সাবেক প্রতিমন্ত্রী কায়সারের সামনে ফাঁ’সির রশি, ট্রাইব্যুনালে পৌঁছেছে মৃ’ত্যু পরোয়ানা – OnlineCityNews

সাবেক প্রতিমন্ত্রী কায়সারের সামনে ফাঁ’সির রশি, ট্রাইব্যুনালে পৌঁছেছে মৃ’ত্যু পরোয়ানা

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় মানবতাবি’রোধী অ’পরা’ধের দা’য়ে জাতীয় পার্টির (জাপা) নেতা ও সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃ’ত্যু পরো’য়ানা আন্তর্জাতিক অপ’রাধ ট্রাই’ব্যুনালে পৌঁছেছে।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে ট্রাই’ব্যুনালে এই পরোয়ানা পাঠানো হয়। এর আগে সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃ’ত্যুদ’ণ্ড বহাল রেখে গত ১৪ জানুয়ারি সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃ’ত্বাধীন চার বিচারপ’তির আপিল বে’ঞ্চ এ রা’য় ঘো’ষণা করেন। ২০১৪ সালের ২৩ জানুয়ারি সৈয়দ কায়’সারকে স’র্বোচ্চ শা’স্তি মৃ’ত্যুদ’ণ্ড দেন আন্তর্জাতিক অপ’রাধ ট্রাই’ব্যুনাল।

রায়ে সা’তটি অ’ভিযোগে তা’কে মৃ’ত্যুদ’ণ্ড, চার’টিতে যাব’জ্জীবন ও তি’নটিতে মোট ২২ বছ’রের কা’রাদ’ণ্ড দেয়া হয়। ওই রা’য়ের বিরু’দ্ধে আ’পিল ক’রেন সৈয়দ কা’য়সার। প’রে আপিল বিভা’গ তার মৃ’ত্যুদ’ণ্ড বহা’ল রে’খে রায় ঘো’ষণা করেন।

রা’য়ে তি’নটি অভি’যোগে স’র্বোচ্চ শা’স্তি মৃ’ত্যুদ’ণ্ড ব’হাল রাখেন আ’দালত। এছাড়া চারটি অ’ভিযোগ থেকে খালাস পান তিনি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আ’পিল বিভাগের রা’য়ের অনুলিপি পা’ওয়ার পর রায় পুন’র্বিবেচনার (রিভিউ) আবে’দনের জন্য সৈয়দ কায়সার ১৫ দিন সময় পাবেন।

রিভিউ খা’রিজ হলে সরকার কারা’বিধি অনুযায়ী তার দ’ণ্ড কা’র্যকর করতে পারবে। তবে শেষ সুযোগ হিসেবে রা’ষ্ট্রপ’তির কাছে তি’নি প্রা’ণভি’ক্ষার সুযোগ পাবেন। সে’টিও খারিজ হলে আইন অনু’যায়ী তার ফাঁ’সির দণ্ড কা’র্য’কর করতে কোনো বা’ধা থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *