Breaking News
Home / শিক্ষা / ১লা নভেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে জানাগেল বিশেষ তথ্য!

১লা নভেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে জানাগেল বিশেষ তথ্য!

Advertisement
Advertisement

১ নভে’ম্বর থেকে স্বা’স্থ্য’বিধি মেনে কি’ন্ডারগা’র্টেন স্কুল ও ক’লে’জগুলো খুলে দেয়ার দাবি জানি’য়ে’ছে কি’ন্ডা’রগার্টেন স্কুলে’র শি’ক্ষকরা। সোম’বার জাতীয় প্রে”সক্লাবে” অনুষ্ঠিত এক সংবাদ স’ম্মেলনের মাধ্য”মে তারা এ দাবি জানান।

একইসাথে কি’ন্ডার’গার্টেন স্কু’লগু’লোর জন্য একটি পৃ’থক বোর্ড বা একটি রেগু’লেটরি ক’মিশ’ন গঠনের দাবি জানি’য়েছে তারা। বঙ্গবন্ধু কি’ন্ডারগা’র্টেন স্কুল ও ক’লেজ পরি’ষদের ব্যানা’রে এ সংবাদ সম্মে’লন অ’নুষ্ঠিত হয়।

তাছাড়া সা’দেশ ব্যাপী উপজে’লা ও জে’লা প্রশাস’নের মাধ্যমে প্রধা’নমন্ত্রী’র কাছে এ দাবিতে স্মা’রক’লিপি দেয়া হয়েছে বলেও সংবাদ স’ম্মেলনে জা”নান শি’ক্ষকরা।

সংবাদ স’ম্মে’লনে বক্তারা বলেন, করো’না ভাই’রাস মহামা’রি মোকা’বেলায় সারা’বি’শ্বের মত বাংলা’দেশেও যখন লক’ডাউন শুরু হয় তখন থেকে সাত মাস যাবত স্ব-অর্থায়নে পরি’চালি’ত দেশের প্রায় ৬০ হাজার কিন্ডা’রগার্টেন স্কুল ও ক”লেজ বন্ধ রয়েছে।

ফলে ছা’ত্রছা’ত্রীর টিউ’শন ফি আ”দায় সম্ভব হচ্ছে না। প্রায় ১২ লাখ শিক্ষক ও কর্মচারী বর্তমানে অস’হায় অ’বস্থায় দি’নযাপ’ন করেছে। এক কো’টিরও বেশি শি’ক্ষার্থীর ভবি’ষ্যতও হু’ম’কির মুখে।

ব”ক্তারা আ”রো বলেন, এই স্কু’ল’গুলোর বেশি”’ভাগ ভাড়া বাসায় পরি’চালি’ত হয় বলে ভা’ড়াও প’রিশো’ধ করা দুস্কর হয়ে প’ড়েছে। তাই শি’ক্ষকদে’র জন্য জে’লা প্রশা’সন অথবা সরা’সরি যে কোন সংস্থার মাধ্য’মে আ’র্থিক ও খাদ্য স’হায়তার ব্যবস্থা করার দাবি জানান বক্তারা।

এসময় কি’ন্ডারগার্টে’ন স্কুলগুলো’র জন্য সহ’জ শর্তে ও স্বল্পসুদে ব্যাংক ঋ’ণ ক্র’য় ব্যব’স্থা করা, স্ব-উ’দ্যোগে প্রতি’ষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠা’নগু’লোকে র’ক্ষা’র জন্য এই খাত’কে ‘শি’ক্ষা উ’দ্যোক্তা’ ঘো’ষণা করা, কি’ন্ডারগা’র্টেন স্কু’ল নিব’ন্ধন প্রক্রি’য়া সহ’জী’করণে’রও দাবি জানান সংগঠনটির নেতারা।

ব’ক্ত’রা আরো জানান, এ স্কুল’গুলোতে বিনা’মূ’ল্যে পাঠ্যপু’স্তক সর’বরাহ নি’শ্চি’ত করাসহ শি’ক্ষানীতি ২০১০-এ কি’ন্ডার’গার্টেনকে অ’ন্তর্ভুক্ত করা, নিজ বিদ্যালয়ের নামে প্রাথ’মিক শি’ক্ষা স’মা’পনী পরী’ক্ষা’য় শি’ক্ষার্থী’দের অংশগ্র’হণের ব্য’বস্থা করা এবং বেস’র’রি বি’দ্যা’লয় নি’বন্ধন বিধি’মালা-২০১১ এর আওতায় সকল কিন্ডা’রগা’র্টেন স্কু’লকে নিব’ন্ধ’ন প্র’ক্রি’য়ার মধ্যে নি’য়ে আসা প্রধান’মন্ত্রী শেখ হাসি’নার যুগা’ন্তকা’রী অবদান।

সংবাদ স’ম্মেল’নে লি’খি’ত বক্তব্য পাঠ করেন রো’টারিয়া’ন আনি’সু’র র’হমান মা’স্টার। উপ’স্থিত ছি’লেন বঙ্গ’বন্ধু কি’ন্ডা’রগার্টেন স্কুল এন্ড ক’লেজ পরি’ষদের আহ্বায়’ক লায়ন মো’হাম্ম’দ কাবুল মিয়া, সিনি’য়র যু’গ্ম আ’হবা’য়ক লায়ন হ’রেরা’ম দাস, যুগ্ম আহ্বা’য়ক মোস্তাফি’জুর রহমান মুজা’হিদুল, যুগ্ম আ’হ্বায়ক মো. আ’ব্দুর রা’জ্জাক, সাংগঠ’নিক সদস্য মো. আলাউদ্দিন মিয়া, আলমগীর কবিরসহ কেন্দ্রীয় নেতারা।

Advertisement
Advertisement

Check Also

এবার স্কুলে যা যা পরিবর্তন আসছে

Advertisement Advertisement তুন কারিকুলামে স্কুল পর্যায়ে অর্থ্যাৎ নবম ও দশম শ্রেণিতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!