যে কারণে ট্রা’ম্প বললেন ভা’রত ও চীনের বাতাস ‘নোংরা’ – OnlineCityNews

যে কারণে ট্রা’ম্প বললেন ভা’রত ও চীনের বাতাস ‘নোংরা’

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের পরিকল্পনার সমালোচনা করেছেন মা’র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প। একই সময় তিনি ভা’’ রত ও চীনের বাতাসকে ‘নোংরা’ বলে মন্তব্য করেছেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মা’র্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ও শেষ বিতর্কে অংশ নিয়ে বাইডেনের সমালোচনার পাশাপাশি ভা’’ রত-চীনের বাতাস নিয়ে ট্রা’ম্প ওই মন্তব্য করেন। যু’ক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) দেশটির টেনেসি অঙ্গরাজ্যের ন্যাশভিলে রিপাবলিকান প্রার্থী ট্রা’ম্প ও ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন বিতর্কে মুখোমুখি হন।

বিতর্কে অংশ নিয়ে জলবায়ু পরিবর্তন–স’ম্পর্কিত বৈশ্বিক পদক্ষেপের ফের সমালোচনা করেন ট্রা’ম্প। তিনি বলেন, এসব পদক্ষেপ যু’ক্তরাষ্ট্রের জন্য অন্যায্য ছিল। বিতর্কের একপর্যায়ে ট্রা’ম্প বলেন, ‘চীনের দিকে দেখু’’ ন, এটা কত নোংরা।

রাশিয়ার দিকে দেখু’’ ন, ভা’’ রতের দিকে দেখু’’ ন, এগুলো নোংরা। তাদের বাতাস নোংরা।’ ট্রা’ম্প অ’ভিযোগ করেন, বাইডেনের জলবায়ু-সংক্রান্ত পরিকল্পনাটি টেক্সা’স, ওকলাহোমা’র মতো তেলসমৃদ্ধ অঙ্গরাজ্যের জন্য অর্থনৈতিক বিপর্যয় বয়ে আনতে পারে।

বাইডেন বলেছেন, ‘জলবায়ু পরিবর্তন মানবতার অস্তিত্বের জন্য একটি হু’মকি। এই হু’মকি মোকাবিলা করার জন্য আমা’দের নৈতিক বাধ্যবাধকতা রয়েছে।’ জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর উষ্ণতা ইতিমধ্যে বেড়ে গেছে।

পৃথিবী ও তার অধিবাসীদের জলবায়ু পরিবর্তনের খেসারত দিতে হচ্ছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দ্রুত কার্যকর পদক্ষেপ না নিলে সামনে আরও বিপদ আছে বলে আশ’ঙ্কা বিশেষজ্ঞদের। জলবায়ু পরিবর্তন ইস্যুতে শুরু থেকেই ট্রা’ম্প বিতর্কিত অবস্থানে।

তিনি ক্ষমতায় এসে যু’ক্তরাষ্ট্রকে বহুল আ’লোচিত প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের করে আনেন। এ নিয়ে ট্রা’ম্প সমালোচিত।মা’র্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী মা’র্ক এসপারের দিল্লি সফরের আগে ভা’’ রতের বাতাসের মান নিয়ে ট্রা’ম্প মন্তব্য করলেন। প্রথম বিতর্কের সময়ও ট্রা’ম্প ভা’’ রত স’ম্পর্কে নেতিবাচক মন্তব্য করেছিলেন। তখন তিনি ভা’’ রতের করো’নার তথ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *