যেসব কারণে মি’ন্নির ফাঁ’সি’র রা’য় হয়েছে – OnlineCityNews
Breaking News
Home / সারা দেশ / যেসব কারণে মি’ন্নির ফাঁ’সি’র রা’য় হয়েছে

যেসব কারণে মি’ন্নির ফাঁ’সি’র রা’য় হয়েছে

Advertisement
Advertisement

আয়েশা সিদ্দিকা মি’ন্নির কারণে বহুল আ’লো’চিত হ’ত্যাকা’ণ্ডে হ’তভা’গা রিফাত শরীফ নি’র্মম’ভাবে খু’ন হয়েছেন এবং তার বাবা-মা পু’ত্রহা’রা হয়েছেন বলে ম’ন্ত’ব্য করেছেন আ’দা’লত।







গত বৃ’হস্প’তিবার দু’পু’রে রিফাত হ’ত্যা মা’মলার প্রা’প্তব’য়স্ক ১০ আ’সামির রা’য়ের প’র্যবে’ক্ষণে এমন ম’ন্তব্য করেছেন ব’রগু’নার জে’লা ও দা’য়রা জ’জ আ’দালত। শনিবার (৩ অক্টোবর) স’ন্ধ্যায় রি’ফাত হ’ত্যা মা’মলা’র পূ’র্ণা’ঙ্গ রা’য় প্র’কাশি’ত হয়। ৪২৯ পৃষ্ঠার রা’য়ের কপি থেকে এ ত’থ্য জানা গেছে।







এদিকে, এই হ’ত্যা মা’মলা’র রা’য়ের পূ’র্ণাঙ্গ ক’পি স’র্বপ্র’থম হাতে পেয়েছেন মা’মলা’র অ’ন্যতম আ’সামি ও ফাঁ’সির দ’ণ্ডপ্রা’প্ত রিফাতের স্ত্রী আয়েশা সি’দ্দিকা মি’ন্নির বাবা মো. মোজাম্মেল হোসেন কিশোর।







রা’য়ের প’র্যবে’ক্ষণে আ’দালত উ’ল্লেখ করেছেন, আ’সা’মি রিফাত ফরাজী, রাব্বি আকন, সিফাত, টিকটক হৃদয়, মো. হাসান এবং মিন্নি পূ’র্ব-পরি’কল্পি’ত’ভাবে রিফাত শরীফকে হ’ত্যা করেছেন। এটি স’ন্দেহা’তীত’ভাবে প্রমাণিত হয়েছে।







তাই ৩০২ ধারায় মৃ’ত্যুদ’ণ্ড অথবা যা’বজ্জী’বন কা’রাদ’ণ্ড এবং তৎ’সহ অ’র্থদ’ণ্ডের বিধান রয়েছে। ৩৪ ধারা মূ’লত স্ব’তন্ত্র’ভা’বে শা’স্তির বিধান আ’রোপকা’রী কোনো ধা’রা নয়। এ ধা’রা অ’পরা’ধের মূল শা’স্তি আ’রোপ’কারী অ’ন্যা’ন্য ধা’রার প’রিপূ’রক।







এতে বলা হয়েছে, কতিপয় ব্যক্তি মিলে তাদের অভিন্ন উদ্দেশ্যে বা’স্তবা’য়নের জন্য কোনো কাজ করলে সেই অ’পরা’ধের জন্য তাদের প্র’ত্যে’কে, সে একা ওই কাজ করলে যেভাবে দায়ী হবে, ঠিক তেমনি সবাই এ’কইভা’বে দায়ী হবে। তাই এই আ’ইন অনু’সারে এ মা’মলার ভি’কটি’ম রি’ফাত শ’রীফ’কে খু’ন করার দা’য়ে আ’সামি’রা সমা’নভাবে দা’য়ী।







রা’য়ের পর্য’বেক্ষ’ণে আরও উল্লেখ করা হয়, এ মা’মলার আ’সামি মিন্নি এই ঘটনার পরিকল্পনার মূল উ’দ্যোক্তা এবং তার কারণে হ’তভা’গা রিফাত শরীফ নির্মমভাবে খু’ন হয়েছেন; এর মধ্য দিয়ে রিফাতের বাবা-মা পু’ত্রহা’রা হয়েছেন। তাই মিন্নির দৃষ্টান্তমূলক শা’স্তি না হলে তাকে অ’নুস’রণ করে তার মতো মেয়েদের বি’পথ’গামী হওয়ার আশ’ঙ্কা থাকবে। তাই মিন্নির দৃ’ষ্টান্ত’মূল’ক শা’স্তি হওয়া বা’ঞ্ছনী’য়।







আ’দাল’ত আরও বলেন, প্রকাশ্যে রা’ম’দা দিয়ে নি’র্মমভা’বে কু’পিয়ে এই হ’ত্যা’কা’ণ্ড ম’ধ্যযু’গীয় ব’র্বরতা’কে হার মানিয়েছে। ত’থ্যপ্রযু’ক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাই এই হ’ত্যা’কা’ণ্ড প্র’ত্যক্ষ করেছেন। তাই তাদের উ’পযু’ক্ত শা’স্তি না হলে দেশের যু’বসমা’জ ভুলপথে অ’গ্রস’র হওয়ার আ’শ’ঙ্কা থাকে। ফলে তাদের দৃ’ষ্টান্ত’মূল’ক শা’স্তি হওয়া বা’ঞ্ছনী’য়।







রা’য়ে’র কপি হাতে পাওয়ার পরই উচ্চ আদালতে আ’পিল করার জন্য ঢা’কার উদ্দেশ্যে রও’না হয়েছে’ন মি’ন্নি’র বাবা মোজা’ম্মেল হোসেন কিশোর।







রা’য়ের কপি নিয়ে আ’গামী’কাল র’বিবার (০৪ অক্টোবর) স’কা’লে মিন্নির বাবা মোজা’ম্মেল হোসেন কিশোর সু’প্রিম কো’র্টে’র আ’ইন’জীবী অ্যা’ডভো’কেট জেড আই খান পা’ন্না’র চেম্বারে যাবেন বলে জানা গেছে। তবে এ বিষয়ে মি’ন্নি’র বাবার সঙ্গে যোগাযোগ করা হলে মোবাইল ন’ম্বর ব’ন্ধ পাওয়া যায়।







এ বিষয়ে ব’রগু’না আ’দাল’তে দা’য়িত্বে থাকা মি’ন্নির আ’ইনজী’বী অ্যা’ডভো’কেট মাহবুবুল বারী আসলাম বলেন, শনিবার সন্ধ্যা পৌ’নে ৭টার দিকে মি’ন্নির বাবা রা’য়ের ক’পি হা’তে পে’য়েছে’ন। ক’পি পাওয়ার পরপরই তিনি ঢাকার উ’দ্দে’শ্যে’ বরগু’না ছেড়েছেন। সময় স্ব’ল্পতা’র কা’রণে রায়ে আ’দাল’ত কি উল্লেখ করেছেন তা পড়তে পারিনি আমি। তবে আ’গামী’কা’ল রোববার এ নিয়ে উ’চ্চ আ’দাল’তে আ’পিলে’র জ’ন্য আ’বেদন কর’বেন বলে আমাকে বলেছেন মি’ন্নির বা’বা।






Advertisement
Advertisement

Check Also

পদ্মা সেতুর নাম ‘শেখ হাসিনা সেতু’ করা নিয়ে এইমাত্র যে ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী

Advertisement পদ্মা সেতু শুধু রড, সিমেন্ট ও পাথরের সেতু নয়, এর সঙ্গে জড়িয়ে আছে ১৬ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!