Breaking News
Home / আন্তর্জাতিক / চীনকে জ’ব্দ করতে সী’মান্তে নয়া স্ট্র্যাটেজি ভারতীয় সে’নার, ঘুম নেই চী’নের!

চীনকে জ’ব্দ করতে সী’মান্তে নয়া স্ট্র্যাটেজি ভারতীয় সে’নার, ঘুম নেই চী’নের!

Advertisement

লাদাখ সীমা’ন্তে ঘাঁটি গেড়েছে চীনা সে’নাবা’হিনী। যেনতেন প্রকারেন ভা”রতীয় ভূ’খণ্ড অ’ধিগ্রহণ করাই চী’নের পিপলস লিবারেশন আ’র্মির লক্ষ হয়ে দাঁ’ড়িয়েছে। অ’পরপক্ষে চী’নের বন্ধুরাষ্ট্র পাকি’স্তানও পরি’স্থিতির সুযোগ বুঝে ভা’রত-পাক সীমা’ন্তে নতুন ষ’ড়য’ন্ত্রে লি’প্ত হয়েছে।

এমতাবস্থায়, দুই প্রতিবেশী শ’ত্রু রাষ্ট্রের বিরু’দ্ধে ল’ড়াই চালাতে হচ্ছে ভা’রতকে। তাই ভার’তীয় সে’নাবা’হিনীর তরফ থেকে এবার যু’দ্ধের জন্য নতুন স্ট্র্যা’টেজি গ’ড়ে তো’লা হলো। যু’দ্ধক্ষেত্রে নি”র্দিষ্ট কা’র্যক্ষেত্র নি’র্ধারণ এবং নি’খুঁত ছ’ন্দব’দ্ধ অ’ভিযান চালানোর উদ্দেশ্যে ২০২২ সালের মধ্যে এই পাঁচটি থি’য়েটার কম্যা’ন্ড গড়ে তোলার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে ভা’রতীয় সে’নাবা’হিনী।

ভা’রতীয় সে’নাবা’হিনী সূত্রে খবর, ম’ন্ত্রিসভার অনুমোদন পাওয়ার পরে বর্তমানে ভা’রতীয় সামর’িক দ’প্ত র অতি’রি’ক্ত যু’গ্ম সচিব পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। সীমা’ন্ত সুরক্ষার উদ্দেশ্যে চী’নকে প্রতি’হত করতে নর্দা’ন কম্যা’ন্ড এবং পাকি’স্তানকে পরা’হত করতে ও’য়েস্টার্ন কম্যা’ন্ড গঠন করার প্র’ক্রিয়া চলছে।

ভার’তের চি’ফ অফ ডি’ফেন্স স্টা’ফ জে’নারেল বি’পিন রাওয়াত ব’র্তমানে ভার’তীয় সে’নাবাহিনীতে পাঁ’চটি নি’র্দিষ্ট থি’য়েটার কম্যা’ন্ড তৈ’রি করার দা’য়িত্বভার গ্রহণ ক’রেছেন। উল্লেখ্য, চীন এবং আ’মেরিকার সামর’িক দ’প্ত রেও থি’য়েটার ক’ম্যান্ডের ব্যবস্থা আছে।লাদা’খের কারা’কোরাম গিরি’পথ থেকে অরু’ণাচল প্রদে’শের কিবিথু আউ’টপোস্ট ‘পর্যন্ত এলা’কা থা’কবে নর্দান কম্যা’ন্ডের অধীনে,

যার স’দরদ’প্ত র হবে লখনৌ। সিয়া’চেন হিমবাহ অ’ঞ্চলের সাল’তোরো গি’রিখাতে গি’রি ই’ন্দিরা কল থেকে গু’জরাতের শেষ প্রা’ন্ত পর্যন্ত এলা’কা থা’কছে ও’য়েস্টার্ন ক’ম্যান্ডের অ’ধীনে, যার সদরদ’প্ত র সম্ভ’বত জয়’পুর। তি’রুবন’ন্তপু’রমে রয়ে’ছে তৃতীয় থি’য়েটার ক’ম্যান্ড পে’নিনসু’লার ক’ম্যান্ডের সদর দ’প্ত র। চতুর্থ এবং পঞ্চম ক’ম্যান্ড য’থাক্রমে ভা’রতীয় বা’য়ুসেনা এবং নৌ’সে’নার অধী’নে থাকবে।

Advertisement
Advertisement

Check Also

দক্ষিণ আফ্রিকার সমুদ্রে দেখা দিলো নীল ড্রাগন (ভিডিও)

Advertisement Advertisement রূপকথার জগতের সেই নীল ড্রা’গনের গল্প কমবেশি আমর’া সকলেই শুনেছি। কিন্তু তাকে চাক্ষুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!