তীব্র আ’তঙ্কে যেসব এলাকা জুড়ে, ভ’য়াবহ ভূমিক’ম্প ইঙ্গিত দিচ্ছে মহাপ্রলয়ের – OnlineCityNews

তীব্র আ’তঙ্কে যেসব এলাকা জুড়ে, ভ’য়াবহ ভূমিক’ম্প ইঙ্গিত দিচ্ছে মহাপ্রলয়ের

ভ’য়াবহ ভূ’মিক’ম্পে কেঁ’পে উঠলো আ’লাস্কা। ভূমি’ক’ম্পের তী’ব্রতা এতটাই বেশি যে স্থা’নীয় বা’সিন্দারা সু’নামির আ’শঙ্কা করছেন। মা’র্কিন এজেন্সি সূত্রে খবর, সোমবার তীব্র ভূমি’কম্পে কেঁ’পে ওঠে আ’লাস্কা।

রিখ’টার স্কেলে এদিনের ভূমি’ক’ম্পের মাত্রা ছিল ৭.৫ ম্যা’নিটিউড। ভূমি’ক’ম্পের তী’ব্রতা অনুধাবন করে স্থানীয় প্রশা’সনের তরফ থেকে এলাকার বাসিন্দাদের স’তর্ক করা হয়েছে।

পাশাপাশি সু’নামির আ’ঘাত থেকে স্থা’নীয় বাসি’ন্দা’দের র’ক্ষা করতে এলাকা থেকে বা’সিন্দা’দের নিরা’পদ স্থানে স’রিয়ে নিয়ে যা’ওয়া হচ্ছে বলে জা’না গেছে।

“আ’লাস্কা অ্যাট’মোসফেরিক অ্যা’ডমিনি’স্ট্রে’শন” এর তরফ থেকে জানানো হয়েছে, ভূপৃ’ষ্ঠ থেকে প্রায় ২৫ মাইল গ’ভীরে এই ভূ’মিক’ম্পের উৎপ’ত্তি হয়ে’ছে।

উল্লে’খ্য, আলা’স্কার উত্তর-পূর্ব’ দিকের একশো কিলো’মিটার পর্য’ন্ত অঞ্চ’ল কে “সুনা’মি রিস্ক জো’ন” হিসে’বে চি”হ্নিত ক’রেছেন বিজ্ঞানীরা। তাই এহেন তীব্র ভূমি’ক’ম্পের জে’রে অচি’রেই উ’প’কূলীয় অঞ্চ’লে সুনা’মি আ’ছে পড়তে পারে ব’লে আ’শঙ্কা প্রকাশ কর’ছেন ভূ-বিজ্ঞা’নীরা।

ভূ’মিক’ম্পের তী’ব্রতা এদিন এত’টাই বেশি ছিলো যে ভূমি’ক’ম্পের কেন্দ্রস্থল থেকে ৬০ মা’ইল দূর’ত্বে স’মুদ্রের ঢেউ উঠেছে প্রা’য় দু’ফুট পর্যন্ত। প্রশা’ন্ত মহা’সা’গরীয় অ’ঞ্চল কে বরাবর “ভূ’মিক’ম্প প্রবণ” এলাকা বলে চিহ্নিত করে এসেছেন বিজ্ঞানীরা।

১৯৬৪ সালে সর্বাধিক ৯.২ ম্যানিটিউড মাত্রার ভূ’মিক’ম্পে কেঁপে ওঠে উত্তর আমে’রিকা। তবে এদি’নের ভূমি’ক’ম্পে এখনো পর্যন্ত কোনো ক্ষ’য়’ক্ষ’তি অথবা প্রাণ’হা’নির খবর পাও’য়া যায়নি। তবে সুনা’মির আশ’ঙ্কায় ঘুম উ’ড়েছে স্থানী’য় বাসি’ন্দাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *