রিফাত হ’ত্যা মা’মলায় অবশেষে যাদের মৃ’ত্যুদ’ণ্ড দেওয়া হল! – OnlineCityNews

রিফাত হ’ত্যা মা’মলায় অবশেষে যাদের মৃ’ত্যুদ’ণ্ড দেওয়া হল!

বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হ’ত্যা মা’ম’লা’য় রিফাতের স্ত্রী আ’য়েশা সিদ্দিকা মিন্নিসহ ৬ জনের ফাঁ’সি’’র আ’দেশ দিয়েছেন আদাল’ত। একই মা’ম’লা’য় ৪ জ’নকে খা’লাস প্র’দান করা হ’য়েছে।







এছা’ড়া প্রত্যে’ককে ৫০ হা’জার টাকা জরি’মা’না করে’ছেন আ’দালত। বু’ধবার (৩০ সেপ্টেম্বর) দুপুর পৌ’নে ২টার দি’কে এ মা’ম’লা’র রায় ঘো’ষণা করেন বর’গুনার জে’লা ও দায়’রা জ’জ আদা’লতের বি’চারক মো. আছাদুজ্জামান।







মা’ম’লা’র রাষ্ট্র’পক্ষের আই’নজীবী’ বরগু’না জে’লা ও দায়’রা জ’জ আ’দালতের পা’বলিক প্রসি’কিউটর (পিপি) অ্যা’ডভো’কেট ভূ’বন চ’ন্দ্র হাল’দার এ’সব তথ্য নি’শ্চিত করেছেন।







ফাঁ’সির দণ্ড’প্রা’প্তরা হ’লেন- মো. রা’কিবুল হাসান ওরফে রি’ফাত ফ’রাজী (২৩), আল কাই’য়ুম ওরফে রা’ব্বি আকন (২১), মোহাইমিনুল ইস’লাম সিফাত (১৯), রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২), মো. হাসান (১৯) ও আয়শা সিদ্দিকা মিন্নি (১৯)।







এছা’ড়া এ মা’ম’লা’য় চার আ’সা’মিকে বে’কসুর খা’লাস প্রদা’ন করা হয়েছে। খালা’সপ্রা’প্তরা হলেন- মো. মুসা (২২), রাফিউল ইস’লাম রাব্বি (২০), মো. সাগর (১৯) ও কামরুল হাসান সায়মুন (২১)।







রা’য় ঘো’ষণার সময় দ’ণ্ডপ্রা’প্ত রাকিবুল হাসান রিফাত ফরাজি, আল কাইউম ওরফে রাব্বি আকন, মোহাইমিনুল ইস’লাম সিফাত, রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়, মো. হাসান, রাফিউল ইস’লাম রাব্বি, মো. সাগর এবং কা’মরুল ইস’লাম সাইমুন রায়ের সময় আ’দালতে উপ’স্থিত ছিলেন।







১০ আ’সা’মির মধ্যে মু’সা প’লা’তক এবং মিন্নি জামিনে রয়েছেন। মু’সা ব্য’তীত বা’কিরা রিফাত হ’ত্যা’কা’ণ্ডে জড়িত থাকার কথা স্বী’কার করে আ’দালতে স্বী’কা’রো’ক্তি’মূলক জ’বা’নব’ন্দি দিয়েছিলেন।







উল্লেখ্য, ২০১৯ সালের ২৬ জুন বর’গুনা সরকারি কলে’জের সামনে শত শত লো’কের ভি’ড়ে রি’ফাত শরী’ফকে (২৫) কু’পি’য়ে হ’ত্যা করা হয়। পরে রি’ফাতকে কু’পি’য়ে হ’ত্যা’র একটি ভি’ডিও ফেসবুকে ভাই’রাল হয়।







ঘটনার পরদিন ১২ জ’নের নাম উল্লেখ করে অ’জ্ঞাত আর’ও ৫-৬ জনের বি’রু’দ্ধে হ’ত্যা মা’ম’লা করেন নি’হ’ত রি’ফাতের বাবা আবদুল হালিম দুলাল শরীফ।







ওই বছরের ১ সেপ্টেম্বর প্রা’প্তবয়স্ক ও অপ্রা’প্তব’য়স্ক দু’ভাগে বি’ভক্ত করে ২৪ জনের বি’রু’দ্ধে আ’দালতে তদ’ন্ত প্রতি’বেদন দেয় পু’লিশ। এতে প্রাপ্ত’বয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তব’য়স্ক ১৪ জনকে অ’ভি’যু’ক্ত করা হয়।







১ জানুয়ারি রিফাত হ’ত্যা মা’ম’লা’র প্রাপ্তবয়স্ক ১০ আ’সা’মির বি’রু’দ্ধে চা’র্জ গঠন করেন ব’রগুনা জে’লা’ ও দা’য়রা জজ আদালত। এরপর ৮ জানু’য়ারি থেকে প্রাপ্ত’বয়স্ক ১০ আ’সা’মির’ বি’রু’দ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু করেন আদালত।







এ মা’ম’লা’য় মোট ৭৬ জন সা’ক্ষীর সা’ক্ষ্যগ্রহণ করা হয়। ১৬ সে’প্টেম্বর এ মা’ম’লা’র দুই পক্ষের যু’ক্তিত’র্কে’র শুনানি শে’ষে বরগু’নার জে’লা ও দায়রা জজ আদালতে’র বিচা’রক মো. আসাদুজ্জামান রায়ের জন্য বুধবার (৩০ সে’প্টেম্বর) দিন ধা’র্য করেন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *