এবার অনলাইন ক্লাসের যে তথ্য চায় মাউশি, কি করবে শিক্ষা প্রতিষ্ঠান গুল? – OnlineCityNews
Breaking News
Home / শিক্ষা / এবার অনলাইন ক্লাসের যে তথ্য চায় মাউশি, কি করবে শিক্ষা প্রতিষ্ঠান গুল?

এবার অনলাইন ক্লাসের যে তথ্য চায় মাউশি, কি করবে শিক্ষা প্রতিষ্ঠান গুল?

Advertisement
Advertisement

মাধ্যমিকের অনলাইন ক্লাস কার্যক্রমসংক্রান্ত এক জরুরি বি’জ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর। সেখানে সংসদ টিভির সঙ্গে সমন্বয় করে অনলাইন ক্লাস নেয়া, শিক্ষক পরিচালিত মানসম্মত ক্লাসসমূহ ইউটিউবে আপলোড করে ভিডিও লিংকটি মাউশিতে পাঠানোসহ প্রতি মাসের ৩ তারিখের মধ্যে পূর্ববর্তী মাসের অনলাইন ক্লাসের তথ্য পাঠানোর নির্দেশ দেয়া হয় প্রতিষ্ঠানের প্রধানদের।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন ক্লাস সংক্রান্ত এক বি’জ্ঞপ্তি থেকে এই নির্দেশনা সম্পর্কে জানা যায়। মাউশির বি’জ্ঞপ্তিতে বলা হয়েছে, করো’না মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এ সময় মাধ্যমিক পর্যায়ে শ্রেণি পাঠদান অব্যাহত রাখতে ‘আমা’র ঘরে আমা’র স্কুল’ শিরোনামে সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে পাঠদান চলছে।

এ ছাড়া অনেক শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইনে শ্রেণি কার্যক্রম পরিচালনা করছে।  অনলাইনে শ্রেণি কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নিম্নোক্ত নির্দেশনা মানতে আহ্বান জানানো হয়েছে। অনলাইন ক্লাস নিয়ে মাউশির তিন নির্দেশনাগুলো হলো:

১. সংসদ বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত শ্রেণি কার্যক্রমের সময়ের সঙ্গে সমন্বয় করে অনলাইন শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে।

২. বিদ্যালয়ের শিক্ষকদের পরিচালিত মানসম্মত ক্লাসসমূহ ইউটিউবে আপলোড করে ভিডিও লিংকটি মাউশির dddshesecondary@gmail.com পাঠাতে হবে।

৩. এছাড়াও প্রতি মাসের ৩ তারিখের মধ্যে বিশেষ ছক অনুসরণ করে পূর্ববর্তী মাসের অনলাইন ক্লাসের তথ্য প্রতিষ্ঠানের প্রধানকে উপজে’লা/থা’না শিক্ষা অফিসে পাঠাতে হবে। উপজে’লা মাধ্যমিক/থা’না শিক্ষা অফিসার তার আওতাধীন বিদ্যালয়ের অনলাইন ক্লাসের তথ্য ৬ তারিখের মধ্যে সংশ্লিষ্ট জে’লা শিক্ষা অফিসে,

জে’লা শিক্ষা অফিসার সংশ্লিষ্ট উপপরিচালক বরাবর ১০ তারিখের মধ্যে এবং আঞ্চলিক উপপরিচালক ১৫ তারিখের মধ্যে dddshesecondary@gmail.com, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে পাঠাবেন।

বিশেষ ছকে প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, শ্রেণি, শিক্ষার্থীদের অংশগ্রহণ, ক্রমিক নম্বর, শ্রেণি, নির্দিষ্ট রুটিন আছে কি না, অনলাইন শ্রেণি কার্যক্রম, বিষয়ভিত্তিক ক্লাসসংখ্যা, শিক্ষার্থীদের অংশগ্রহণ (শতকরা হার, মোট সংখ্যা) চ্যালেঞ্জ, মোকাবিলার উপায়সহ যাবতীয় তথ্য দিতে হবে।

Advertisement
Advertisement

Check Also

এইমাত্রঃ ১৩ ফেব্রুয়ারি থেকে স্বা’স্থ্যবিধি মেনে ক্লাস শুরু!

Advertisement Advertisement আগামী ১৩ ফেব্রুয়ারি স্বা’স্থ্যবিধি মেনে সরাসরি প্রাথমিক শিক্ষকদের সার্টিফিকেট ইন এডুকেশন (সিইনএড) কোর্সের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!