Breaking News
Home / সারা দেশ / রা’য় কা’র্যকর হলে মিন্নি হবে দেশের যত তম ফাঁ’সি হওয়া নারী

রা’য় কা’র্যকর হলে মিন্নি হবে দেশের যত তম ফাঁ’সি হওয়া নারী

Advertisement

স্বা’ধীনতার পর প্রায় অ’র্ধশত বছর কে’টে গেলেও এখন পর্য’ন্ত ফাঁ’সি’র দ’ণ্ড’প্রা’প্ত নারী আ’সা’মিদের সর্বো’চ্চ শা’স্তি মৃ’ত্যু’দ’ণ্ড কা’র্যক’র করেনি বাংলাদেশ।







কা’রা অধিদ’ফতর সূত্রে জানা গেছে, স্বাধী’নতার পর থেকে এ পর্যন্ত বি’ভিন্ন অ’ভি’যো’গে দেড় শ’তা’ধিক না’রীর ফাঁ’সি’র আ’দেশ হলেও আজ প’র্যন্ত কারও ফাঁ’সি কা’র্যকর ক’রা হয়নি।







দ’ণ্ড’প্রাপ্ত’দের মধ্যে অ’নেকেই দী’র্ঘদিন কা’রা’ভোগ করে বি’শেষ ক্ষ’মা’ পেয়ে বে’রিয়ে গেছেন, কে’উবা কা’রা’গা’রেই স্বাভা’বিক মৃ’ত্যুবর’ণ করে’ছেন। কারও আ’বার উ’চ্চ আ’দালতে আ’পিল করে ‘শা’স্তি ক’মে’ছে।







সর্ব’শেষ বর’গু’নার আ’লোচিত শাহ’নেও’য়াজ শ’রীফ ওরফে রিফাত শরী’ফ হ’ত্যা’ মা’ম’লা’য় তার স্ত্রী মি’ন্নিকে মৃ’ত্যু’দ’ণ্ড দিয়েছেন আ’দা’লত। এ রা’য় ঘো’ষণা’র পর স’বার মনে তাই এ ‘মৃ’ত্যু’দ’ণ্ড কার্য’কর নিয়ে প্র’শ্ন উঠেছে।







বে’শির’ভাগ ক্ষে’ত্রে দে’খা যা’য় যে, না’রী আ’সা’মি’দের ক্ষেত্রে আ’পিল ‘বি’ভাগে যা’ও’য়ার পর ‘ফাঁ’সি’র রা’য় আ’র ব’হাল থা’কে না। সাধারণ কা’রা’বিধি অ’নুযায়ী ফাঁ’সি কা’র্যক’রের ক্ষে’ত্রে তিনি ব’য়’স্ক কি’না, তার শারী’রিক অ’সু’স্থতা আছে কিনা,







আসা’মি গ’র্ভব’তী কি’না এবং স’র্বোপ’রি তিনি যদি’ না’রী হন- এসব’ বি’বেচনায় তা’র মৃ’ত্যু’দ’ণ্ড হ্রা’স ও স্থ’গিত’ করা হয়। ই’তিহাস বল’ছে, ‘ফাঁ’সি’র দ’ণ্ড’প্রা”প্ত না’রী আ’সা’মি’দের মৃ’ত্যু’দ’ণ্ড না দিয়ে সা’জা কমিয়ে দে’য়া হতো। এ বি’ষয়ে অ’লি’খিত প্র’থা ছিল।







কা’রা অ’ধি’দফতর সূ’ত্র জানায়, সারা’দেশে ফাঁ’সি’র দ’ণ্ড’প্রাপ্ত আ’’সা’মি’দের ম’ধ্যে সবচেয়ে বেশি আ’সা’মি রয়ে’ছেন গা’জীপুরের কা’শিমপুর ‘কা’রা’গা’রে। এ’খান’কার ক’ন’ডে’ম সে’লে বর্ত’মানে প্রায় ৫০০ জন ‘ফাঁ’সি’র আ’সা’মি রয়ে’ছেন। এদের মধ্যে প্রায় অর্ধ’শ’তা’ধিক না’রী।







কা’রা সূত্রে জা’না গেছে, ফাঁ’সি’র দ’ণ্ড’প্রা’প্ত না’রী আ’সা’মি’দের মধ্যে কেউ কেউ ‘দীর্ঘ এ’ক দশ’কের বেশি সম’য় ধরে ক’ন’ডেম সেলে’র বা’সি’ন্দা। তা’দে’র ফাঁ’সি’র রা’য় দী’র্ঘদিন আ’গে হলে’ও তা কা’র্য’কর হয়নি।







দ’ণ্ড’প্রাপ্ত না’রী আ’সা’মি’দের ম’ধ্যে সবাই হ’’ত্যা’র দা’য়ে ফাঁ’’সি’র দ’ণ্ডে দ’ণ্ডি’ত। পরি’বারের কোনো স’দস্য’কে হ’ত্যা’’র কা’র’ণেই এদের অ’ধি”কাংশকে মৃ’ত্যু’দ’ণ্ড দে’য়া হয়েছে। ‘উচ্চ আ’দা”লতে আপি”ল শু’নানির পর ফাঁ’’সি’র দ’ণ্ড থেকে দ’ণ্ড’’প্রাপ্ত অনে’ক’কেই যাব’জ্জী’বন কা’রা’দ’ণ্ড দে’য়া হয়।






Advertisement
Advertisement

Check Also

গোসল করতে গিয়ে মিললো ক’ঙ্কাল, বাবা বললেন- ‘এইতো আমার মেয়ে’

Advertisement তিন মাস আগে নানাবাড়িতে বেড়াতে গিয়ে নি’খোঁজ হন কলেজছাত্রী মিম খাতুন (১৮)। শনিবার সন্ধ্যায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!