অবশেষে গৃহকর্মী খাদিজাকে ৫০ হাজার টাকা দেওয়ার সুপারিশ – OnlineCityNews

অবশেষে গৃহকর্মী খাদিজাকে ৫০ হাজার টাকা দেওয়ার সুপারিশ

গৃহ’কর্মী খাদিজাকে নির্যা’তনে’র ঘটনায় তার পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সুপারিশ দিয়েছে জাতীয় মান’বাধিকার ক’মিশন। মিরপুর থা’না পু’লিশ গৃহ’কর্মী খাদিজা’কে সুর’ক্ষা দিতে না পা’রায় এই ক্ষ’তিপূ’রণ দিতে সুপারিশ করা হয়েছে।







এছাড়া ঘ’টনাটি ভিন্ন’খাতে প্র’বাহিত করার পেছনে দায়ী’দের বি’রুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্যেও স্বরাষ্ট্র মন্ত্রণা’লয়ের জননি’রাপত্তা বিভাগের সচিবকে বলা হয়েছে। এক’ইস’ঙ্গে, তিন মাসের মধ্যে উপ’যুক্ত সুপা’রিশ বাস্ত’বায়ন করে কমিশ’নকে অব’হিত করতে বলা হয়েছে।







মঙ্গবার (১৫ সেপ্টেম্বর) সুপ্রি’মকো’র্টের আ’ইনজী’বী ব্যারিস্টার মো. আব্দুল হা’লিম জাগো নিউজকে বিষয়টি নি’শ্চিত করেন।মানবাধিকার কমিশন সুপারিশে বলে, মিরপুর থা’না মাম’লা না নিয়ে খাদিজার আইনের আশ্রয় লা’ভের অধিকার লঙ্ঘ’ন করেছে।এর আগে সোমবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় মান’বাধিকার কমিশনের শুনানি’তে খাদিজা’র নির্যা’তনের ঘটনা প্রমা’ণিত হওয়ায় এই নির্দেশ দেওয়া হয়।







জাতীয় মান’বাধিকার কমি’শনের জন’সংযো’গ কর্ম’কর্তা ফার’হানা সাঈ’দ স্বাক্ষ’রিত এক সংবাদ বিজ্ঞ’প্তিতে জানা’নো হয়, ‘কমিশনের কাছে ভিক’টিম খাদি’জা বক্ত’ব্য দেওয়ার সময় ঘটনার ব’র্ণনা দিয়ে বিচা’র চেয়েছে। ঘট’নার সময় ভিক’টিম খাদি’জা মা হারা এক’জন অনাথ শি’শু হিসেবে যে নির্যা’তনের শি’কার হয়েছে, বর্তমা’নেও নির্যা’ত’নের সেই ক্ষ’ত তার মনে’ দাগ’ কে’টে আছে।’







পি’রোজ’পুরের ভা’ন্ডা’রিয়া থা’না নি’র্বাহী কর্মক’র্তার মাধ্য’মে ক্ষতি’পূর’ণের টা’কা দি’তে সুপা’রিশ করা হয়েছে। এর আগে গত ২৩ জুন মির’পুরের গৃহক’র্মী খাদি’জাকে নির্যা’ত’নের ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের ভূমি’কা নিয়ে ক্ষো’ভ প্রকাশ ও সংস্থা’টিকে কয়ে’কটি নি’র্দেশনা দিয়ে রা’য় প্র’কাশ করে’ন হাই’কোর্ট।







বিচা’রপতি শেখ হা’সান আ’রিফ ও বি’চারপতি রা’জিক আল জ’লিলের সম’ন্বয়ে গঠিত হা’ইকোর্ট বে’ঞ্চ এ রায় প্র’কাশ করে’ছেন। রা’য়ে বলা হয়, মান’বা’ধিকার কমি’শন আইনে অ’র্পিত তার দা’য়িত্ব যথা’যথভা’বে পা’লন করছে না। গৃ’হক’র্মী খা’দি’জা নি’র্যাত’নের ম’তো মা’রা’ত্নক মা’নবা’ধিকার লং’ঘনের বিষ’য়ে মানবাধিকার কমিশন যে পদ’ক্ষেপ নিয়ে’ছে তাতে পরি’ষ্কার যে মানবা’ধিকার কমি’শন তার দা’য়িত্ব-ক’র্তব্য সম্পর্কে স’জাগ/সচে’তন নয়।







দেশের মান’বাধিকার লং’ঘনে প্রতি’কার দিতে মান’বাধি’কার কমি’শন আ’ইনে অর্পি’ত দা’য়িত্ব পালনে অবহে’লার পরিচয় দিয়েছে। মানবাধিকার র’ক্ষায় কমিশন চ’রম অ’দক্ষতার পরি’চয় দি’য়েছে এবং ক’মিশন জে’গে জে’গে ঘু’মাচ্ছে। ২০১৩ সা’লে রাজ’ধানীর মির’পুরে গৃহ’কর্মী খাদি’জাকে নি’র্যাতনের ঘ’টনা ঘ’টে।







ওই ঘট’নায় একটি জা’তীয় পত্রি’কায় প্র’তিবেদন প্রকা’শ হয়। ওই প্রতি’বেদন সংযু’ক্ত মান’বাধিকার সংগ’ঠন চিল’ড্রেন চ্যা’রিটি ফাউ’ন্ডেশনের পক্ষ থে’কে জাতীয় মা’নবাধিকার কমি’শনকে প্রয়োজ’নীয় ব্যবস্থা’ গ্রহণে চিঠি দেও’য়া হয়। এ’রপর পাঁ’চ বছর কে’টে গে’লেও কো’নও ব্যব’স্থা না নেও’য়ায় ২০১৮ সালে’র ২২ ডি’সেম্বর হাই’কোর্টে রি’ট দায়ে’র করা ‘হয়।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *