Breaking News
Home / শিক্ষা / যে কারনে সকল শিক্ষার্থীরা এক হাজার করে টাকা পাবে জানালেন প্রধানমন্ত্রী, বিস্তারিত পড়ুন

যে কারনে সকল শিক্ষার্থীরা এক হাজার করে টাকা পাবে জানালেন প্রধানমন্ত্রী, বিস্তারিত পড়ুন

Advertisement
Advertisement

বৃহস্পতিবার জাতীয় সংসদের চলমান অধিবেশনের সমাপনী বক্ত’ব্যে তিনি এ কথা বলেন। করো’নাকালে নেয়া সরকারের প্র’ণো’দনা প্যা’কেজগুলো তু’লে ধরে সরকারপ্রধান বলেন, ২১টি প্যা’কেজে এক লাখ ১২ হাজার ৬৩৩ কো’টি টাকা ব’রাদ্দ করেছি। তা জি’ডিপির ৪ দশমিক শূ’ন্য ৩ শতাংশ।

এর বাই’রেও ন’নএমপি’ওভুক্ত শিক্ষ’কদের আমা’র বিশেষ তহবিল থেকে আ’র্থিক সহায়তা দিয়েছি। প্রতিটি মস’জিদ-মাদ’রাসায় টাকা পাঠিয়েছি। সরকা’রের প্রণোদনার বাইরেও আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছি। তিনি বলেন, কোনো মানুষ যেন ক’ষ্টে না থাকে সেদিকে বিশেষ দৃষ্টি রেখেই আম'রা এই ব্য’বস্থাটা নিয়েছি।

অর্থনী’তির চাকা’টা যাতে গতি’শীল থাকে আর সাধারণ মানুষ যেন ক’ষ্ট না পায় তার জন্য এ ব্যব’স্থা আম'রা নিয়েছি। কারণ দেশের মানুষের জন্যই আমা’দের এই রাজনীতি। প্রধানমন্ত্রী বলেন, করো’না চলমান এরই মধ্যে এলো ঘূ’র্ণিঝড় আ’ম্ফান। তার’পর এলো দীর্ঘ’মেয়াদি ব’ন্যা। একটার পর একটা আ’ঘাত এসেছে।

আমি চে’ষ্টা করেছি দেশে’র মানুষের যেন ক’ষ্ট না হয়। মানুষ যেন কোনো দু’র্ভোগ না পোহায়। আল্লা’হর রহমতে সেটা আ’ম'রা কা’টাতে স’ক্ষম হয়েছি। আমা’দের প্র’চেষ্টা মানু’ষের জন্য কাজ আর সেটাই আম'রা করে যাচ্ছি। দেশ’বাসীর প্রতি আ’হ্বান জানিয়ে তিনি বলেন, বি’পদ দেখে ভয়ে হ’তা’শাগ্র’স্ত যেন না হয়ে পড়ি।

বি’পদ আসবে। সেটা আমাকে মোকা’বিলা করতে হবে। এর জন্য আগাম প্র’স্তুতি নিতে হবে। আম'রা সেই প্র’স্তুতি নি’য়েই এ’গিয়ে যাচ্ছি। সে’ভাবে সা’র্বিক উ’ন্ন’য়নে আম'রা কা’জ করে যাচ্ছি। তিনি বলেন, আম'রা সা’ধ্যম’তো মা’নু’ষের পা’শে আছি। মানুষের পা’শে থে’কে কা’জ করে যা’চ্ছি।

যখন সা’ধারণ ছু’টি ঘো’ষণা করা হয়ে’ছিল তখন করো’নাভা’ইরাস মোকাবিলা, ত্রা’ণ বিতরণসহ অন্যান্য কা’জে যে সব মন্ত্র’ণালয়ে’র সং’শ্লি’ষ্টতা ছিল তারা কাজ করেছে। আমা’দের কি’ছুদিন থ’মকে যেতে হয়েছিল। সব’কিছু প্রায় ব’ন্ধ অব’স্থায় ছিল। সব কা’র্য’ক্রম প্রা’য় স্থবির হ’য়ে গি’য়েছিল।

কি’ন্তু তার মধ্যেও স’রকার কিন্তু বসে থা’কেনি। যার কা’রণে আম'রা রি’জার্ভ ৩৯ দশ’মিক ৪০ বি’লিয়ন মা’র্কিন ড’লারে উন্নীত করতে পেরেছি। এখা’নে অবশ্য আ’রেকটা কা’রণ আছে আমা’দের খরচ কমেছে। করো’নাভা’ইরাসের কা’রণে আমা’দের বি’দেশ যা’ওয়া নেই, বিভিন্ন অ’নুষ্ঠান নেই।

এসব কা’রণে আমা’দের বে’শ সা’শ্রয় হয়েছে। সেটা আ’ম'রা মানু’ষের কল্যা’ণে ব্যয় করতে পারছি। মা’থাপিছু আ’য় দুই হাজার ৬৪ ডলা’রে উ’ন্নীত হয়েছে। মাঝ’খানে কিছু’দিন রফ’তানি একটু থমকে গেলেও আমা’দের আম’দানি-রফ’তানি এখন বৃ’দ্ধি পেয়েছে। যে কারণে গা’র্মেন্ট’গুলো যা চেয়ে’ছে আম'রা সে’ভাবে দিয়েছি।

আমা’দের রফ’তানি যেন ক্যা’নসেল না করে, যে কা’রণে অনেক দেশের সর’কারপ্রধানের সাথে আমি নিজেও কথা বলেছি। তি’নি বলেন, আমা’দের বড় মেগা প্রজেক্টগুলো থম’কে গিয়েছিল সেগু’লোর কাজ এখন চল’মান। ডিজি’টাল করে আম’রা সর’কারি কা’র্যক্রমগুলো স’ক্ষম রাখতে পেরেছি। দে’শকে আম'রা এগি’য়ে নিয়ে যে’তে চাই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেহেতু করো’নাভা’ইরাসে সবার জী’বন স্থ’বির হয়ে পড়েছে এজন্য আম'রা সিদ্ধান্ত নিয়েছি শিক্ষার্থীদের আম'রা এক হাজার করে টাকা দেব, যাতে করে তারা তাদের কাপড়-চোপড়, টিফিন বক্স ও প্রয়োজনীয় জিনিস কিনতে পারে।

Advertisement
Advertisement

Check Also

২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী

Advertisement Advertisement আগামী বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা বাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!