যেখানে করো’নার জন্ম, আমেরিকার কাছে প্রমাণ – OnlineCityNews

যেখানে করো’নার জন্ম, আমেরিকার কাছে প্রমাণ

করো’না মহামারী নিয়ে চীন ও আমেরিকার টানাপোড়েন চলছেই। পাশাপাশি চীনের সম’র্থক হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও কাঠগোড়ায় তোলা হচ্ছে। এই কঠিন পরিস্থিতিতে চীনের বি’রুদ্ধে বারবার সরব হয়েছেন মা’র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তার অ’ভিযোগ, চীন করো’নার সব তথ্য গো’পন করার চেষ্টা করে গেছে প্রথম থেকেই। চীনের ভুলেই আজকের গোটা বিশ্ব বিপ’দের সামনে দাঁড়িয়ে রয়েছে। শুধু তাই নয়, চীনের উহানের ল্যাবই যে করো’নার উত্‍সস্থল, তার প্রমাণ রয়েছে বলে দাবি করেন ট্রাম্প।

করো’না নিয়ে এমন অ’ভিযোগের ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আমেরিকার কাছে যদি কোনও এ বিষয়ে প্রমাণ থাকে, তাহলে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার হাতে তুলে দেওয়া হোক।

এছাড়াও করো’নাভা’ইরাস নিয়ে চীনের বি’রুদ্ধে সব অ’ভিযোগকে খা’রিজ করে দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে দিয়েছে, চিনের বি’রুদ্ধে যেসব অ’ভিযোগ, চক্রান্তের তত্ত্ব সামনে আনা হচ্ছে, তার কোনও যুক্তি ও প্রমাণ দেখাতে পারেনি আমেরিকা।

আর সেই প্রমাণ যদি সত্যি হয় ও বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশের কাছে সেই প্রমাণ হাতের সামনেই থাকে, তা অবিলম্বে প্রকাশ্যে আনা প্রয়োজন। আর সেই প্রমাণ পেতে নাকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা অত্যন্ত আগ্রহী বলেও জানিয়েছে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিস্থিতি বিভাগের প্রধান মাইকেল রায়ান জানিয়েছেন, চীনের ল্যাবে যে করো’নাভা’ইরাসের জন্ম হয়েছে, তা শুধুমাত্র একটা অনুমান। এই বিষয়ে কোনও নির্দিষ্টি প্রমাণ মা’র্কিন যু’ক্তরাষ্ট্র আমা’দের কিছু দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *