সফল গবেষণাঃ মাত্র ৩০ সেকেন্ডে করোনা ভাইরাস ধ্বং’স করবে

বিশেষ এক ধরনের অতিবেগু’নি রশ্মির দ্বারা পুরোপুরি ধ্বং’স করা যায় Covid-19 সৃষ্টিকারী নভেল করো’নাভা’ইরাস। আমেরিকার একটি গবেষণাপত্রে সম্প্রতি এমনই দাবি করা হয়েছে।







বিজ্ঞানীদের মতে, এই বিশেষ রকম অতিবেগু’নি রশ্মি বা আলট্রাভায়োলেট রে বিকিরণের ফলে মানবশরীরে কোনও ক্ষ’তিকর প্রতিক্রিয়া দেখা দেয় না এবং এর সাহায্যে ভিড়াক্রা’ন্ত জায়গা সহজেই জী’বাণুমুক্ত করা যাবে







সম্প্রতি আমেরিকান জার্নাল অফ ইনফেকশন কন্ট্রোল-এ প্রকাশিত হয়েছে এই সংক্রা’ন্ত গবেষণাপত্র। তাতে বলা হয়েছে, ২২২ ন্যানোমিটার ওয়েভলেংথ যুক্ত আলট্রাভায়োলেট-সি (ইউভিসি) রশ্মি করো’নাভা’ইরাস নিকেশ করতে সক্ষম এবং তা মানুষের ত্বক ভেদ করে না।







জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের নিয়ে গঠিত গবেষকদল ২২২ ন্যানোমিটার যুক্ত ইউভিসি বা ফার-ইউভিসি সংক্রা’ন্ত আগের এক পরীক্ষায় জানতে পারে, মর’শুমি করো’নাভা’ইরাস খতম করতে এই আলোকরশ্মি অব্য’র্থ। এই ভা’ইরাসের স’ঙ্গে কাঠামোগত সাদৃশ্য রয়েছে নভেল করো’নাভা’ইরাসের।







সাম্প্রতিক গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে, ‘২২২ ন্যানোমিটার ওয়েভ লেংথ যুক্ত ইউভিসি ২৫৪ ন্যানোমিটার যুক্ত ইউভিসি-র চেয়ে কম ক্ষ’তিকর, কারণ এই রশ্মি মানুষের ত্বক ও চোখ ভেদ করার ক্ষমতা রাখে না। সেই স’ঙ্গে, তা জী’বাণু দমনের জন্য এক কার্যকর প্রযুক্তি।’







গবেষণায় দেখা গিয়েছে, মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ৯৯.৭% নভেল করো’নাভা’ইরাস খতম করতে সক্ষম এই রশ্মি। পাশাপাশি, ২৫৪ ন্যানোমিটার ওয়েভ লেংথ যুক্ত অতিবেগু’নি রশ্মির সাহায্যে ফাঁ’কা ঘর জী’বাণুমুক্ত করা নিরাপ’দ বলেও জানিয়েছেন গবেষকরা।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!