যে নয়টি দেশে এখনও পৌছাঁয়নি করোনা – OnlineCityNews

যে নয়টি দেশে এখনও পৌছাঁয়নি করোনা

মহা’মারি ক’রোনা ভাই’রাসে ‘স্তব্ধ বিশ্ব। বিশ্বজুড়ে ২১৪ টি ‘দেশে করো’নার ক’ড়াল থাবায় বিপ’র্যস্ত। তবে এখ’নো বেশ কয়ে’কটি দেশ রয়েছে যেখানে বিশ্ব মহামারিতে পরিণত হওয়া করো’নাভা’ইরাস এখনো পৌঁছাতে পারেনি।







ছোঁ’য়াচে এই ভা’ইরাস’কে দূরে রাখতে পারা দেশের সংখ্যা নয়টি। দুদিন আগেও এই তালিকায় দেশের সংখ্যা ছিল দশটি। এ’কজন কভিড-১৯ রোগী শ’নাক্ত হও’য়ায় সে তালিকা থে’কে ছি’টকে গেছে সলোমন আইল্যান্ডস।







প্রা’ণ’ঘা’তী ক’রোনাভা’ইরাস এখন পর্যন্ত যে নয়টি দেশে আঘাত হানতে পারেনি সে দে’শগুলোর অবস্থান প্র’শান্ত ম’হাসা’গরীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।







দেশ বা অঞ্চ’লগুলো হলো: কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ, সামোয়া, টোঙ্গা, টুভ্যা’লু ও ভানুয়াতু।এদিকে, সবশেষ দেশ হিসেবে ওশিয়ানিয়া অঞ্চলের দেশ সলোমন আ’ইল্যান্ডে করো’নাভা’ইরাসের সং’ক্র’মণ ধ’রা প’ড়েছে।







শনিবার দেশ’টির প্রধা’নমন্ত্রী মা’নাসেহ সোগা’ভারে জা’নান, ফি’লিপাইন থে’কে ফে”রা এক শিক্ষার্থী করো’নাভা’ই’রাসে আ’ক্রা’ন্ত হয়েছেন।







উ’ল্লেখ্য, গত বছ’রের শেষ দি’কে চীনের উ’হান থেকে ছ’ড়িয়ে পড়া করো’নাভা’ই’রাসে বিশ্ব’জুড়ে এখন প’র্যন্ত ১০ লাখ ৩৭ হা’জা’রের বেশি মা’নু’ষের মৃ’ত্যু হয়ে’ছে। আ’ক্রা’ন্তের সংখ্যা ছা’ড়ি’য়ে গেছে ৩ কোটি ৫১ লাখ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *