গঙ্গায় দেখা গেল বিরল আমেরিকান মাছ – OnlineCityNews
Breaking News
Home / সারা দেশ / গঙ্গায় দেখা গেল বিরল আমেরিকান মাছ

গঙ্গায় দেখা গেল বিরল আমেরিকান মাছ

Advertisement
Advertisement

গ’ঙ্গা (Ganga) এমন একটি নামে, যার ভিতরে অনেক রহস্য লুকিয়ে আছে। কিন্তু আমর’া যখন গ’ঙ্গা নিয়ে আলোচনা করি, তখন নদীর নিরমলতা আর অবিরলতা নিয়ে তরক হয়। যদিও এই লকডাউনে গ’ঙ্গার জল অনেক নির্মল হয়েছে, আর এর প্রধান কারণ লকডাউনে বন্ধ থাকা কলকারখানা।







যদিও এখন দেশজুড়ে আনলক পর্ব চলছে। আর এরমধ্যেই এক বিরল ঘটনা ঘটে গেল। গ’ঙ্গার মধ্যে আমেরিকান মাছ (American Fish) পাওয়া গিয়েছে। বৈজ্ঞানিকরা এই অতিথিকে গ’ঙ্গায় থা’না অন্য জীবের জন্য বিপদজনক আখ্যা দিয়েছে।







উল্লেখ্য, বিগত কিছুদিনে গ’ঙ্গায় দুটো নতুন অতিথি পাওয়া গিয়েছে। কয়েক স’প্ত াহ আগে সোনালি রঙয়ের একটি মাছ পাওয়া গিয়েছে গ’ঙ্গায়, যেটি আমেরিকান মাছ বলে দাবি করা হচ্ছে। আর এরপর আরেকটি অন্য রঙয়ের মাছও পাওয়া গিয়েছে গ’ঙ্গায়।







বৈজ্ঞানিকরা এই বি’ষয়ে গবেষণা করে জানতে পেরেছে যে, এই মাছ কয়েক হাজার কিমি দূর আমেরিকার দক্ষিণে অবস্থিত অ্যামাজন নদীর (Amazon River) ক্যাটফিশ (Catfish)। এই মাছ গ’ঙ্গায় পাওয়ার পর বৈজ্ঞানিকরা অবাক হয়ে গিয়েছেন।







এই মাছ বারাণসীর গ’ঙ্গা নদীতে পাওয়া গিয়েছে। এই মাছটিকে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের হাতে তুলে দেওয়া হয়েছে। সেখানে এই মাছটি নিয়ে অধ্যায়ন চলছে। প্রোফেসর বেচন লাল এবং জ্ঞানেশ্বর চৌবে বলেন, এই মাছটি মাংসাশী মাছ,







আর এই মাছ গ’ঙ্গার ইকো সিস্টেমকে নষ্ট করতে পারে। সোজা ভাষায় এই মাছের সংখ্যা যদি বৃ’দ্ধি পায়, তাহলে গ’ঙ্গাকে স্বচ্ছ রাখা জলের প্রাণী গু’লোকে ক্ষ’তি পৌঁছাতে পারে এই মাছ। এরফলে গ’ঙ্গার জল দূষণ আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা বৃ’দ্ধি পেয়েছে।







শোনা যাচ্ছে যে, এই মাছ কোন অ্যাকোরিয়াম থেকে এসেছে। কেউ বা কারা’ অ্যাকোরিয়াম থেকে বের করে এই মাছকে গ’ঙ্গায় ছেড়ে দিয়েছে, আর এরপর এই মাছ গ’ঙ্গার জলে বেড়ে উঠেছে। বৈজ্ঞানিকরা আবেদন করেছেন যে, এরকম মাছ যেন গ’ঙ্গায় না ছাড়া হয়, তাহলে ভারতের লা’ইফ লাইন বলে পরিচিত গ’ঙ্গা হু’মকির মুখে পড়বে।






Advertisement
Advertisement

Check Also

বিয়ের ১১ দিন পর নববধূকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে

Advertisement Advertisement মাত্র ১১ দিন আগে ধূমধাম করে বিয়ে হয়েছিল নূরন্নাহার খাতুনের (১৯)। শ্বশুরবাড়িতে এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!