Home / লাইফস্টাইল / চায়ে গুড় মিশিয়ে খালে যা হবে আপনার

চায়ে গুড় মিশিয়ে খালে যা হবে আপনার

Advertisement

চা উপকারী একটি পানীয়। নানা অসুখ দূরে রাখতে এটি কার্যকরী। দিনে কয়েক কাপ চা না হলে চলে না, এমন মানুষের সংখ্যা অনেক। চা সুস্বাদু করার জন্য এতে অনেকে অনেককিছু মেশান। সাধারণত চিনি ও দুধ মেশানো চা বেশি জনপ্রিয়। কিন্তু চায়ের সঙ্গে এই চিনি আপনার জন্য স্বাস্থ্যকর কি-না তা ভেবেছেন কি!

চায়ের সঙ্গে চিনির বিকল্প হিসেবে মেশাতে পারেন গুড়। গুড় আমা’দের শরীরের জন্য উপকারী। চায়ে চিনি খেতে বারণ করে থাকেন বিশেষজ্ঞরা। তবে মিষ্টি ছাড়া চায়ের স্বাদটাই পানসে। তাই বলে কি চা খাবেন না? চিনির পরিবর্তে গুড় মিশিয়ে নিন চায়ে আর নিশ্চিন্তে চুমুক দিন। জেনে নিন গুড় মেশানো চা পান করলে যেসব উপকার হবে-

গুড় মেশানো চা পান করলে শরীরে খাবার হজমে সহায়ককারী এনজাইমগুলো সক্রিয় হয়। তাই গুড় মেশানো চা হজমের জন্য উপকারী। কাশি, শ্বাসকষ্ট, অ্যালার্জি ইত্যাদি প্রতিরোধ করতে গুড় মেশানো চা পান করতে পারেন। এতে ব্রংকিয়াল মাসেলগুলো আরাম পায়। ফলে গলা ও শরীর অনেক বেশি রিল্যাক্সড হতে পারে।

গুড়ে মধ্যে প্রচুর আয়ন রয়েছে। তাই গুড় খেলে র’ক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ে এবং অ্যানিমিয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। লিভারের সমস্যা থেকে বাঁচতে চায়ের সঙ্গে মেশান গুড়। গুড় আমা’দের লিভার পরিষ্কার করতে সাহায্য করে। গুড় যদিও মিষ্টি দিয়ে বোঝাই তবে এটি কখনোই ডায়াবেটিস বা ব্লাড সুগার লেভেল বাড়িয়ে তোলে না।

শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে গুড়। এককাপ গুড় দেয়া চা পান করলে শরীরের নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এমনকি জ্বর তাড়াতেও গুড় দেয়া চা অত্যন্ত উপকারী। পিরিয়ডের সময় যেসব নারীর পেটে ও কোমরে অসহ্য যন্ত্রণা হয়, তাদের জন্য গুড় মেশানো চা ভীষণ উপকারী। পিরিয়ডের ব্যথা কমাতে সাহায্য করে গুড়।

Advertisement
Advertisement

Check Also

জীবনে সুখী হতে চাইলে যে ৪টি বিষয়ে কখনো মুখ খুলবেন না

Advertisement Advertisement জীবনে সুখী হতে চাইলে যে ৪টি বিষয়ে কখনো মুখ খুলবেন না – চাণক্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!