ফেসবুকে যেসব পোস্ট দিলে নেয়া হবে আইনি ব্যবস্থা – OnlineCityNews
Breaking News
Home / সারা দেশ / ফেসবুকে যেসব পোস্ট দিলে নেয়া হবে আইনি ব্যবস্থা

ফেসবুকে যেসব পোস্ট দিলে নেয়া হবে আইনি ব্যবস্থা

Advertisement
Advertisement

ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগা’যোগ মাধ্যমে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে বিরূপ মন্তব্য সংবলিত কোনো পোস্ট দেয়া ও লাইক-শেয়ার করা থেকে সরকারি কর্মক’র্তা-কর্মচারী’দের বিরত থাকতে বলা হয়েছে।

কেউ তা না মানলে আইনানু’যায়ী তার বি’রুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যো’গাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা, ২০১৯ (পরিমার্জিত সংস্ক’রণ)’ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণা’লয়ের জারি করা এক পরিপত্রে এ কথা জানানো হয়ে’ছে। বৃহস্পতিবার (৭ মে) জনপ্রশাসন মন্ত্রণা’লয় থেকে এই পরি’পত্র জারি করা হয়।

এতে বলা হয়, সরকারি প্রতিষ্ঠানে সামা’জিক যোগাযোগ মাধ্যম ব্যব’হারকারী’দের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও এর সুষ্ঠু ব্যবহার নিশ্চিতে মন্ত্রি’পরিষদ বিভাগ ‘সরকা’রি প্রতিষ্ঠান সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহা’র নির্দে’শিকা, ২০১৯ (পরিমার্জিত সংস্করণ)’ প্রণয়ন করে। এ নির্দেশিকায় সামাজিক যোগা’যোগ মাধ্যম ব্যবহারে সরকারি প্রতিষ্ঠান এবং কর্মচারী’দের করণীয়-বর্জ’নীয় নির্ধারণ করা এবং এক্ষেত্রে প্রয়ো’জনীয় নিরাপত্তা ও গোপ’নীয়তা নিশ্চিত করার বি’ষয়ে উল্লেখ করা হয়।

নির্দে’শিকায় সামাজিক যোগা’যোগ মাধ্যম মাধ্যমে দাফতরিক এবং ব্যক্তিগত অ্যাকাউন্ট তৈরি করা এবং এতে পরিহারযোগ্য বিষয়টি উ’ল্লেখ রয়েছে। এরূপ নির্দেশনার আলোকে সরকা’রের সকল মন্ত্রণা’লয় বিভাগ এবং এর আওতাধীন অধিদফতর/পরিদফতর/সংস্থার কর্মচারীদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যব’হারের ক্ষেত্রে আরও কতগুলো বিষয় অনুস’রণে’র জন্য পরিপত্রে অনু’রোধ জা’নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এতে বলা হয়, অন্য কোনো রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি স’ম্পর্কে বিরূপ মন্তব্য সম্বলিত কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপ’লোড, কমেন্ট, লা’ইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। সামাজিক যো’গাযো’গের বিভিন্ন মাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোনো পো’স্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমে’ন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাক’তে হবে।

জাতীয় ঐক্য ও চেত’নার প’রিপন্থী কোনো র’কম তথ্য-উপাত্ত প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে। কোনো সম্প্রদা’য়ের ধ’র্মীয় অনু’ভূতিতে আঘাত লাগতে পারে এমন বা ধর্ম’নিরপে’ক্ষতার নীতির পরিপন্থী কোনো তথ্য প্রকাশ করা যাবে না। সাম্প্র’দা’য়িক সম্প্রীতি বিনষ্ট বা আই’নশৃংখলা’র অব’নতি ঘটতে পারে এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপ’লোড, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থা’কতে হবে বলে পরিপত্রে উল্লেথ করা হয়েছে।

এতে আরও বলা হয়, জাতীয় গু’রুত্বপূ’র্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কো’নো সার্ভিস/পেশাকে হেয় প্রতিপন্ন করে এমন কোনো পোস্ট দেয়া থেকে বিরত থাকতে হবে। লি’ঙ্গ বৈ’ষম্য বা এ সংক্রান্ত বিত’র্ক’মূলক কোনো তথ্য প্রকা’শ করা যাবে না। জনমনে অস’ন্তোষ বা অপ্রীতি’কর মনোভাব সৃ’ষ্টি করতে পারে এমন কোনো বিষয়ে লেখা, অডিও বা ভিডিও ইত্যাদি প্রকাশ বা শে’য়ার করা যাবে না। ভিত্তিহীন, অসত্য ও অ’শ্লী’ল তথ্য প্রচার থেকে বিরত থাকতে হবে বলে পরি’পত্রে উ’ল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, সা’মাজিক যোগা’যোগ মাধ্যম ব্যবস্থাপনার ক্ষেত্রে কোনো ‘কন্টেন্ট’ বা ‘ফ্রেন্ড’ সিলেকশনে সবাইকে সর্তকতা অব’লম্বন এবং অপ্র’য়োজনী’য় ট্যাগ, রেফারেন্স বা শেয়ার করা পরিহা’র করতে হবে। সামাজিক যোগাযোগ মা’ধ্যমের অপ’ব্যবহার বা নিজ অ্যাকা’উন্টে ক্ষ’তিকা’রক ক’ন্টে’ন্টের জন্য সংশ্লিষ্ট কর্মচারী ব্যক্তি’গতভা’বে দায়ী হবেন এবং সেজন্য প্রচলিত আইন ও বিধি অনু’যায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

Advertisement
Advertisement

Check Also

চাঁদপুর-শরীয়তপুর নৌ-রুটে তৈরি হবে মেঘনা সেতু বা টানেল

Advertisement চাঁদপুর- শরীয়তপুর মধ্যবর্তী স্থান মেঘনা নদীর দৈর্ঘ্য মাত্র ১০ কিলোমিটার। এই নৌ-রুটে একটি সেতু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!