সুখবর জানিয়ে আবারো রেকর্ড পরিমানে কমছে সোনার দাম – OnlineCityNews

সুখবর জানিয়ে আবারো রেকর্ড পরিমানে কমছে সোনার দাম

সোনার দাম কমে ১০ গ্রামে ৫০,০০০ টাকার নীচে নেমে গিয়েছে। এ নিয়ে পরপর তৃতীয় দিন এভাবে মন্দার মুখোমুখি হল সোনার বাজার। এমসিএক্সে সোনার দাম হয়েছে ৪৯,৬৬০ টাকা, দিনের সর্বনিম্ন। রুপোরও দাম কমেছে ৩ শতাংশের মত, হয়েছে ৫৯,৪২৯ টাকা প্রতি কেজি।







সোনার দামে এই পতনের কারণ হিসেবে ডলারের দাম বৃ’দ্ধি ও মা’র্কিন আর্থিক প্যাকেজের অনিশ্চয়তাকে চিহ্নিত করছেন বিশেষজ্ঞরা। এ বছর ৭ অগাস্ট দাম রেকর্ড ছুঁয়েছিল, ১০ গ্রামে ৫৬,২০০ টাকা টপকে গিয়েছিল সোনা। সেখান থেকে দাম এখন ১০ গ্রামে ৬,০০০ টাকার বেশি পড়ে গিয়েছে।







এর কারণ হিসেবে মিলউড কানে ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা-সিইও নিশ ভাট বলছেন, সোনা হল আন্তর্জাতিক পণ্য, মা’র্কিন ডলারের দাম বাড়লে তা সোনার দামে প্রভাব ফেলে। তা ছাড়া বাজারের ঘুরে দাঁড়ানোর জন্য মা’র্কিন যু’ক্তরাষ্ট্র সরকারের প্যাকেজ ঘোষণা অত্যন্ত জরুরি, কারণ ফেড চেয়ারম্যান মা’র্কিন কংগ্রে’সে জানিয়েছেন, বৃ’দ্ধির হার ধরে রাখতে সরকারকে আরও খরচ করতে হবে।







আরও ঠিক করে বলতে গেলে, মা’র্কিন প্যাকেজ সম্পর্কে নিশ্চয়তা, বিশ্বজুড়ে করো’না আ’ক্রা’ন্তের সংখ্যা নিয়ন্ত্রণ এবং একটি কার্যকর টিকা সোনার দাম নিয়ন্ত্রণ করতে পারে। নিশ বলেছেন।







শুধু ভারতে নয়, আন্তর্জাতিক বাজারেও সোনার দাম ৬ স’প্ত াহের সর্বনিম্ন, স্পট প্রাইস কমে গিয়ে দাঁড়িয়েছে আউন্স পিছু ১,৮৮৭.৩৫ টাকা।







ইতিবাচক মা’র্কিন আর্থিক ডেটা ও ইউরোপে করো’নার ফের সংক্রমণ নিয়ে উদ্বেগের জেরে ডলারের দাম এখন গত ৮ স’প্ত াহের মধ্যে সর্বোচ্চ, ডলারের তুলনায় সোনা রুপোর চাহিদা বাজারে কমেছে।







সোনার মত নতর্জাতিক বাজারে রুপোর দামও ৩.৩ শতাংশ কমে ২৩.৬২ ডলার হয়েছে প্রতি আউন্স, যা গত ২ মাসে সর্বনিম্ন।






Leave a Reply

Your email address will not be published.