পাঁচ দিনের মধ্যে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলার জো’ড়াল দাবি – OnlineCityNews

পাঁচ দিনের মধ্যে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলার জো’ড়াল দাবি

আগামী ১৭ অক্টো’বর থেকে স্বা’স্থ্যবিধি মেনে দেশের সকল কি’ন্ডার’গার্টেন স্কুল খুলে দেয়ার দাবি জানা’নো হয়েছে। এছাড়া শিক্ষক-কর্মচারী’রা রাজপথে নেমে আ’ন্দোলন করবে।

পাঁচ দিনের মধ্যে যে শি’ক্ষাপ্রতি’ষ্ঠান খো’লার দাবিরোববার এমন দাবি’তে জাতীয় প্রেসক্লা’বে কিন্ডা’রগার্টেন ও সম’মান স্কুল রক্ষা জাতীয় কমিটি সং’বাদ সম্মে’লনে’র আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘আ’র্থিক অ’নটনে পড়ে ইতো’মধ্যে ১৪ জন শি’ক্ষক হৃ’দরো’গ, আ’ত্ম’হ’ত্যা’সহ নানা কা’রণে মা’রা গে’ছেন। অধিকাংশ স্কুল ভাড়া বা’ড়িতে অব’স্থিত হওয়ায় ভাড়ার চাপে হা’জারো স্কু’ল বন্ধ হয়ে যাচ্ছে।

শি’ক্ষ’করা মান’বেত’র জী’বন থেকে উ’ত্তর’ণে কেউ কেউ পে’শা পরি’বর্ত’ন ক’রছে’ন। এটা রা’ষ্ট্রে’র জন্য অ’শ’নি সংকে’ত।’
এসময় কি’ন্ডার’গা’র্টেন শি”ক্ষক নে’তারা বলেন, ‘প্রা’থমিক শি’ক্ষায় স’রকা’রের সা’ফ’ল্যের ক্ষেত্রে কিন্ডা’রগা’র্টে’নের অ’ব’দান প্রায় অ’র্ধে’ক।

সর’কারি প্রাথমিক বি’দ্যা’লয়ের শিক্ষ’করা স্কুল বন্ধের ম’ধ্যেও সর’কারি বেতন পাচ্ছে’ন আর কি’ন্ডা’গা’র্টেনের শি’ক্ষক’রা একই বই পড়ি’য়ে এবং পিইসি প’রী’ক্ষায় তুল’নামূ’লক ভালো ফলা’ফল অ’র্জন করেও সর’কারি পৃষ্ঠ’পোষক’তা থেকে বঞ্চিত।

এই বৈ’ষম্য একটি সফল রা’ষ্ট্রে চল’তে পা’রে না।’ নেতারা বলেন, ‘বর্তমা’নে দেশের অ’ফিস আদা’লত, মা’র্কেট, গার্মে’ন্টস, বাস, ট্রেন, লঞ্চ, পা’র্ক স’র্বত্র লোক স”মাগম স্বাভা’বিক অ’বস্থায় ফিরে এ’সেছে। কওমি মা’দ্রাসা খুলে দেওয়া হয়ে’ছে।

সেখা’নে সংক্র’ম’ণের কোনও খবর পা’ওয়া যা’য়নি। ‘ও’ লে’ভেল এবং ‘এ’ লে’ভেল পরী’ক্ষা’র অনু’মতি দেওয়া হলো। তাহলে স্বাস্থ্য’বি’ধি মেনে কি’ন্ডার’গার্টেন স্কুল খুল’তে সম’স্যা কোথায়?

দেশে এখন ক’রো’না সংক্র’ম’ণের মা’ত্রাও অন্য স’ম’য়ের তু’লনায় অ’নেক সহনী’য়। তাই ১৭ অক্টো’বরে’র মধ্যে স্কুল খো’লার ঘো’ষ’ণা দিতে হবে। নইলে নি’য়ম’তান্ত্রি’ক উ’পায়ে আ’ম'রা এ মাসে মান’ব’বন্ধন, যৌ’থ স্মার’কলি’পি প্রদা’ন ও আগামী মা’সের প্রথ’ম দি’নেই আ’মর’ অনশন কর্ম’সূচি ঘো’ষ’ণা করছি।’

সংবা’দ সম্মে’লনে ক’রো’না ম’হা’মা’রিতে ক্ষ’তি’গ্র’স্ত প্রায় ৪০ হাজা’র কিন্ডা’রগা’র্টেনে কর্মরত ৮ লাখ শিক্ষ’ক-কর্ম’চারী’র জন্য প্রধান’মন্ত্রী’র পক্ষ থে’কে আর্থি’ক সহা’য়তা বরা’দ্দ, স্বা’স্থ্যবি’ধি মেনে বিদ্যা’লয় খু’লে দেয়া ও স্ব স্ব স্কুলে বা’র্ষিক মূল্যা’য়ন প’রীক্ষা নেওয়া’র সু’যোগ দে’য়ার দাবি জা’নানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *