মাত্র তিন লাখ টাকায় জাপানে কেনা যাবে দৃস্টি নন্দন বাড়ি

জনসংখ্যা কমে যাওয়া নিয়ে উদ্বি’গ্ন জাপান। ইতিমধ্যে দেশটি বাইরে থেকে জনবল নেয়ার প্রক্রিয়া শুরু করেছে। জনসংখ্যা সঙ্কটে সেখানে প্রায় ৮০ লাখ বাড়ি পরিত্য’ক্ত হয়ে পড়েছে। পরিত্য’ক্ত ৮০ লাখ বাড়ি দেখভাল করারও মানুষ নেই।

ফলে সেখান থেকে সরকারের কোনো রাজস্বও আসছে না।  নষ্ট হচ্ছে বিপুল পরিমাণ সম্পদ। ফলে সেগু’লো বিক্রির সি’দ্ধান্ত নিয়েছে জাপান। বাড়িগু’লো বিক্রি হবে নামমাত্র মূল্যে। জাপান সরকার মূলত বাড়িগু’লো দেখভাল এবং সেখান থেকে ট্যাক্স নিয়মিত রাখার জন্য বিক্রির সি’দ্ধান্ত নিয়েছে।

শিগগিরই অনলাইনে বিক্রি হবে এসব বাড়ি। ইতিমধ্যে এর প্রক্রিয়া শুরু করেছে দেশটি। বিস্তারিত তথ্য পরে প্রকাশ করবে জাপান সরকার। তবে অনলাইনে বাড়ি কেনার জন্য জাপানের নাগিরক ‘হতে হবে এমন কোনো শর্ত নেই।

বিশ্বের যেকোনো দেশ থেকে যেকেউ ওই বাড়ি কিনতে পারবে। বিভিন্ন রকমের বাড়ি রয়েছে সেখানে। কিছু বাড়ি শুধুমাত্র প্রয়োজনীয় ট্যাক্স ও এজেন্ট কমিশন দিয়েই কেনা যাব’ে। ভালো অবস্থায় থাকা বাড়ি অথবা বিলাসবহুল বাংলোগু’লির ক্ষেত্রে অবশ্য দাম পড়বে বাংলাদেশি মুদ্রায় ৩ লাখ থেকে ১ কোটি ২৭ লাখ টাকা।

তবে বাড়ি কেনার পর সেগু’লো মেরামত করতে অর্থের প্রয়োজন হলে ভর্তুকি দেবে জাপান সরকার। সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!