Breaking News
Home / সারা দেশ / ভিডিও ভাইরাল হল ৩২ দিন পর, তার আগে পুলিশ কী করেছে?

ভিডিও ভাইরাল হল ৩২ দিন পর, তার আগে পুলিশ কী করেছে?

Advertisement

নোয়াখালীর বেগমগঞ্জে ওই না’রীকে বি’বস্ত্র করে নি’র্যা’তন করা হয়েছে গত মাসের (সেপ্টেম্বর) শু’রুতে। এর ৩২ দিন পর অনলাইনের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে এ পাশবিক নি’র্যা’ত’নের ভিডিও। কি’ন্তু এ ঘটনায় এক মাসে’রও বেশি সময়ে সেখা’নকা’র আ’ইন’শৃ’ঙ্খলা বা’হি’নীর ভূ’মি’কা কী ছিল- এ নি’য়ে প্রশ্ন তু’লে’ছেন হা’ই’কো’র্ট।







আদালত বলেছেন, ‘৩২ দিন পর ভি’ডিও ভা’ই’রাল হ’য়েছে- এর আ’গে পু’লিশ কী ক’রে’ছে?’ অ’ন্য’দিকে কো’নো মা’নবা’ধিকার সং’গ’ঠন আ’দাল’তের শ’রণা’প’ন্ন না হও’য়া’য় হ’তা’শা’ও প্র’কা’শ ক’রে’ছেন উ’চ্চ আ’দা’লত। সো’ম’বার (৫ অক্টোবর) হা’ই’কো’র্টের বি’চা’র’প’তি মো. মজিবুর রহমান মি’য়া ও বি’চা’রপ’তি মহি’উ’দ্দি’ন শা’মী’মের সম’ন্ব’য়ে গ’ঠিত বে’ঞ্চ (ভা’র্চুয়াল) এমন ম’ন্ত’ব্য ক’রেন। এর’পর রু’ল জা’রি’সহ ও পাঁ’চ দ’ফা নি’র্দে’শ’না দেন আ’দা’লত।







এ আ’দা’ল’তে শু’না’নি ক’রে’ন সু’প্রি’ম কো’র্ট আ’ইন’জী’বী স’মি’তি’র স’ভা’প’তি অ্যা’ড’ভো’কেট এ এম আ’মি’নউ’দ্দিন, সমি’তির সম্পা’দক ব্যা’রি’স্টার রু’হুল কু’দ্দুস কা’জল, ব্যা’রিস্টার জ্যো’তির্ময় বড়ুয়া, অ্যা’ডভো’কেট ই’য়া’দিয়া জা’মান, জা’মিউল হক ফ’য়’সাল, রা’শিদা চৌ’ধুরী নিলু, তান’জী’ম আ’ল ইস’লাম প্র’মু’খ। রা’ষ্ট্রপ’ক্ষে ছি’লে’ন ডে’পু’টি অ্যা’ট’র্নি জে’না’রেল নও’রো’জ রা’সেল চৌধুরী।







শু’না’নি’তে আ’দা’ল’ত বে’গম’গ’ঞ্জ থা’না পু’লি’শে’র ভূ’মি’কা’য় অ’স’ন্তো’ষ প্র’কা’শ ক’রে ব’লে’ন, ‘এ ঘ’ট’না’র ৩২ দিন পর য’খন ভি’ডিও ভা’ই’রা’ল হ’লো তখন পু’লি’শ তৎ’পর হ’য়ে’ছে। এর আ’গে তা’রা কী ক’রে’ছে? এই ভি’ডি’ও য’দি ভা’ই’রাল না হতো তাহলে তো পু’লি’শ জ’ড়িত’দের বি’রু’দ্ধে ব্য’বস্থা নি’তো না। ঘ’ট’না সবা’র চো’খের আ’ড়া’লেই থে’কে যেত।’







এ’কই স’ঙ্গে এ ‘ঘট’নায় কো’নো মা’ন’বা’ধি’কার সং’গঠ’ন বা না’রী সংগঠন প্র’তি’কা’রের জ’ন্য আ’দাল’তে’র শ’র’ণা’প’ন্ন না হও’য়া’য় হ’তা’শা ব্য’ক্ত ক’রে হা’ই’কো’র্ট ব’লেন, ‘আম’রা আ’শাহ’ত হ’য়েছি যে, অ’ধি’কার, আ’ই’ন ও সা’লি’শ কে’ন্দ্র, ব্লা’স্টে’র ম’তো সং’গ’ঠ’ন বা কো’নো না’রী সং’গ’ঠন এ’গি’য়ে আ’সেনি।’







এর আ’গে স’কা’লে ওই ঘট’না নি’য়ে সো’ম’বা’রের (৫ অ’ক্টো’বর) বি’ভি’ন্ন জা’তী’য় দৈ’নি’কে প্রকা’শি’ত প্র’তি’বে’দন আ’দা’ল’তের ন’জ’রে আ’নে’ন সু’প্রি’ম কো’র্টে’র আ’ইন’জী’বী ‘জে’ড আ’ই খা’ন পা’ন্না ও আ’ব্দু’ল্লাহ আল মামুন। নজ’রে আ’নার পর তা’দের একটি লি’খিত আবেদন জমা দিতে বলেন আ’দাল’ত। বে’লা ২টা ৩০ মি’নিটের দি’কে শু’না’নির সময় নি’র্ধা’রণ করেন।







দু’পুরে বি’র’তি’র পরে আ’দা’ল’তের নি’র্ধা’রিত সময়ে শু’না’নি শু’রু হয়। শু’না’নি’তে অ্যা’ড’ভো’কেট জে’ড আই খান পা’ন্না ও আব্দুল্লাহ আল মামুন ভা’ইরা’ল হ’ওয়া ‘ভিডি’ও’টি সা’মা’জিক যোগাযোগ মা’ধ্য’ম থে’কে অ’পসা’র’ণের আ’বে’দন জা’না’ন।







তা’রা ব’লেন, ‘এ’টা এক’টি জ’নস্বা’র্থমূ’লক বিষ’য়। ভাই’রা’ল হও’য়া ভি’ডি’ওটি এখনও সা’মা’জিক যো’গাযো’গ মা’ধ্যমে রয়ে গেছে। এটা থাকলে সমাজে বি’রূ’প প্রভাব ফে’লবে এবং ব’হির্বি’শ্বে বাংলাদেশের ভাব’মূ’র্তি ক্ষু’ণ্ণ হবে। এটা অ’পসারণ ক’রা দরকার। তবে ভিডিওটি সাক্ষ্য হিসেবে সংরক্ষণের জন্য বিটিআরসির প্রতি নির্দেশনাও চাচ্ছি।’







এছা’ড়া অন্য আই’নজী’বী অ্যা’ডভো’কেট জামি’উল হক ফ’য়সা’ল আদা’ল’তে আ’র্জি তু’লে বলেন, ‘এ ধর’নের ঘ’টনা যা’তে না ঘ’টে সে’জ’ন্য নিরা’প’ত্তা ব্য’ব’স্থা নি’তে নি’র্দে’শনা চা’চ্ছি।’ জে’ড আ’ইন খা’নের এই আ’র্জি’র স’ঙ্গে এক’মত’ পো’ষণ ক’রে তি’নি নি’রা’প’ত্তার বি’ষ’য়টি তু’লে ধ’রেন। এ স’ময় শু’নানি’তে অং’শ নে’ন অ’ন্য আই’নজী’বীরা।







শু’না’নি’তে সু’প্রিম কো’র্ট আ’ইন’জী’বী সমিতির সভাপতি অ্যা’ডভো’কেট এ এম আ’মিন উদ্দিন বলেন, ‘ওই না’রী’র সঙ্গে যে ঘট’না’টি ঘ’টে’ছে তা জ’ঘ’ন্যত’ম অ’প’রাধ। এ ঘ’ট’নায় মা’ম’লা হ’য়েছে। পু’লিশ ত’দন্ত কর’ছে। আমি মনে করি, মা’মলা’টি আ’পনা’দের (হাই’কো’র্ট) পর্য’বে’ক্ষ’ণে রা’খা দরকার।







বিটিআরসির প্রতি এক’টি নি’র্দেশ’না থা’কা দর’কার, যা’তে এ ধ’রনে’র কো’নো ভি’ডিও কেউ আ’পলো’ড কর’তে না পারে এমন নি’র্দশ’না থা’কা দর’কার।’ ভা’র্চুয়া’লে সং’যুক্ত হ’য়ে সু’প্রিম কো’র্ট আ’ইন’জী’বী স’মি’তির সম্পা’দক ব্যা’রি’স্টার রু’হুল কু’দ্দুস কা’জল বলেন, ‘এ ধ’র’নের ঘ’টনায় স’মাজে নে’তিবাচক প্র’ভাব পড়ছে।







সা’মাজিক ও ধ’র্মী’য় মূ’ল্যবো’ধে আ’ঘা’ত করছে। বহি’র্বি’শ্বে বাং’লাদে’শের ভা’বমূ’র্তি ক্ষু”ণ্ণ হচ্ছে। আ’মি মনে’ করি, এস’ব ঘট’নার প্রে’ক্ষাপ’টে ম’নো’বিশে’ষজ্ঞ’দের ম’তা’মত নি’য়ে দে’খা উ’চিত কে’ন এ ধরনের ঘটনা এ’কের পর এক ঘ’ট’ছে। তাই এটাকে বিচা’রি’ক ন’জরে রাখা প্রয়ো’জন।’

সু’প্রিম কো’র্টের অ’পর আ’ইনজী’বী ব্যা’রিস্টা’র জ্যো’তি’র্ময় বড়ুয়া বলেন, ‘এ ধর’নের ঘ’টনা এখন সারা’দে’শেই ঘ’টছে। কিন্তু ঘ’টনা’য় জ’ড়িত’রা রাজ’নৈ’তিক আ’শ্রয়-প্র’শ্রয়ে পা’র পে’য়ে যা’চ্ছে। স’ব তথ্য মানুষের কাছে আ’সছে না। এসব কা’রণে কো’নো কো’নো ঘট’নায় আ’ইনশৃ’ঙ্খ’লা বা’হি’নী ত’ৎপর হ’চ্ছে না। তাদের বি’রু’দ্ধে দৃ’ষ্টান্ত’মূলক ব্য’বস্থা নেয়া দর’কার।’

রা’শিদা চৌধুরী নিলু নিজেকে সং’শ্লিষ্ট এলাকার স’ন্তান উল্লেখ করে বলেন, ‘এ ঘ’টনায় পু’লিশ চার’জন’কে গ্রে’ফ’তার করেছে। পুলি’শ খুব’ই ত’ৎপর।’ এ সময় আ’দা’লত স’ঙ্গে সঙ্গে ওই আ’ইন’জী’বীর প্রতি প্র’শ্ন তুলে বলেন, ‘পু’লিশ কখন ত’ৎ’পর হ’য়েছে?’ হাই’কোর্ট ওই আ’ইন’জীবী’কে উ’দ্দেশ্য ক’রে বলেন, ‘৩২ দি’ন পর যখ’ন ভিডিও ভা’ইরা’ল হয়েছে- এর আ’গে পু’লিশ কী করে’ছে?

এ স’ময় রা’শিদা চৌধু’রী নিলু বলেন, ‘এখন থেকে বি’চা’রের দিকটি আ’পনারা ফ’লোআ’পে রা’খলে বি’ষয়টি ভি’ন্নখা’তে প্র’বা’হিত হওয়ার সুযোগ থা’কবে না।’ নোয়াখালীর বে’গম’গ’ঞ্জের এক’লা’শপুর ইউ’নিয়নের এক’টি গ্রা’মে এক না’রীকে বিব’স্ত্র করে নি’র্যা’ত’নের ভি’ডিও সা’মাজিক যোগাযোগ মাধ্যমে ভা’ইরা’ল হয়েছে।

ভি’ডিও’তে দে’খা যায়, কয়ে’ক’জন যু’বক এক’জন না’রী’কে বি’ব’স্ত্র করে মা’র’ধর করছে। তা’দের এক’জন পা দি’য়ে ও’ই নারীর মু’খ চে’পে ধ’রে’ছে। বা’রবার আ’কু’তি জা’না’নোর প’রও তার ও’পর নি’র্যা’তন থা’মে’নি। এদিকে এ ঘ’ট’নায় ওই না’রী’র পরি’বা’রকে নি’রা’প”ত্তা দি’তে সং’শ্লিষ্ট পু’লি’শকে নি’র্দে’শ’না দিয়ে’ছে’ন হা’ই’কো’র্ট।

গত ২ সে’প্টে’ম্বর নো’য়া’খা’লীর বে’গ’মগ’ঞ্জ উ’প’জে’লার এক’লা’শ’পুর ই’উ’নিয়’নের ৯ ন’ম্বর ওয়া’র্ডে এ ঘ’টনা ঘটে’। ঘট’নার ৩২ দি’ন পর সা’মা’জিক যো’গা’যোগ মা’ধ্য’মে ভি’ডি’ও ভা’ইরা’ল হও’য়ার প’র রো’ববা’র (৪ অক্টোবর) বিষ’য়টি প্র’কাশ্যে’ আসে। এ ঘট’না’য় মা’ম’লা করা’ হয়ে’ছে। এ প’র্যন্ত চা’রজ’নকে গ্রে’ফ’তার করা হ’য়ে’ছে।

মা’ম’লার এ’জা’হা’র সূ’ত্রে জা’না যা’য়, গত ২ সে’প্টে’ম্বর রা’ত ৯টা’র দি’কে উ’পজে’লার এ’কলা’শপুর ইউ’নিয়নের ৯নং ওয়ার্ডের খাল’পা’ড় এ’লা’কার নূ’র ইস’লা’ম মি’য়ার বা’ড়িতে গৃহ’বধূ’র বস’তঘ’রে ঢু’কে তার স্বা’মী’কে পা’শের ক’ক্ষে বেঁ’ধে’ রা’খে স্থা’নীয় বা’দ’ল ও তার সহ’যো’গী’রা। এর’পর গৃ’হ’বধূ’কে ধ’র্ষ’ণের চে’ষ্টা ক’রে তা’রা।

এ স’ময় গৃ’হব’ধূ বা’ধা’ ‘দিলে তাকে বি’বস্ত্র করে বে’ধড়’ক মা’র’ধ’র ক’রে তা’রা মো’বাই’লে ভি’ডিও চিত্র ধা’রণ ক’রে। সো’মবার দুপুর ২টা’য় র‌্যা’ব-১১-এর অ’ধিনা’য়ক লে. ক’র্নে’ল খ’ন্দ’কার সা’ইফুল আলম সংবাদ স’ম্মেলনে জানান, ৫ অ’ক্টোবর রা’ত আ’ড়া’ইটা’য় নারায়ণগঞ্জের সি’দ্ধির’গঞ্জ থা’নাধী’ন চি’টাগাং রোড এলাকা থেকে বিশেষ অ’ভি’যা’ন চালিয়ে মো. দে’লোয়ার হোসে’নকে (২৬) একটি পি’স্ত’ল, একটি ম্যা’গা’জি’ন ও দুই’ রাউ”ন্ড গু’লি’স’হ গ্রে’ফ’তা’র করা হয়।

পরে দে’লো’য়া’রের দেয়া ত’থ্যা’নুযা’য়ী ৫ অ’ক্টো’বর ভো’র সা’ড়ে ৫টায় ঢা’কা’র কা’ম'রা’ঙ্গী’রচ’রের ফাঁ’ড়ি’র গ’লি এ’লা’কা থে’কে ঘ’ট’না’র প্র”ধান আ’সা’মি নূ’র হোসেন বা’দ’ল’কে (২০) গ্রে’ফ’তা’র ক’রা হয়। প্রা’থমি’ক জি’জ্ঞা’সা’বা’দে জা’না যা’য় আ’সা’মি’রা ঘ’ট’না ঘ’টা’নো’র ক’য়ে’ক দি’ন প’র সা’মা’জি’ক যো’গা’যো’গ মা’ধ্য’মে ভি’ডি’ও প্র’কা’শে’র ভ’য় দে’খি’য়ে নি’র্যা’তি’তার কাছে টা’কা দা’বি ক’রে।

নো’য়া’খা”লী’তে গৃ’হ’বধূ’কে নি’র্যা’তন’সহ সা’রা’দে’শে সং’ঘ’টিত ধ’র্ষ’ণ-নি’পীড়’নের ঘ’ট’নায় বি’চা’রের দা’বি’তে রা’জ’ধা’নী’র শা’হ’বাগ মো’ড় অ’ব’রো’ধ ক’রে’ন স’ম্মি”লিত ছা’ত্র-জ’ন’তা। এদি’কে রা’জ’ধা’নী’র উ’ত্ত’রা ও না’রা’য়ণ’গ’ঞ্জে বি’ক্ষো’ভ ক’র্ম”সূ’চি’র খ’ব’র পা’ও”য়া গে’ছে।

শা’হ’বা’গের ক’র্মসূ’চিতে ব’ক্তা’রা ব’লে’ন, ‘দী’র্ঘদি’নে’র বি’চার’হী’ন’তা’য় না’রী-শি’শু ধ’র্ষ’ণ’, নি’র্যা’ত’ন ও শ্লী’ল’তা’হা’নি’র ঘ’টনা বে’ড়ে’ই চ’লে’ছে। এস’ব ঘ’ট’না’য় রা’জ’নৈ’তিক ছত্র’ছা’য়া’য় থা’কা লো’ক’জ’ন জ’ড়ি’ত। নো’য়া’খা’লীর ও’ই ঘ’ট’না ৩২ দিন আ’গে’র। এ’ত’দি’ন রা’ষ্ট্র, এই স’র’কা’র কী ক’রে’ছে? এ’ভা’বে আ’র চ’ল’তে পা’রে না। এ’বা’র রা’স্তা’য় নে’মে আ’স’তে হ’বে।’

Advertisement
Advertisement

Check Also

ভাস্কর্যের স্থাপনের প্র’তিবা’দে নতুন কর্মসূচী ঘোষণা করলো সম্মিলিত ইসলামী দলসমূহ

Advertisement ‘ভাস্কর্যের নামে দেশব্যাপী মূর্তি স্থাপনের প্র’তিবা’দে’ আগামী শুক্রবার দেশব্যাপী বি’ক্ষো’ভ মি’ছিল ও কর্মসূচি ঘোষণা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!