ক্লাসে ফেরার অপেক্ষায় শিক্ষার্থীরা, এই নিয়ে যা বললেন গণশিক্ষা প্রতিমন্ত্রী – OnlineCityNews

ক্লাসে ফেরার অপেক্ষায় শিক্ষার্থীরা, এই নিয়ে যা বললেন গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথ’মিক ও গণ’শিক্ষা প্রতি’মন্ত্রী মো: জাকি’র হোসেন ব’লেছেন, কো’ভিড-১৯ এর সংক্র’মনে পুরো পৃথি’বী আ’জ স্থ’বির হয়ে পড়েছে। অনেকটা থমকে গেছে উ’ন্ন’য়নের চাকা। প্রায় ৫ মাস হ’লো সব শিক্ষাপ্র’তি’ষ্ঠান ব’ন্ধ রয়েছে। শিক্ষা’র্থীরা অনি’শ্চি’ত অব’স্থা’য় গৃ’হব’ন্দী হয়ে ক্লা’সে যাবার অ’পে’ক্ষায় রয়েছে।







‘আ’ন্তর্জা’তিক সাক্ষ’রতা দিবস- ২০২০’ উদযা’পন উপল’ক্ষে আজ ম’ঙ্গল’বার রাজধা’নীর উ’পানু’ষ্ঠানিক শিক্ষা ব্যুরো স’ম্মে’লন কক্ষে দিনব্যাপী অনু’ষ্ঠান’মালার উ’দ্বো’ধন অনুষ্ঠা’নে প্রধান অতি’থির ব’ক্তৃতা’য় এসব কথা বলেন তিনি। গণশিক্ষা প্রতি’ম’ন্ত্রী বলেন, বর্ত’মানে দেশে সা’ক্ষরতা’র হার শত’করা ৭৪ দশমিক ৭ ভাগে উন্নী’ত হয়ে’ছে যা ২০০৫ সালে তৎকা’লীন বিএনপি-জা’মাত জোট সর’কারে’র স’ময় ছিল মাত্র ৫৩ দশ’মি’ক ৫ ভাগ।







তিনি বলেন, প্রধা’নমন্ত্রী শেখ হা’সিনা সর’কা’রের নি’রল’স প্র’চেষ্ঠা’য় ‘সবা’র জন্য শি’ক্ষা’ এবং ‘স’হস্রাব্দ উন্ন’য়ন লক্ষ্য’মা’ত্রাসমূহ’ সাফ’ল্যজন’কভাবে অর্জ’নের জন্য ২০১৪ সালে ইউ’নে’স্কো বাংলা’দেশকে ‘শা’ন্তি বৃ’ক্ষ’ পদক প্রদা’ন করে।প্র’তিম’ন্ত্রী বলেন,







শিক্ষা’ই জাতির সা’র্বি’ক উন্ন’য়ন ও স’মৃদ্ধি’র চা’বি’কাঠি এবং দক্ষ মা’নব-সম্পদ ও আর্থ-সামা’জিক উ’ন্নয়নে’র ভি’ত্তি। তিনি বলেন, স্বা’ধীন’তাপূর্ব শি’ক্ষাব্য’বস্থা ছিল বৈষ’ম্যমূল’ক, সনা’তনধ’র্মী, গ’তানুগ’তিক ও অর্ধ’শিক্ষায়’ শি’ক্ষিত মেরু’দন্ড’হী’ন মা’নুষ তৈরির প’রিক’ল্পনা।







তিনি বলেন, স্বা’ধীন বাংলা’দে’শের স্থ’প’তি জাতির পিতা বঙ্গ’বন্ধু শেখ মুজি’বুর রহ’মান প্রা’থমিক শি’ক্ষাকে যু’গোপ’যোগী ক’রার লক্ষ্যে ১৯৭৩ সালে ৩৬ হাজার ১৬৫টি প্রাথ’মিক বিদ্যাল’য়কে জা’তীয়’করণ এবং ১ লাখ ৫৭ হাজা’র ৭২৪ জন শিক্ষ’ককে সর’কারি’করণের মা’ধ্য’মে প্রাথ’মিক শি’ক্ষার অগ্র’গতি’র সো’পান র’চনা করেন।







তারই ধারা’বাহি’কতায় প্রা’থমিক শি’ক্ষাকে আরও গতিশীল করার লক্ষ্যে ২০১৩ সালে তাঁরই সুযোগ্য কন্যা প্র’ধানম’ন্ত্রী শেখ হাসি’না ২৬ হাজার ১৯৩টি বেস’রকারি প্রাথ’মিক বিদ্যা’ল’য়কে জাতী’য়ক’রণ করেন। প্রাথ’মিক ও গণশিক্ষা মন্ত্র’ণাল’য়ের সি’নি’য়র সচিব







মো: আক’রাম-আল-হোসেনের সভা’পতি’ত্বে আর্ন্ত’জা’তিক সাক্ষ’রতা দিব’সের উ’দ্বোধন অ’নুষ্ঠা’নে অনা’ন্যের মধ্যে বক্তৃতা করে’ন উপা’নুষ্ঠা’নিক শিক্ষা ‍ব্যু’রোর মহাপ’রিচা’লক তপন কুমার ঘোষসহ বিভি’ন্ন সহ’যোগী দাতা সং’স্থা ও বেসরকারি সং’স্থার প্রতিনি’ধি’বৃন্দ। পরে প্রতি’মন্ত্রী আন্ত’র্জাতিক সাক্ষ’রতা দিবস-২০২০ এর দিনব্যাপী অনু’ষ্ঠানমা’লার উদ্বো’ধন ঘো’ষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *