ফের পেঁয়াজের বাজারে আ’গুন, এক লাফে যত টাকা বাড়ল – OnlineCityNews

ফের পেঁয়াজের বাজারে আ’গুন, এক লাফে যত টাকা বাড়ল

গত এক সপ্তাহে নিত্যপ্রয়োজনীয় ছয়টি পণ্যের দাম বেড়েছে বলে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে উঠে এসেছে। এর মধ্যে রয়েছে- মসুর ডাল, আলু, পেঁয়াজ, রসুন, আদা ও ব্রয়লার মুরগি। বিপরীতে মোটা চাল, আটা, জিরা, দারুচিনি, এলাচ, ধনে ও তেজপাতা এই সাতটি পণ্যের দাম কমেছে বলে জানিয়েছে সরকারি এই প্রতিষ্ঠানটি।

রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ানবাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যাম বাজার, কচুক্ষেত বাজার, মৌলভী বাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা এবং মিরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে সব থেকে বেশি দাম বেড়েছে আমদানি করা পেঁয়াজের। পণ্যটির দাম এক লাফে ৩৮ দশমিক ৪৬ শতাংশ বেড়ে কেজি ৪০ থেকে ৫০ টাকা বিক্রি হচ্ছে, যা আগে ছিল ৩০ থেকে ৩৫ টাকা। বড় অঙ্কের দাম বেড়েছে দেশি পেঁয়াজেরও। ২৯ দশমিক ৪১ শতাংশ বেড়ে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা।

তরকারি রান্নার অ’পরিহার্য আরেক পণ্য রসুনের দামও হু হু করে বাড়ছে। সপ্তাহের ব্যবধানে দেশে রসুনের দাম ২৯ দশমিক ৪১ শতাংশ বেড়েছে। এতে পণ্যটির কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। আর আমদানি করা রসুনের দাম ৩ দশমিক ৪৫ শতাংশ বেড়ে কেজি ৭০ থেকে ৮০ টাকা হয়েছে।

দাম বাড়ার তালিকায় থাকা আমদানি করা আদার দাম ১৮ দশমিক ৪২ শতাংশ বেড়ে কেজি ২০০ থেকে ২৫০ টাকা হয়েছে। আলুর কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। এতে সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম বেড়েছে ৭ দশমিক ১৪ শতাংশ। ৮ দশমিক ৭০ শতাংশ দাম বেড়ে ব্রয়লার মুরগির কেজি ১২০ থেকে ১৩০ টাকা হয়েছে।

টিসিবির তথ্য অনুযায়ী, বড়, ছোট, মাঝারি সব ধরনের মসুর ডালের দম বেড়েছে গত এক সপ্তাহে। এর মধ্যে ছোট দানা মসুর ডালের দাম বেড়েছে ৭ দশমিক ১৪ শতাংশ, বেড়ে কেজি ১১০ থেকে ১১৫ টাকা হয়েছে। মাঝারি দানার মসুর ডালের দাম ৫ দশমিক ৭১ শতাংশ বেড়ে কেজি ৮৫ থেকে ১০০ টাকা হয়েছে। আর বড় দানার মসুর ডালের দাম ৩ দশমিক ৭০ শতাংশ বেড়ে কেজি ৬৫ থেকে ৭৫ টাকা হয়েছে।

এদিকে গত এক সপ্তাহে সব থেকে বেশি দাম কমেছে ধনের। সপ্তাহের ব্যবধানে ১০ দশমিক ৭১ শতাংশ দাম কমে ধনের কেজি ১০০ থেকে ১৫০ টাকা বিক্রি হচ্ছে। তেজপাতার দাম ৭ দশমিক ৬৯ শতাংশ কমে কেজি ১০০ থেকে ১৪০ টাকা হয়েছে।

টিসিবি জানিয়েছে, গত এক সপ্তাহে এলাচের দাম ৬ দশমিক ৪৫ শতাংশ কমে কেজি ২৬০০ থেকে ৩২০০ টাকা হয়েছে। দারুচিনির কেজি বিক্রি হচ্ছে ৩৬০ থেকে ৪৮০ টাকা। এতে সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম কমেছে ২ দশমিক ৩৩ শতাংশ। ৬ দশমিক ৬৭ শতাংশ দাম কমে জিরার কেজি ৩০০ থেকে ৪০০ টাকা বিক্রি হচ্ছে।

এও
গত এক সপ্তাহে মোটা চালের দাম ২ দশমিক ১৭ শতাংশ কমেছে বলে জানিয়েছে টিসিবি। এই দাম কমার ফলে মোটা চালের কেজি ৪২ থেকে ৪৮ টাকা হয়েছে। আর প্যাকেট আটার দাম ৪ দশমিক ২৩ শতাংশ কমেছে, এতে কেজি বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৫ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *