করোনা’য় মৃ,তদের যে ৫টি মূল কারণ পাওয়া গেছে – OnlineCityNews

করোনা’য় মৃ,তদের যে ৫টি মূল কারণ পাওয়া গেছে

করো’না ভাই’রাসের কারণে দেশে দেশে মা’রা যাচ্ছে মানুষ। আ’ক্রান্তের সংখ্যা ৩৩ লাখের বেশি। আর মৃ’ত্যু আড়াই লাখেরও বেশি। করো’নার এই দুর্বিসহ পরিস্থিতিতে স্থবির পুরো বিশ্ব। করো’নায় যারা মা’রা যাচ্ছেন তাদের মধ্যে কিছু বিষয়ে মিল খুঁজে পাওয়া যাচ্ছে। নিবিড় পর্যবেক্ষণে কিছু অ’ভিন্ন লক্ষণ দেখতে পেয়েছেন চিকিৎসক ও গবেষকেরা। মৃ’ত্যু ব্যক্তিদের ক্ষেত্রে প্রধানত পাঁচটি মূল কারণ খুঁজে পেয়েছেন তারা।

মোটাদের বিপদ বেশি অ’তিরিক্ত ওজনযু’ক্ত লোকেরাও করোনভাই’রাসে মা’রা যাওয়ার অধিক ঝুঁ’কিতে থাকে। গত মাসে, এনএইচএসের একটি অডিট থেকে জানা গেছে যে, করোনভাই’রাস থেকে গুরুতর অ’সুস্থ হয়ে পড়েছেন এমন প্রায় দুই তৃতীয়াংশ রোগী স্থূল। অডিট অনুসারে, ঘা’তক এই ভাই’রাসের কারণে যু’ক্তরাজ্যের হাসপাতা’লগু’লিতে নিবিড় পরিচর্যা করা রোগীদের ৬৩ শতাংশই অ’তিরিক্ত ওজন, স্থূলকায় বা গুরুতর স্থূল।

মৃ’ত্যুতে এগিয়ে পুরুষ করোনাভাই’রাসের ফলে সৃষ্ট রোগ কোভিড–১৯ এ নারীর চেয়ে পুরুষের মৃ’ত্যুর হার বেশি। দেশ ভেদে এ হার দ্বিগুণ–আড়াইগুণ বেশি। তবে নারীর চেয়ে পুরুষের মৃ’ত্যুর হার বেশি কেন— এর জবাব দিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। তাদের মতে, নারীদের সুস্থ, সুশৃঙ্খল জীবনযাপন এবং রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে তারা পুরুষের চেয়ে ভাই’রাসের বি’রুদ্ধে শক্ত ল’ড়াই করতে পারছে। যদিও এসব মতামত নিয়ে যথেষ্ট বির্তক রয়েছে।

বয়স গবেষণায় দেখা গেছে যে ৭০ বছরের বেশি বয়সের লোকদের জন্য কভিড-১৯ সংক্রমণে মা’রা যাওয়ার ঝুঁ’কি সবচেয়ে বেশি থাকে। চীনের উহানের গবেষকেরাও একই তথ্য দিয়েছিলেন। সেখানে দুটি হাসপাতা’লে ১৯১ জন করো’নাভাই’রাসে মৃ’ত ব্যক্তির পর্যবেক্ষণে তারা এই সিদ্ধান্তের কথা জানিয়েছিল। বিশ্লেষণটি এই ইঙ্গিত দেয় যে পূর্ব-বিদ্যমান শর্ত নির্বিশেষে বয়স এবং মৃ’ত্যুর ঝুঁ’কির মধ্যে একটি স’ম্পর্ক রয়েছে।

আগে থেকেই যাদের স্বাস্থ্য সমস্যা অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যায় যারা ভুগছেন তাদের করোনভাই’রাসে মা’রা যাওয়ার ঝুঁ’কি বেশি থাকে। এর মধ্যে দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ, মাঝারি থেকে গুরুতর হাঁপানি, হার্টের পরিস্থিতি, ডায়াবেটিস, যকৃতের রোগ এবং কিডনিজনিত রোগ রয়েছে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের শ্বা’স প্রশ্বা’সের চিকিৎসা বিশেষজ্ঞ অধ্যাপক ফ্যান চুং বলছিলেন, ‘এটি একটি নতুন সংক্রমণ, তবে ফ্লু মহামা’রী নিয়ে আমা’দের অ’ভিজ্ঞতা থেকে আম’রা জানি যে যারা আগে থেকেই বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন তাদের জন্য এটা আরো খা’রাপ হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কম যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য এই ভাই’রাসের সংক্রমণে মৃ’ত্যুর ঝুঁ’কি অনেক বেশি। ইমিউন সিস্টেমটি যতটা শক্তিশালী এবং সুষম রাখা যায় সেই প্রচেষ্টা চালানো উচিত। একজন ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা নানা কারণে কমে যেতে পারে। এর মধ্যে রয়েছে ক্যান্সারের চিকিৎসা, ধূমপান, অস্থি মজ্জা বা অঙ্গ প্রতিস্থাপনের মধ্য দিয়ে যাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা ঘাটতি, নিয়ন্ত্রিত এইচআইভি বা এইডস এবং কর্টিকোস্টেরয়েডগু’লির দীর্ঘায়িত ব্যবহার এবং অন্যান্য অনাক্রম্যতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *