পরিষ্কার করতে চান তবে প্রথমে ফোনটি বন্ধ করুন। এবার এক টুকরো তুলো নিয়ে তাতে স্যানিটাইজার নিন অল্প করে। আপনার ফোনের স্ক্রিনটি আলতো ভাবে লাইনে পরিষ্কার করুন।

মনে রাখবেন, তুলোতে ঘষতে থাকা অ্যালকোহলের পরিমাণ যেন দ্রুত কমে আসে। ছাড়াও, আপনি কাস্টমার কেয়ারে কল করে আপনার ফোনটি পরিষ্কার করার সঠিক উপায়টিও জানতে পারেন। ফোন সংস্থাগুলি এবং বিভিন্ন সংস্থার ফোনের নির্মাণ আলদা হয়।

ওয়াইপ ব্যবহার করুন মোবাইল পরিষ্কার করার সর্বোত্তম উপায় হ’ল বাজারে ৭০ শতাংশ অ্যালকোহল সহ মেডিকে’টেড ওয়াইপগুলি। এই ওয়াইপের সাহায্যে আপনি সহজেই আপনার ফোনটি পরিষ্কার করতে পারেন। আপনি ফোনের কোণ এবং পিছনের প্যানেলটি ভালভাবে পরিষ্কার করতে পারেন।

এর মাধ্যমে ফোনের ব্যাকটেরিয়াও পরিষ্কার হয়ে যায় এবং ফোনটি নষ্ট হয় না। অ্যান্টি ব্যাকটেরিয়াল পেপার মোবাইল পরিষ্কারের জন্য একটি নিরাপদ। আপনি যে কোনও মেডিকেল স্টোর থেকে এই ওয়াইপগুলি কিনতে পারেন। এই ওয়াইপগুলি খুব শুষ্ক যার কারণে মোবাইলের কোনও ক্ষতি হয় না।

Advertisement
Advertisement

Check Also

রক্তচো’ষা ছারপোকা থেকে বাঁ’চতে যা করবেন

Advertisement Advertisement ছারপোকা উ’ষ্ণ র’ক্তবিশিষ্ট অন্যান্য পোষকের র’ক্ত খেয়ে বেঁ’চে থাকে। বি’ছানা, বালিশ, মশারি, সোফা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!