Breaking News
Home / করোনা নিউজ / দেশে করোনার আরো নতুন ৫ উপসর্গ, জানুন সেগুলো কি কি?

দেশে করোনার আরো নতুন ৫ উপসর্গ, জানুন সেগুলো কি কি?

Advertisement
Advertisement

আনিস সাহেব (ছ’ন্দ নাম) অফিস থেকে ফি’রেই ক্লা’ন্তি বো’ধ কর’ছিলেন। অফিস থেকে ‘ফিরলে এ রকম ক্লা’ন্তি বো’ধ মাঝে মাঝেই হয়। কাজেই বিষয়টি গায়ে মাখ’লেন না। রাতে তার পেট খারাপ হলো। ক’য়েকবার বা’থরুমে গেলেন।







স্ত্রী ভ’ৎ’র্স’না করলেন নি’শ্চয়ই বাইরে কিছু খে’য়েছো। কিন্তু আনিস সাহেব নিশ্চিত যে, তিনি বা’ইরের কোন খাবার খাননি। সকালে ঘুম থেকে উঠতে ইচ্ছে করছিলো না তার। ক্লা’ন্তি এবং আলস্য লাগছিলো। তারপরও অ’ফিসে গেলেন।







সকালের নাস্তা খেতে পারলেন না। দুপুরে অফিসে খেতেও পারলেন না। ধারণা করলেন পেট খা’রাপের জন্যই স’ম্ভবত খাবার রুচি ন’ষ্ট হয়েছে। অফিসে দুচারবার মা’থা চ’ক্কর দিলো। সেটারও পেট খারাপ এবং না খাওয়ার জন্য মনে করে উপেক্ষা করলেন।







অফিসে খারাপ লা’গায় তাড়াতাড়ি বাড়িতে ফিরলেন। রাতে আনিস সাহেবের অবস্থা আরো খারাপ হলো। পরদিন সকালে তাকে হা’সপা’তালে নেয়া হলো। সেখানে কোভিড পরী’ক্ষায় ফ’ল এলো প’জেটিভ।







তিন দিন হা’সপা’তালে থাকার পর, তাকে আই’সি’ইউ তে স্থা’না’ন্তর করা হলো। পঞ্চম দিনে তিনি মা’রা গেলেন। ক’রোনার যে সব উপ’সর্গ গু’লোর কথা বহুল উ’চ্চারিত সেই সব উপ’সর্গ কো’নটাই তার ছিলো না।







জ্ব’র, গ’লাব্য’থা, শু’কনো কা’শি ইত্যাদি উপ’স’র্গ ‘ছাড়াই তিনি ক’রোনায় আ’ক্রা’ন্ত হয়ে মা’রা গেলেন। শুধু আ’নিস সাহেব নন। গত এক সপ্তাহে যা’রা মা’রা গেছেন, তাদের ১০ জন ক’রোনার প্র’চলিত উপ’সর্গ ছাড়াই আ’ক্রান্ত হয়ে মৃ’ত্যু’বরণ করেছেন।







তাদের পরিবারের সদ’স্যরা বলেছেন, উ’পস’র্গ না থাকায় তা’রা ভা’বতেও পারে’ননি যে, এটা ক’রোনার কিছু নতুন উ’পসর্গ দেখা যাচ্ছে। এগুলো হলো:







১. পে’ট ‘খারাপ: হঠাৎ করেই ডায়রি’য়ার মতো পরি’স্থিতি হচ্ছে কারো।







২. শ’রীর দূ’র্বল: অ’নেক করো’না রো’গী শুধু ‘মাত্র দূর্ব’লতা অনু’ভব করছেন। শুয়ে বা ঘু’মিয়ে থা’কতে ইচ্ছে করছে এ রকম উপস’র্গ দেখা যাচ্ছে অ’নেকের।







৩. খা’বার রু’চি ন’ষ্ট: হঠাৎ ‘করেই ক্ষু’ধা ম’ন্দা হ’চ্ছে। পেট খারা’পের সঙ্গে এই উপ’সর্গ থা’কায় অনেকে মনে করছেন এটা ডায়’রিয়া জনিত।







৪. শ’রীরে কোথাও ব্য’থা: হাতে, পা’য়ে কিংবা পি’ঠে প্র’চন্ড ব্যা’থা অ’নুভব হচ্ছে কোন কোন ক’রোনা রো’গীর।







৫. হঠাৎ মা’থা ঘো’রা: আ’ক’স্মিক ভা’বে মা’থা ঘুর’ছে অনে’কের।







সমস্যা’ হলো, করো’নার প্রধা’ন উপ’সর্গ হ’লো জ্ব’র। এজ’ন্য সর্ব’ত্র জ্ব’র মা’পার ব্যব’স্থা করা হয়েছে। কি’ন্তু এই নতুন উপ’সর্গ নিয়ে করো’না রো’গীরা দ্রু’ত রো’গ ছড়া’চ্ছেন। তাই এটা এখন নতুন আ’ত’ঙ্কের কারণ হয়ে উঠছে।






Advertisement
Advertisement

Check Also

যেভাবে করোনাকে হার মানালেন বিশ্বের সবচেয়ে স্থুলতম ব্যক্তি

Advertisement Advertisement ৫৯৫ কেজি ওজন নিয়ে গিনেস বুকে একসময় নাম লেখিয়েছিলেন বিশ্বের সবচেয়ে স্থুলতম ব্যক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!