আর মাত্র কয়েক ঘণ্টা, ফের এক ঐতিহাসিক চ’ন্দ্রগ্র’হণের সা’ক্ষী থাকতে চলেছে বিশ্ব – OnlineCityNews

আর মাত্র কয়েক ঘণ্টা, ফের এক ঐতিহাসিক চ’ন্দ্রগ্র’হণের সা’ক্ষী থাকতে চলেছে বিশ্ব

৫ই জুলাই রবিবার, এবছরের তৃতীয় চন্দ্র’গ্রহণের সা’ক্ষী হতে চলেছে বিশ্ব। প্রায় ২ ঘন্টা ৪৩ মিনিটের জন্য স্থায়ী হবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। এই দিনটিতে চ’ন্দ্রগ্রহণের পাশাপাশি গুরু পূ’র্ণিমা যোগ রয়েছে বলে দাবি করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

জ্যো’তির্বিজ্ঞা’নীরা জানিয়েছেন, রবিবার সকাল ৮.৩৭ মিনিট থেকে চ’ন্দ্রগ্রহ’ণের যোগ শুরু হবে। যোগ থাকবে দুপুর ২.৪৩ মিনিট অব্দি। বেলা ১১.২২ মিনিট নাগাদ নি’জের শীর্ষ অবস্থানে থাকবে চ’ন্দ্রগ্র’হণ।

অবশ্য ভারতীয় সময় অনুযায়ী দিনের বেলা হওয়াই এই চন্দ্রগ্রহণকে চাক্ষুষ দেখতে পারবেননা ভারতীয়রা। সূর্যকে প্রদক্ষিণ করতে করতে, যখন পৃথিবী চাঁদ ও সূর্যের মাঝে একই সরলরেখায় আসে,

তখন পৃথিবীর ছায়ায় থাকাতে সূর্যের আলো পৌঁছাতে পারে না চাঁদের পৃথিবীর দিকে থাকা অংশে। তখন পৃথিবী থেকে চাঁদের সেই অংশটি দৃশ্যমান থাকে না। এর ফলে চন্দ্রগ্রহণ হয়।

ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগর সংলগ্ন অঞ্চল ও আন্টার্টিকায় এই চন্দ্রগ্রহণ দেখতে পারবেন স্থানীয়রা। জ্যোতির্বিদদের মতে ধনু রাশির উপর এই চ’ন্দ্র’গ্র’হণের বেশ প্রভাব পড়বে।

তবে যেহেতু ভারতে এই চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে না তাই ভারতবাসীর ওপর চন্দ্রগ্রহণ এর কোনো প্রভাব পড়বে না বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published.