ভেঙে পড়ার আশঙ্কা বিশ্বের বৃহত্তম বাঁধ, প্রাণহানি হতে পারে ৪০ কোটি মানুষের

সিংহুয়া নিউজের খবর থেকে জানাযায় সাম্প্রতিককালে এক বড় বিপদের সম্মুখীন হতে চলেছে চীনের 40 কোটি জনবাসী। চীন তথা সমগ্র বিশ্বের সর্ববৃহৎ বাঁধ ইয়াংজি নদীর উপর নির্মিত থ্রি জর্জেস বাঁধ।

যা ভেঙে পড়লে চীনের 40 কোটি মানুষ বিপর্যস্ত হতে পারে। এমন ধরনের ব’ন্যা চীনে বিগত সত্তর বছরে দেখা দেয় নি। চলতি বছরের জুন মাস থেকে চীনের দক্ষিণ-পশ্চিম ও মধ্য অঞ্চল জুড়ে শুরু হয়েছে মুষলধারায় বর্ষণ। মুষলধারে বৃষ্টির ফলে একাধিক নদীর জল উপচে পড়ে বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়েছে, অনেক নদীর জল আবার বিপদসীমার উপর দিয়ে বলছে।

নদী তীরবর্তী জনগোষ্ঠীদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে প্রশাসনিক দপ্তর। এমতাবস্থায় যদি থ্রি জর্জেস বাঁধ ভেঙে পড়ে তাহলে চীনের প্রায় 40 কোটি জনবসতি বিপদগ্রস্ত হবে। এই এত সংখ্যক জনবসতিকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার মতো স্থান হয়তো পাওয়া যাবে না এই কথা ভেবে ঘুম উড়ে গেছে চীনের প্রশাসনিক মহলের কর্তাদের।

তবে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন গ্লোবাল টাইমস পত্রিকা এই বাঁধ ভেঙে পড়ার আশ’ঙ্কাকে ভ্রান্ত বলে দাবি করেছেন। তাদের মতে বিশেষজ্ঞ মহল থেকে বলা হয়েছে যে, থ্রি জর্জেস বাঁধ ভেঙে পড়ার কোন সম্ভাবনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!