এবার ২০২১ সালের এসএসসি পরীক্ষা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

ফেব্রুয়ারিতে এসএসসি প’রীক্ষা অনুষ্ঠিত হতে গেলে নভে’ম্বর এসএসসি প’রীক্ষার্থী’দের ফ’রম পূ’রণ করতে হয়। নির্বা’চনি পরী’ক্ষা নিয়ে এরপর ফ’রম পূ’রণ করার সু’যোগ দেয়া হয়ে থা’কে শিক্ষা’র্থীদে’রকে। তবে যদি শিক্ষা’প্র’তিষ্ঠা’নের ছুটি যদি আরও বা’ড়ে’ তাহলে এসএসসি পরী’ক্ষার্থীদে’র ফরম পূরণ নি’য়ে সৃ’ষ্ট হবে নতুন জ’টি’ল’তা।

প্রতিবছর ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হয়। তার অন্তত তিন মাসে অনুষ্ঠিত হয় নির্বাচনী পরীক্ষা। তবে এ বছর অ’ক্টোবর মাস শেষ হতে চললেও এখনো ‘নির্বাচনী পরী’ক্ষা নেয়ার সম্ভবনাও তৈরি হয়নি। নি’র্বাচনী পরীক্ষা কবে হবে তা নি’য়েও আছে অ’নি’শ্চিয়তা। স্কুল খোলার আ’গে নির্বাচনী পরী’ক্ষা নেয়াও সম্ভব হচ্ছে না।

আ’ন্তঃশিক্ষা বোর্ড সম’ন্বয়’ক কমিটি’র প্রধান মো. জিয়াউল হক সংবাদ মাধ্য’মকে জা’নিয়ে’ছেন শিক্ষা’প্রতিষ্ঠান বন্ধ থাকার কা’রনে যথা স’ময়ে এসএসসি পরী’ক্ষা নেয়াটা বেশ চে’লে’ঞ্জিং হবে। তিনি ব’লেন, ‘’প্রতি বছর ফেব্রু’য়ারিতে এসএসসি এবং এপ্রিলে এই’চএসসি প’রীক্ষা অ’নুষ্ঠিত হয়।

ক’রো’না’কালে প্রাতি’ষ্ঠানিক পাঠদান বন্ধ। সরাস’রি পরীক্ষা কিংবা ক্লাস টেস্ট নেয়ার কোনো সুযোগ নেই। এ কারনে যথা সময়ে পরীক্ষা শেষ করাটা ক’ঠি’ন হয়ে দাঁড়াবে। পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা ও ক্লাস সংক্রান্ত যেকোনো সিদ্ধান্ত বাস্তবায়ন করা যেতে পারে।‘

এক ভার্চুয়াল ব্রিফিংয়ে ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা নিয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করো’নার এ পরিস্থিতিতে শিক্ষার্থী ও শিক্ষকদের সুরক্ষিত রাখাই মুখ্য। তবে, এ মুহুর্তে এ বিষয়ে কিছুই জানানো যাচ্ছেনা।

সরকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আম'রা টেক’নিক্যাল পরামর্শক কমিটির সাথে যোগা’যোগ করছি। এ বিষয়ে পরে জা’নানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠা”ন খোলার বিষয়ে জানতে চাইলে শিক্ষাম’ন্ত্রী জানান, আম'রা টেক’নিক্যাল পরামর্শক ক’মিটির সাথে যোগাযোগ করছি।

কিছু দেশে স্কুল খুলে দিয়েছিল, এখন বন্ধ করে দি’চ্ছে। আর শীত নিয়ে সবারই শ’ঙ্কা আছে। বৈ’শ্বিক ম’হামা’রি ক’রো’না ভা’রা’সের প্রা’দুর্ভা’বের কারণে গত মার্চ থেকে বন্ধ রয়ে’ছে স্কুল-কলে’জগু’লো। বাতিল হয়ে’ছে চলতি ব’ছরের প্রাথমি’ক সমা’পনী, জেএসসি ও এইচএসসি পরী’ক্ষা। আ’ছে শী’তে শুরু হচ্ছে ক’রো’নার দ্বি’তীয় ঢেই।

শী’তের কারণে ক’রো’নার প্রা’দু’র্ভাব বাড়তে পারে বলে আ’শ’ঙ্কা করছেন স্বাস্থ্য’বিদরা। অ’ন্যদি’কে আট’কে আছে এসএসসি পরী’ক্ষা’র্থীদের নি’র্বচনী পরী’ক্ষাও। ফলে এ নিয়ে এসএস’সি প’রী’ক্ষার্থী ও তাদের অভি’ভাবক’রাও দু’শ্চিন্তা’য়। অব’স্থার খুব একটা উ’ন্নতি না হলে নেয়া হবে না প’রীক্ষাও। তাই এসএ’সসি পরী’ক্ষা নিয়েও অ’নিশ্চি’য়তা দেখা দিয়েছে তাদের মাঝে।

এদিকে স্কু’ল খো’লার আগে নির্বা’চনী পরী’ক্ষা নেয়া স’ম্ভব না বলে ম’ন্তব্য করেছেন আন্তঃশিক্ষা’বো’র্ড স’মন্বয় সাব-ক’মিটি ও ঢাকা বোর্ডের চেয়া’রম্যান মু. জিয়াউল হক। তিনি বলেন, গত সাত থে’কে আ’ট মাস পর্যন্ত শি’ক্ষাপ্র’তিষ্ঠানগু’লো কার্যত ছুটি।ফলে এ নিয়ে আরও চিন্তা ভা’বনা’ কর’তে হবে।

এখনই এ বিষ’য়ে কিছু বলা যা’চ্ছে’না। ক’রো’না ভাইরা’স সংক্র’ম’ণের এ পরি’স্থিতিতে চলতি বছর এসএ’সসি পরী’ক্ষা হচ্ছে না। জেএ’সসি ও প্রাথ’মিক সমা’পনী পরীক্ষা’ হচ্ছে না। এইচএ’সসি পরী’ক্ষা’র্থীদের জেএসসি ও এসএসসি পরী’ক্ষার ফলের ভি’ত্তিতে মূ’ল্যায়ন করা হবে। এদিকে এসএসসি পরীক্ষা’র্থীদের দাবি, তা’দেরও প’রীক্ষা ছা’ড়াই ‘মূল্যয়ন করা হোক। যদিও প’রীক্ষা না নিয়ে মূল্যা’য়নের তীব্র বি’রো’ধিতা করে’ছেন শি’ক্ষা’বিদরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!