Breaking News
Home / সারা দেশ / যে ২২ জেলা থেকে অ্যাপসের মাধ্যমে ধান কিনবে সরকার

যে ২২ জেলা থেকে অ্যাপসের মাধ্যমে ধান কিনবে সরকার

Advertisement
Advertisement

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, কৃষকরা যেন ন্যায্য মূল্যে ধানের দাম পায় সে লক্ষে সরকার ২২ টি জে’লায় আপসের মাধ্যমে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করবে। কৃষিকে আধুনিকায়নের মাধ্যমে সরকার কৃষকের পাশে থেকে কাজ করছে। কৃষক ও কৃষিবান্ধব সরকার শ্রমিক সংকট দূর করার লক্ষে চলনবিল তথা সিংড়ার কৃষকদের জন্য ১৪ টি হারভেস্টার মেশিন ও ১ টি রিপার মেশিন প্রদান করেছেন।

পলক আরও বলেন, এক সময় চলনবিল অবহেলিত ছিল, সার তেলের জন্য কৃষকদের হাহাকার করতে হতো, কৃষকদের মার খেতে হয়েছে। কৃষকরা আতংকে ছিলো, সন্ত্রাসের জনপদ নামে পরিচিত ছিলো। বর্তমান সরকারের নিরলস পরিশ্রমে চলনবিল উন্নত জনপদ, শষ্য ভান্ডার এবং মৎস্য ভান্ডার হিসেবে পরিচিতি লাভ করেছে।

শুক্রবার সকালে ধান কা’টা ও মাড়াইয়ের জন্য কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণকালে তিনি এসব কথা বলেন। এসময়ে উপস্থিত ছিলেন, উপজে’লা নির্বাহী অফিসার নাসরিন বানু, উপজে’লা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন, সিংড়া মডেল প্রেসক্লাব সভাপতি রাজু আহমেদসহ আরও অনেকে।

প্রতিমন্ত্রী এসময় আরও বলেন,  চলনবিলে ১০০ কি.মি. খাল খননের মাধ্যমে কৃষিতে প্রাণ ফিরে এসেছে। ১১ বছরে চলনবিলে ফসলে উদ্বৃত্ত বেড়েছে। সাড়ে তিন লক্ষ ফসল উৎপন্ন হয়। যা দেশের চাহিদা মেটাচ্ছে। প্রায় আড়াই লক্ষ মেট্রিক টন ফসল উদ্বৃত্ত থাকছে। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা সরকার বিনামূল্য সার, বীজ দেয়ার কারণে কৃষিতে কোনো সংকট নাই। চলনবিলে প্রায় ৩৩ শতাংশ ধান কা’টা শেষ হয়েছে। ব’ন্যা আসার আগে আল্লাহর রহমতে ধান কা’টা সম্পূর্ণ হবে। প্রায় ২৫ হাজার বাইরের শ্রমিক ও ১০ হাজার স্থানীয় শ্রমিক ধান কাটতে ব্যস্ত।

Advertisement
Advertisement

Check Also

গোসল করতে গিয়ে মিললো ক’ঙ্কাল, বাবা বললেন- ‘এইতো আমার মেয়ে’

Advertisement তিন মাস আগে নানাবাড়িতে বেড়াতে গিয়ে নি’খোঁজ হন কলেজছাত্রী মিম খাতুন (১৮)। শনিবার সন্ধ্যায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!