Breaking News
Home / শিক্ষা / নভেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বিষয়ে জানা গেল চূড়ান্ত সিদ্ধান্ত!

নভেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বিষয়ে জানা গেল চূড়ান্ত সিদ্ধান্ত!

Advertisement
Advertisement

করো’নাভা’ইরাস’জনিত পরিস্থিতিতে অক্টোবর প্রায় শেষ হতে চললেও শিক্ষাপ্র’তিষ্ঠান খোলার বিষয়ে কোনো ইতিবাচক নির্দেশনা নেই স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ‘জাতীয় টেকনি’ক্যাল পরামর্শক কমিটি’র।

এই পরিস্থিতিতে নভেম্বরেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই বললেই চলে। মহামারি ক’রো’নায় শিক্ষার্থী’দের নিরাপত্তায় এরইমধ্যে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষা’প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার।

আগামী ১ নভেম্বর থেকে ৩৯ দি’নের জন্য সংক্ষিপ্ত পাঠ-পরিকল্পনা প্রকাশ করেছিল জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমি (ন্যাপ)। এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লি’ষ্টরা বলছেন,

পরিস্থিতি অনুযায়ী নভেম্বরেও সম্ভবত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না। আর সে কারণেই নভেম্বর থেকে পঞ্চম শ্রেণি কার্যক্রম শুরু করা সম্ভব হবে না।

তাদের মতে, নভেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হলে স্বাস্থ্যবিধি মেনে ১৫ দিন আগেই প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে হতো। সে হিসেবে গত ১৫ অক্টোবর এ সংক্রা’ন্ত নির্দেশনা দেয়ার কথা।

কিন্তু এ সম্পর্কিত কোনো নির্দেশনা নেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কিংবা শিক্ষা মন্ত্রণালয়ের। আগামী ১ ন’ভেম্বর প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরুর টার্গেটে জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমির (ন্যাপ) তৈরি করা ৩৯ দিনের সংক্ষিপ্ত পাঠ-পরিকল্প’নায় দেখা গেছে, বিদ্যালয় খোলা সম্ভব হলে ১ নভেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত ৩৯ দিন চলবে পঞ্চমের শ্রেণি কার্যক্রম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নভেম্বরের শেষ দিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধা’ন্ত নিলেও তাতে প্রস্তুতি লাগবে ১৫ দিন। কিন্তু সেই সময় খোলা গেলেও শুধু পঞ্চমের শ্রেণি কার্যক্র’মও বাস্তবায়ন করা যাবে না। ফলে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষাপ্র’তিষ্ঠান কর্তৃক নিজস্ব মূল্যায়নে অটোপাস দিতে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, অক্টোবর ও নভেম্বরকে দুটো টা’র্গেট করে দুটি লেসন প্ল্যান তৈরি করা হয়েছিল। পরিস্থিতি বিবেচনায় নভেম্বর থেকে সংক্ষিপ্ত পাঠ-পরিকল্পনা বাস্ত’বায়ন করার কথা রয়েছে। তবে শিক্ষাপ্র’তিষ্ঠান খোলার বিষয়ে এখন পর্যন্ত কোনো নির্দে’শনা নেই।

তিনি বলেন, পরিস্থিতি উন্নতি হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। আর যদি নভে’ম্বরে স্কুল খোলা না যায় তাহলে প্রধা’নমন্ত্রী যেটি বলেছেন, আমা’দের অটো’পাস ছাড়া কোনো উপায় নেই।

জানা গেছে, ছুটি বাড়ানো বা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়টি সরকারি সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। স্বাস্থ্য বিশে’ষজ্ঞদের নিয়ে গঠিত ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ নভেম্বরে খোলার বিষয়ে এখনও কোনো নির্দেশনা দিতে পারেনি।

Advertisement
Advertisement

Check Also

করো’নায় বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান, স্কুল প্রাঙ্গণে লালশাক চাষ করছেন প্রধান শিক্ষক

Advertisement Advertisement করো’না ভাই’রাসের মহামা’রির কারণে গত আট মাস যাবত বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!