বঙ্গোপসাগরে গভীর নিম্নচা’প, দেশের যে অঞ্চলে ধেয়ে আসছে প্রবল বৃষ্টি, চূড়ান্ত সত’র্কতা জা’রি – OnlineCityNews

বঙ্গোপসাগরে গভীর নিম্নচা’প, দেশের যে অঞ্চলে ধেয়ে আসছে প্রবল বৃষ্টি, চূড়ান্ত সত’র্কতা জা’রি

পুব আকাশে চোখ রাঙাচ্ছে নিম্নচা’প। ইতিমধ্যেই তা গভীর নিম্নচা’পের ‘রূপ ধারণ করেছে। হাওয়া অফিস সূত্রে খবর,শী’ঘ্রই তা গভীর থেকে অতি গভীর নিম্নচা’পে রূপা’ন্তরিত হতে চলেছে।

যার ফলে শুক্রবারেই রা’জ্যে আছড়ে পড়তে পারে ব’ঙ্গোপসা’গরে সৃ’ষ্ট নিম্নচা’প। আলিপুর আব’হাওয়া দপ্তর এর তরফ থেকে নিম্নচা’পের দরুন ভারী বর্ষ’ণ সংক্রান্ত সত’র্কবা’র্তা জা’রি করা হয়েছে।

বৃহস্পতিবার, আলিপুর আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানালেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নি’ম্ন’চা’প ইতিমধ্যেই গভীর নিম্নচা’পে পরিণত হয়েছে।

এই মুহূর্তে এই গভীর নিম্ন’চা’প কলকা’তা থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে দক্ষিণ-দক্ষিণপূর্ব দি’কে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে প্রায় ৪৯০ কিলো’মিটার দক্ষিণ-দক্ষিণপ’শ্চিম দিকে অব’স্থান করছে।

তিনি আরও জানালেন, আগামী ২৪ ঘন্টার মধ্যে এই নি’ম্নচা’প আরো গ’ভীর হয়ে উত্তর-উ’ত্তরপূর্ব দিকে এগো’তে শুরু করবে। এরপরেই সে’টি শ’ক্তি বাড়ি’য়ে আরো গভী’র নিম্ন’চাপে পরি’ণত হয়ে ২৩শে অক্টো’বর শুক্র’বার অর্থাৎ সপ্তমী’র দিন বিকে’লে পশ্চিমবঙ্গের সা’গরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার উপর দিয়ে বয়ে যাবে।

এই নিম্নচা’পের দরুন আ’গামী ২২-২৩ তারিখ হাল’কা থেকে মাঝা’রি বৃষ্টি’পাতের সত’র্কবা’র্তা আছে। ২২ তারিখে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূ’র্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বর্ষ’ণের সত’র্ক’বা’র্তা জা’রি করা হয়েছে।

পাশাপাশি, ২৩ তারিখ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরসহ উপকূলবর্তী এলাকা যেমন কলকাতা, হাওড়া, হুগলি এবং নদীয়াতে ভারী ব’র্ষণ হতে পা’রে বলে দাবি করা হয়েছে।

ভারী বৃষ্টিপা’তে পাশাপাশি ঝো’ড়ো বাতাস বইতে পারে বলেও জা’নানো হয়েছে। আবহাওয়া দপ্ত’রের সত’র্ক’বা’র্তা অ’নুযায়ী আগামী কাল ঘ’ন্টায় সর্বোচ্চ ৫০ কিলো’মিটার বেগে ঝড় হতে পা’রে বলে জানা’নো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *