Breaking News
Home / সারা দেশ / সেই দুঃসময়ে কিভাবে এগিয়ে আসেন রফিক-উল হক বললেন প্রধানমন্ত্রী

সেই দুঃসময়ে কিভাবে এগিয়ে আসেন রফিক-উল হক বললেন প্রধানমন্ত্রী

Advertisement

সাবেক অ্যা’টর্নি জেনারে’ল ও সুপ্রিম কো’র্টের জ্যেষ্ঠ আইন’জী’বী ব্যা’রি’স্টার রফিক-উল হ’কের মৃ’ত্যু’তে গ’ভীর শোক ও দুঃখ প্র’কা’শ করে’ছেন প্রধানম’ন্ত্রী শেখ হাসিনা। শনি’বার (২৪ অক্টোবর) এক শো’ক’বার্তা’য় শেখ হা’সিনা বলেন, ‘দে’শের গুরু’ত্বপূ’র্ণ সাংবিধানি’ক বিষয়ে ব্যা’রি’স্টার রফিক-উল হক নানা পরা’ম’র্শ দি’তেন।’

তিনি জানান, ২০০৭ সা’লে তৎ’কা’লীন ত’ত্ত্বা’বধা’য়ক সরকা’র তা’কে মি’থ্যা মা’ম’লায়’ ব’ন্দি ক’রেন। সেই দুঃস’ম’য়ে ব্যা’রি’স্টার রফি”কুল হক তাকে কা’রাগা’র থেকে মু’ক্ত ক’রতে আ’ই’নি ল’ড়াই’য়ে এ’গিয়ে আ’সে’ন। শেখ হাসি’না গভী’র’ কৃত’তার’ স’ঙ্গে সে কথা স্ম’রণ করে’ন।

প্রধানম’ন্ত্রী মর’হু”মের আ’ত্মা’র মা’ফি’রাত কা’মনা করেন এবং তার শো’ক’সন্ত’প্ত প’রি’বারের সদস্য’দের প্র’তি গ’ভী’র সম’বেদ’না জা’নান। শনি’বার সকা’ল সাড়ে ৮টার দিকে রা’জধা’নীর আদ-দ্বীন হা’সপা’তালে চিকিৎসাধীন অব’স্থায় মৃ’ত্যু’বরণ করেন সাবে’ক অ্যা’টর্নি জেনারেল ও সু’প্রিম কো’র্টের জ্যেষ্ঠ এ আ’ই’নজীবী (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

মৃ’ত্যু’কা’লে তার ব’য়স হয়ে’ছি’ল ৮৫ বছর। আদ-দ্বীন হাস’পা’তালের মহাপ’রিচালক ডা. অধ্যাপক না’হিদ ইয়াস’মিন তার মৃ’ত্যু’র বি’ষ’য়টি’ নি’শ্চিত করেন। র’ক্ত শূ’ন্য’তা ও প্র’স্রা’বের সম’স্যা’সহ বা’র্ধক্য’জনিত জ’টিলতা দেখা দে’য় গত শু’ক্রবার’ (১৬ অক্টোবর) সন্ধ্যা’য় ম’গবাজা’রে’র আদ-দ্বীন হাস’পাতা’লে ভ’র্তি করা হয় তাকে।

নাহি’দ ই’য়া’সমিন বলেন, ‘তার চি’কিৎসার জন্য একটি মে’ডি’কেল বো’র্ড গঠন করা হয়ে’ছি’ল। আমা’দে’র সবা’র চেষ্টা ব্য’র্থ করে চ’লে গে’লেন তিনি।’ তিনি আরও ব’লেন, ‘গত ১৭ ‘অ’ক্টো’বর হঠাৎ করে শা’রী’রিক অ’বস্থা’র অব’নতি হয় ব্যা’রি’স্টার র’ফিক-উল হকের। তার অ’ক্সি’জেনের পরি’মাণ কমে যায়।

তাৎক্ষ’ণিক তা’কে নেয়া হয় আ’ইসি’ইউতে। এরপর থেকে তিনি আই’সি’ই’উতেই ছিলেন।’ এর আ’গে গত ১৬ অ’ক্টো’বর থেকে শা’রী’রি’ক অ’সু’স্থতা নিয়ে রা’জ’ধানী’র ম’গবা’জারে আদ-দ্বীন হাস”পা’তা’লে ভর্তি হন ব্যা’রি’স্টার র’ফিক-উল হক। এরপর ‘কিছুটা সু’স্থবো’ধ ‘করলে রি’লি’জ নিয়ে বাসায় ফিরে যান।

কিন্তু দুপু’রে’র পর’পর’ই ফের তাকে ভ’র্তি করা হয় হা’সপা’তালে। জানা গেছে, র’ক্ত’শূন্য’তা’, ইউ’রিন সম’স্যা’সহ বা’র্ধ’ক্য’জ’নিত জ’টি’লতায় ভু’গছি’লেন প্রবীণ এই আই’নজী’বী। তিনি ডা. রিচম’ন্ড রো’ল্যা’ন্ড গো’মে’জের ত’ত্ত্বা’ব’ধানে চি’কিৎসা নি’চ্ছিলেন।

ব্যা’রিস্টার রফিক-উল হক ১৯৩৫ সালের ২ নভে’ম্বর কল’কা’তার সুব’র্ণপুর গ্রামে জন্ম’গ্রহ’ণ ক’রেন। তিনি ১৯৯০ সালের ৭ এপ্রিল থেকে একই ব’ছরের ১৭ ডি’সেম্ব’র পর্যন্ত রা’ষ্ট্রের প্রধা’ন আ’ইন কর্ম’ক’র্তা তথা অ্যাট’র্নি জে’না’রেল ছিলেন। তিনি ছি’লেন রাষ্ট্রে’র ষষ্ঠ প্রধান আ’ইন ক’র্মকর্তা (অ্যা’টর্নি জেনারেল)।

১৯৫৫ সালে ক’ল’কাতা বি’বিদ্যা’লয় থেকে স্না’তক, ১৯৫৭ সালে দর্শন বিষ’য়ে স্না”তকো’ত্ত’র ডিগ্রি অ’র্জ’ন করেন তিনি। ১৯৫৮ সা’লে এলএল’বি পাস করেন। ১৯৬২ সা’লে যু’ক্ত’রাজ্য থেকে বার এট ল’ সম্পন্ন করেন। ১৯৬৫ সালে সু’প্রিম কো’র্টের আই’নজী”বী হিসে’বে এবং ১৯৭৩ সালে আপি’ল বিভাগে আইন’জীবী হি’সেবে আইন পেশা শুরু করেন তিনি।

বর্ণা’ঢ্য জী’বনে আ’ইন পে’শা’য় দী’র্ঘ প্রায় ৬০ বছর পা’র করেছে’ন। ব্যা’রিস্টা”র রফিক-উ’ল হক বিভি’ন্ন সময়ে’ বঙ্গ’বন্ধু শেখ মুজিবুর র’হমান, জিয়া’উর রহমান, হু’সেইন মুহম্ম’দ এ’রশাদ, ব’র্তমান প্রধা’নমন্ত্রী শেখ হা’সিনা ও সা’বেক প্রধান’মন্ত্রী খা’লেদা জিয়া’র সঙ্গে ‘কাজ করে’ছেন। দেশের অনেক গু”রুত্বপূর্ণ সাংবি’ধা’ক ও আ’নি বিষয় নিয়ে সর’কার’কে সহ’যোগিতা ক’রেছেন বর্ষী’য়ান এই আইনজীবী।

Advertisement
Advertisement

Check Also

বাউল রিতাকে ধরতে পরোয়ানা জারি

Advertisement পালা গানে মহান আল্লাহকে নিয়ে কটুক্তির অ’ভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মা’মলায় বাউল শিল্পী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!