পরীক্ষা বাতিল হলেও বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়ে যে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী – OnlineCityNews

পরীক্ষা বাতিল হলেও বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়ে যে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল হলেও শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। জেএসসি-জেডিসি এবং এসএসসি ও সমমান পরীক্ষার গড় নম্বর মূল্যায়ন করে প্রকাশিত এইচএসসির ফলাফলের ভিত্তিতে নির্ধারিত সময়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে বলে জানান তিনি।







তবে পরীক্ষা না-কি মূল্যায়ন ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।বুধবার দুপুর ১টার দিকে এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানাতে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব জানান।







মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ক্ষেত্রে গুচ্ছ পদ্ধতি অনুসরণ করা হবে নাকি বিশ্ববিদ্যালয়গুলো তাদের স্ব-স্ব প্রক্রিয়া অবলম্বন করবে সেটা পরিস্থিতি বলে দেবে। এখনও বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য হাতে দুই মাস সময় রয়েছে। এর মধ্যে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেয়া যাবে।







তিনি বলেন, শিক্ষার্থীদের আগের দুইটি পাবলিক পরীক্ষার নম্বর মূল্যায়ন পদ্ধতি ও গ্রেড নির্ণয় এবং বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রা’ন্ত বিষয়ে পরাম’র্শ দিতে একটি ক’মিটি গঠন করা হবে। সে কমি’টির প’রাম’র্শের ভি’ত্তিতে চূ’ড়ান্ত সি’দ্ধান্ত নেয়া হবে। যে’হেতু এসএসসি পরীক্ষা হচ্ছে না সেহেতু এক’জন শিক্ষা’র্থীকে মূল্যায়’নের ফাই’নাল ধাপ হবে বিশ্ব’বিদ্যা’লয় ভর্তি।







এক্ষে’ত্রে পরাম’র্শক কমিটির সিদ্ধান্তকে গুরুত্ব দেয়া হবে। এর আগে মন্ত্রী স্থগিত থাকা এইচএসসি ও সমমা’নের পরী’ক্ষা স’রাস’রি না নিয়ে এস’এসসি এবং জেএসসির ফলের গড় ভিত্তিতে মূ’ল্যায়নে’র সি”দ্ধান্তের কথা জানান।







মন্ত্রী বলেন, এসএসসি এবং জেএসসির ফল অনুযায়ী গড়’ভিত্তি’তে মূল্য’য়ন করে ফলা’ফল নি’র্ধার’ণের সি’দ্ধা’ন্ত নি’য়েছি। অনেক এসএসএসি পরী’ক্ষার্থী এইচএস’সিতে ভিন্ন বিভাগে যান। সেক্ষে’ত্রে তাদের বিষয়ে কী’ হবে সেজন্য আম’রা সি’দ্ধা’ন্ত নেবো। ডি’সেম্ব’রের ম’ধ্যেই চূ’ড়ান্ত ফল ঘো’ষণা করা হবে’। যা’তে জানুয়া’রি থেকে বিশ্ব’বিদ্যা’লয় ভর্তি কার্য’ক্রম শু’রু হতে পারে।







সংবাদ সম্মে’লনে অন্যদের মধ্যে শিক্ষা উপম’ন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভা’গের সচিব মাহবুব হো’সেন, কারিগরি ও মাদ’রাসা শিক্ষা বি’ভাগে’র সচিব আমিনুল ইস’লাম খান এবং সব শিক্ষা বোর্ডের চে’য়ার’ম্যানরা সংযু’ক্ত ছিলেন।







এবার এইচএসসি-সমমান পরী’ক্ষায় ১৩ লাখ ৬৫ হাজার ৬৮৯ জন পরী’ক্ষা’র্থী অংশগ্রহণের কথা ছিল। এর ম’ধ্যে নি’য়মিত ১০ লাখ ৭৯ হাজার ১’৮১ জন এবং অনি’য়মিত ২ লাখ ৬৬ হাজার ২০৮ জন রয়েছেন। এদের মধ্যে কেউ কেউ এক-দুই বিষয়ে অ’কৃত’কার্য হলে আবা’রও প’রীক্ষা দে’য়ার কথা ছিল। প্রাইভেট পরী’ক্ষার্থী ৩ হাজা’র ৩৯০ জন এবং খা’রাপ ফলে’র কারণে ১৬ হা’জার ৭২৭ জন পুন’রায় পরী’ক্ষা দে’য়ার কথা ছিল।






Leave a Reply

Your email address will not be published.