বাংলাদেশের কুকুর রান্না হচ্ছে ভারতের যেসব হোটেলে! – OnlineCityNews

বাংলাদেশের কুকুর রান্না হচ্ছে ভারতের যেসব হোটেলে!

দেশের সীমান্তবর্তী খাগড়াছড়ি জে’লার দীঘিনালার বিভিন্ন এলাকা থেকে কুকুর পা’চার হচ্ছে ভারতে। এসব কুকুর ভারতের মিজো’রামে বি’ক্রি হচ্ছে প্রতিটি ৬ থেকে ৭ হাজার টাকায়।







উদ্ভুত পরি’স্থিতে মি’জোরাম সরকার সেখানে কু’কুর বিক্রি নি’ষিদ্ধ করেছে। তবে তাতে বাংলাদেশ থেকে কু’কুর পা’চার ব’ন্ধ হ’চ্ছে না। পাহাড়ি এলাকার হাটসহ বিভিন্ন এলাকায় ফাঁ’দ পেতে কুকুর শি’কার করছে একটি চ’ক্র।







কুকুরগুলো সনাতনী ফাঁ’দে আট’কা’নোর পর সরু তার দিয়ে মুখ বেঁ’ধে দেয়া হয়। এ ছাড়া প্র’তিটি কুকুরের গ’লায় আট’কে দেয়া হয় শু’কনো বাঁ’শ।







খা’গড়াছ’ড়ির দী’ঘিনা’লার বো’য়ালখা’লি বাজার, বাবু’ছড়া, থা’না বাজার থেকে বেশি কুকু’র ধ’রা হয়। কুকুর শি’কা’রিরা হাটে ঘুরে ঘুরে কুকুর ধরে। এসব কুকুর মি’জোরা’মের বিভিন্ন হো’টেল ব্যব’সায়ী কিনে তার মাংস রান্না করেন বলে জা’না গেছে।







গত বুধবার দী’ঘিনা’লা থেকে ৩৫টি কুকু’র ধরে নিয়ে যায় ৫ কুকুর শি’কারি। দীঘিনালার বাবুছড়া বাজার থেকে এ সব কু’কুর শি’কার করা হয়। কুকুরগুলো রা’ঙ্গামা’টির মা’ইনী বাজার হয়ে কা’প্তাই হৃ’দ দিয়ে মি’জোরামে নেয়া হয়। কু’কুরগু’লো নিয়ে যাওয়ার সময়’কার ছবি সামাজি’কমাধ্যমে ভা’ইরাল হয়েছে।







এ বিষ’য়ে পি’পলস ফর অ্যা’নিম্যাল ও’য়েলফে’য়ারের প্রতিষ্ঠাতা রাকি’বুল হক এমিল গণমা’ধ্যমকে বলেন, বাংলা’দেশ প্রা’ণিক’ল্যাণ আ’ইন ২০১৯ মতে মা’লিক’বিহীন কু’কুর হ’ত্যা বা অপসারণ করা আ’ইনত দণ্ড’নীয় অ’পরাধ। যার সা’জা ৬ মাস জেল এবং ১০ হাজার টাকা জরিমানা।







দী’ঘিনালা উপজে’লা নির্বাহী কর্মক’র্তা (ইউএনও) মোহা’ম্মদ উল্ল্যাহ গণমা’ধ্যমকে জানান, বিষ’য়টি আমি ফেস’বুকে দেখেছি। এরপর কো’নো শি’কারি সম্প’র্কে সুনি’র্দিষ্ট তথ্য ‘থাকলে আম'রা আই’নগত ব্যবস্থা নেব।







খাগড়াছড়ির জে’লা প্র’শাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস এ ঘটনায় বিস্ময় প্রকাশ করে গণমাধ্যমকে জানান, এই বিষয়টি আমি প্রথম শুনেছি। কোনো প্রা’ণীর সঙ্গে নি’ষ্ঠুর আচরণ করা যা’বে না। এই বিষয়ে খোঁ’জ নিচ্ছি।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *