ভার্সিটি ভর্তি পরীক্ষায় এইচএসসি’র ফলাফল কিভাবে বিবেচনা হবে? – OnlineCityNews

ভার্সিটি ভর্তি পরীক্ষায় এইচএসসি’র ফলাফল কিভাবে বিবেচনা হবে?

২০২০ সালে’র এইচ’এসসি ও সম’মান পরীক্ষা হবে না বলে ইতো’মধ্যে ঘো’ষণা দিয়েছেন শি’ক্ষা’মন্ত্রী ডা. দীপু মনি। জেএ’সসি ও সমমান এবং এসএসসি ও সম’মান পরী’ক্ষার ফলাফ’লের গড় করে এইচএসসি পরী’ক্ষার ফল প্রকাশ করা হবে ডিসে’ম্বরে।







সেই ফ’লের ভিত্তি’তেই বিশ্ববি’দ্যালয় জীব’নে প্রবেশ করবেন শিক্ষা’র্থীরা। কিন্তু এবার বিশ্ববি’দ্যালয় ভর্তি পরী’ক্ষায় এইচএসসির এই ফ’লাফ’লকে’ কিভাবে মূ’ল্যায়ন করা হবে তা নিয়ে তৈরি হয়ে’ছে নানা মত।







শিক্ষার্থীদের কেউ কেউ বলছেন, বিশ্ব বি’দ্যাল’য়ে ভর্তির ক্ষেত্রে এই ফলা’ফল’কে বিবে’চনায় নেয়া কো’নো’ভাবেই যুক্তিযুক্ত হবে না। শিক্ষা’র্থীরা বলছেন এসএসসি ও জেএসসির ফল ভর্তি পরীক্ষায়’ বিবে’চনা করা হলে ব’ঞ্চিত হবে অ’নেক যোগ্য শিক্ষার্থী।







আর শিক্ষা’বিদরা বলছেন, এই প’ক্রি’য়ায় ক্ষ’তিগ্র’স্ত হবে দে’শের উচ্চ শিক্ষা। তবে ঢাকা বিশ্ব’বিদ্যালয়ের উপা’চার্য অধ্যাপক ড. মো. আক্তা’রুজ্জামান বলছেন, এইসএস’সির ফল ঘো’ষ’ণার পর ই’উজে’সির এ সংক্রা’ন্ত ফোরামে আ’লোচ’নার পরই কেবল এ বিষয়ে সি’দ্ধা’ন্ত নেয়া হবে। তার আগে কিছু বলা সম্ভব নয়।







আর শি’ক্ষবিদ সি’দ্দিকুর রহ’মান বলছেন, এই ফলা’ফলের ভি’ত্তিতে ভর্তি করলে ব’ত হবে এক’টি বড় সংখ্যক যোগ্য শিক্ষা’র্থী। এই অ’টোপা’শের ফলে বিরুপ প্র’তিক্রি’য়া পড়বে শিক্ষা’র্থীদের উপরে। এবং দেশের জন্য এটা ক্ষ’তিক’র বলেও মত দেন তিনি।







এর আগে শি’ক্ষাম’ন্ত্রী বলে’ছিলেন, বিষয় কমিয়ে কিংবা সি’লেবাস কমি’য়ে হয়তো পরীক্ষা নেওয়া যায়, কিন্তু উচ্চ মা’ধ্যমি’কের প্রতিটি বিষয় গু’রুত্বপূর্ণ। আম'রা যে বি’ষয় কমিয়ে নেবো, সেই বিষ’য়টি’তে হয়তো কোনও পরী’ক্ষার্থীর ভালো প্র’স্তুতি ছিল।







পরী’ক্ষা নেওয়া শুরু হলে পরীক্ষার্থী বা তার পরিবা’রের কেউ আক্রা’ন্ত হলে কী হবে। এসব বি’ষয় বিবে’চনায় নিয়ে বি’শ্বের অন্যান্য জা’য়গায় কী করা হ’য়েছে তা আম'রা দেখেছি। বেশিরভাগ জায়গায় পরীক্ষা বাতিল করা হয়েছে বা এখনও স্থ’গিত রয়েছে।







আমাদে’র কাছে অবশ্যই প’রীক্ষার্থী’দের জীব’নের নিরাপ’ত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিভি’ন্ন অংশী’জনের সঙ্গে আলাপ আলো’চনার ভিত্তিতে ২০২০ সালে’র এইচএসসি ও সম’মান পরী’ক্ষা সরাসরি পরীক্ষা গ্রহণ না করে একটু ভিন্ন প’দ্ধতিতে মূল্যা’য়’নের সি’দ্ধা’ন্ত গ্রহণ করেছি।







এদিন তিনি আর বলেছি’লেন, পরীক্ষা না নিয়ে পরী’ক্ষার্থী’দের মূল্যা’য়ন পরীক্ষা বোর্ড’গুলোর জন্য একেবা’রেই নতুন। ফলে কী’ভাবে মূ’ল্যায়ন করা হলে ফ’লা’ফল দেশে ও বিদেশে গ্র’হণযো’গ্যতা অ’র্জন করবে এবং শি’ক্ষা’র্থীদের পর’বর্তী’ জীবনে এর বি’রূপ প্রভাব পড়বে কিনা সে বিষয়’গুলোও আমা’দের কাছে গু’রুত্ব’পূর্ণ।







এইচএসসি পরী’ক্ষার্থীরা দুটি পা’বলিক প’রীক্ষা অতি’ক্রম করে এসেছে জেএসসি ও এসএসসি। সেই দুটি পরী’ক্ষায় তাদের যে ফলা’ফল নি’র্ধা’রণ করে এইচএ’সসির মূল্যা’য়নের সি’দ্ধা’ন্ত নিয়েছি।






Leave a Reply

Your email address will not be published.