এইমাত্র পাওয়াঃ যেদিন থেকে খুলে যাচ্ছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান! – OnlineCityNews

এইমাত্র পাওয়াঃ যেদিন থেকে খুলে যাচ্ছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান!

আগামী বছরে এস এস সি বা এইচ এস সি পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে সীমিত পরিসরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ভাবছে স’রকার। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুপুর ১২টার দিকে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি নিয়ে ভার্চুয়াল ব্রিফিংয়ে এ কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, আম'রা শিক্ষা প্রতিষ্ঠান খোলার একটা চেষ্টা করতে পারি। তবে সবকিছু নির্ভর করবে ক’রোনা পরিস্থিতি কেমন হয়। বিশ্বজুড়ে ক’রোনা প্র’কোপ আবার বৃ’দ্ধি পেয়েছে। আমা’দের এখানের বিশেষজ্ঞরা বলছেন শীতে আমা’দের এখানে ক’রোনা বাড়তে পারে সে কারণে আমা’দের ঝুঁ’কি থাকছে।

কিন্তু তারপরও যারা আগামী বছরে এস এস সি বা এইচ এস সি পরীক্ষা দিবেন তাদের কথা মাথায় রেখে খুবই সীমিত পরিসরে স্বা’স্থ্যঝুঁ’কি যেন একেবারেই যেন না থাকে এরকম ব্যবস্থা করে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে কি করা যায় এরকম একটা চিন্তা ভাবনা আম'রা করছি। যদি পরিস্থিতি অনুকূল হয় তাহলে আম'রা সে ধরনের সি’দ্ধান্তে যাবো।

এদিকে, ম’হামা’রি ক’রোনা ভাই’রাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে বলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়াল ব্রিফিংয়ে জানান।

ভার্চুয়াল ব্রিফিংয়ে অংশ নেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা ম’ন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের স’চিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের স’চিব মো. আমিনুল ইস’লাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুকসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবার আমা’দের বই তৈরি থাকবে। প্রতিবার আম'রা যে আয়োজন করে বই বিতরণ করি সেটা এই পরিস্থিতিতে আম'রা এবার করতে পারবো না। তাই আম'রা বিকল্প চিন্তা করে কিভাবে প্রতিটি শিক্ষার্থীর হাতে বই তুলে দেওয়া যায় সেই বি’ষয়টি নিয়ে আম'রা চিন্তা ভাবনা করবো।

গত ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফা ছুটি বাড়ানোর পর ৩১ অক্টোবর ছুটি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ক’রোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ছুটি শেষ হওয়ার আগেই আবারো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির সময় বাড়লো। এ পরিস্থিতিতে ইতোমধ্যে প্রাথমিকের সমাপনী, জেএসসি, এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। বাতিল করা হয়েছে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *