যে কারনে প্রাথমিকের তিন প্রধান শিক্ষককে বরখাস্ত – OnlineCityNews

যে কারনে প্রাথমিকের তিন প্রধান শিক্ষককে বরখাস্ত

প্র’তার’ণা করে শিক্ষকদের কাছে অ’র্থ আ’দায় করায় ঢাকার তিন উপজে’লার সর’কারি প্রাথমিক বিদ্যালয়ের তিন’জন প্রধান শিক্ষককে সাময়িক বর’খাস্ত করা হয়েছে। তারা হলেন-ন’বাবগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরে আলম সিদ্দিকী,

গে’ন্ডারিয়া মহিলা সমিতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিয়াজ পারভেজ এবং সাভার মানিকচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইস’লাম। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা ঢাকা বিভাগীয় উপ-পরিচালক মো. ইফতেখার হোসেন ভুঁইয়া স্বা’ক্ষরিত এই আদেশ জা’রি করা হয়।

আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতির পক্ষে রিয়াজ পারভেজ, মো. নজরুল ইসরাম এবং নূরে আলম সিদ্দিকীর যৌ’থ স্বা’ক্ষরে সো’নালী ও ডাচ বাংলা ব্যাংকে দুইটি হিসাব খোলা হয়। যৌথ স্বা’ক্ষরে পরিচালিত ওই দুইটি ব্যাংক হিসাবে নূরে আলম সিদ্দিকী সরকারের অনু’মতি বা রেজিস্ট্রেশন ছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতির পক্ষে কোষাধ্যক্ষ পরিচয়ে শিক্ষকদের কাছ থেকে কয়েক লাখ টাকা চাঁ’দা আদায় করেছেন।

প্রধান শিক্ষকদের টাইম স্কেল এবং ১০তম গ্রেড প্রা’প্তির জন্য খরচ করবেন বলে এ অর্থ শিক্ষ’কদের কাছে আ’দায় করা হয়েছে।এতে আরও বলা হয়েছে, এ ধরনের অ’নৈতিক কাজে জড়িত হওয়ার বিষয়ে বিভাগীয় ঢাকা বিভাগের উপ-পরিচালক সতর্ক করলেও তিনি তা আমলে নেননি।

তার ওপরে শিক্ষক বদ’লি ও ডিজিটাল হা’জিরা মেশিন নিয়ে মি’থ্যা, বা’নো’য়াট ও উ’দ্দে’শ্যপ্রণো’দিত তথ্য গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্র’চার করে ভাই’রাল করছেন এবং আ’দায়কৃত চাঁ’দার অর্থ আ’ত্ম’সাৎ করেছেন। তার এসব ক’র্মকা’ণ্ডে প্রাথমিক শিক্ষার পরিবেশ এবং প্রাথমিক শিক্ষা প্রশা’সনকে জন’সম্মু’খে হেয় প্র’তি’পন্ন করা হচ্ছে।

এমতাব’স্থায় নবা’বগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরে আলম সিদ্দি’কীকে সর’কারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধি’মালা মোতাবেক অস’দচারণ ও দু’নীতির দায়ে সাময়িক বর’খাস্ত করা হলো। এ সময়ে প্রচলিত বি’ধি মোতাবেক তিনি নির্ধারিত ভা’তা পাবেন। এ আদেশ অবিল’ম্বে কার্য’কর হবেও বলেও আদে’শে উল্লেখ করা হয়েছে।

একই কা’রণ দেখিয়ে সাময়িক বর’খাস্ত করা হয়েছে গে’ন্ডারি’য়া মহিলা স’মিতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিয়া’জ পারভেজ এবং সাভার মানি’কচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইস’লামকে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিভাগীয় উপ-প’রিচালক মো. ইফ’তেখার হোসেন জাগো নিউজকে বলেন, ‘অ’ভিযু’ক্ত শিক্ষকদের বারবার সর্ত’ক করার পরও নানা অজু’হাতে শিক্ষ’কদের কাছে অর্থ আ’দায় করার প্রমা’ণ পাওয়া গেছে। এছা’ড়া শিক্ষক বদ’লি ও শিক্ষাপ্রতিষ্ঠানে বা’য়োমে’ট্রিক হা’জিরা মে’শিন ক্রয়-সং’ক্রান্ত অপ’প্রচা’রের কারণে তাদের সাময়িক বর’খাস্ত করা হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *