লম্বা মেয়ে বিয়ে করেও বি’পদ গেল না মিশুর

সাব্বির ৪ ফুট ৮ ইঞ্চি উচ্চতার একটি ছেলে। খাটো বলে তাকে মানুষের নানাবিধ তির’স্কা’রের শি’কার হতে হয়। জীবনে তাই লম্বা হওয়ার অনেক চেষ্টা করেছে সে। কিন্তু সব চেষ্টাই বৃথা। এদিকে বিয়ের বয়স পেরিয়ে যাচ্ছে। মা চায় ছেলেকে বিয়ে করিয়ে বউ ঘরে আনতে।







কিন্তু সাব্বির বিয়ে করতে ভয় পায়। কারণ বিয়ের পর তার সন্তানরাও যদি তার মতো খাটো হয়। তাহলে তারাও তো সারাজীবন মানুষের তিরস্কার শুনে দিন কা’টাবে। নিজে যে যন্ত্রণা ভোগ করছে, সাব্বির চায় না তার সন্তানরাও সেই যন্ত্রণা ভোগ করুক।







হঠাৎ ভবিষ্যতে বাচ্চা-কাচ্চার উচ্চতা ঠিক করার একটা উপায় বের হয়। উপায়টি হচ্ছে লম্বা মেয়ে বিয়ে করা। বাবা খাটো এবং মা লম্বা হলে ভবিষ্যতে বাচ্চা-কাচ্চা অন্তত গড় উচ্চতা পাবে।







৪ ফুট ৮ ইঞ্চি উচ্চতার সাব্বির তাই বিয়ে করে ৫ ফুট ৮ ইঞ্চি উচ্চতার জারাকে। বিয়ের আগে ছেলেটি খাটো বলে মানুষের কাছে নানাবিধ তির’স্কা’রের শিকার হয়েছে। কিন্তু বিয়ের পরে তিরস্কারের ধরন পাল্টে যায়। একটা খাটো ছেলে লম্বা মেয়ে বিয়ে করেছে- এ নিয়েই সারাক্ষণ কথা শুনতে হয় দু’জনকে।







এমনই গল্প নিয়ে সম্প্রতি নির্মিত হয়েছে নাটক ‘নাট বল্টু’। এটি রচনা ও পরিচালনা করেছেন জাকারিয়া সৌখিন। লম্বা মেয়ের চরিত্রে অভিনয় করেছেন তাসনিয়া ফারিন এবং খাটো ছেলের চরিত্রে মিশু সাব্বির। এতে আরো অভিনয় করেছেন চাষী আলম, অনিক, স্বর্ণলতা, রকি খান, রত্মা খান, ওবিদ রেহানসহ আরো অনেকে। নাটকটি প্রযোজনা করেছে সাউন্ডটেক।







নাটক প্রসঙ্গে নির্মাতা জাকারিয়া সৌখিন বলেন, ‘সমাজে একটি মানুষ কিছুটা অ’স্বাভাবিক হলে তাকে হাসির পাত্র বা পাত্রি হতে হয়। যেখানে সবার উচিত সেই মানুষটিকে সহযোগিতা করা। তা না করে আম'রা করি উল্টো।







এ বিষয়টা তুলে ধরতেই নাটকটি নির্মাণ করেছি। নির্মাণে কমেডির আশ্রয় নেয়া হয়েছে।’ ‘নাট বল্টু’ শিগগিরই সাউন্ডটেকের ইউটিউব চ্যানেলে আপলোড হবে বলে জানান এর পরিচালক জাকারিয়া সৌখিন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!