Breaking News
Home / আন্তর্জাতিক / চিনের ঘুম কেড়ে যৌথ নৌ মহড়া করতে ভারতের সঙ্গে হাত মেলাল শ্রীলঙ্কা! এখন কি হবে?

চিনের ঘুম কেড়ে যৌথ নৌ মহড়া করতে ভারতের সঙ্গে হাত মেলাল শ্রীলঙ্কা! এখন কি হবে?

Advertisement
Advertisement

চিন এখন চাইছে যেভাবেই হোক ভারতের প্রতিবেশী দেশগুলোকে নিজেদের দলে টানতে যেটা আম'রা নেপাল পা’কিস্তান দিয়ে স্পষ্ট বুঝেছি। কিন্তু ভারতও ছেড়ে দেওয়ার পাত্র নয়।

কয়েকদিন আগেই ভারত তার প্রতিবেশী দেশ মায়ানমারকে একটি সাবমেরিন দেয় ভারত, এবার তারপরেই ভারত এখন শ্রীলঙ্কার সাথে যৌথ নৌমহ’ড়া শুরু করল। আজ ১৯ অক্টোবর থেকেই এই ম’হড়া শুরু হচ্ছে ট্রিঙ্ক’মালী উপকূলে যার নাম সিলে’নেক্স।

এটি নৌম’হড়ার অষ্টম অধ্যায়। ভারত ও কল’ম্বিয়ার তরফ থেকে জানানো হয়েছে দুই সেনাবাহিনীর একযোগে কাজ করার প্রস্তুতি ও সহযোগিতা বাড়িয়ে তুলতেই এই নৌমহড়া।

এই মহ’ড়া নাকি আগের থেকেও অনেক জ’টি’ল সামরিক প্রক্রিয়া ব্যবহার করা হবে। যার মধ্যে সমু’দ্রে মিসাইল ছোড়া, ক্র’স ডেক ফ্লাইং, আর এয়ার ডি’ফে’ন্সের হাতিয়ার গুলো’ ঝা’লিয়ে নেওয়া।

এই সিলেনেক্স যু’দ্ধাভা’সে অংশগ্রহণ করতে চলেছে ভারতের আই এন এস কিল্টন, কা’মোর্তা, চেতক হেলিকপ্টার, লাইট ও এক হেলিকপ্টার সহ আরও বিভিন্ন কিছু।

গত বছর এই সি’লে’নেক্স বিশখাপত্তনমে অনুষ্ঠিত হয়েছিল, আর এটা নিয়েই এক নৌবা’হিনীর আধিকারিক জানায়, দুই দেশের মধ্যে সাম’রিক সহযোগিতা, আরও দ্বিপাক্ষিক সম্পর্ক গভীর করতেই এই যু’দ্ধা’ভাস।

Advertisement
Advertisement

Check Also

লকডাউনের বিষয়ে নতুন ঘোষণা দিলো সরকার

Advertisement Advertisement ওমানের স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ হামুদ বিন ফয়সাল আল বুসাইদীর সভাপতিত্বে সুপ্রিম কমিটির একটি যৌথ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!